Alexa
ঢাকা, সোমবার, ১২ আষাঢ় ১৪২৪, ২৬ জুন ২০১৭

bangla news

গলাগলির ঘুম!

জিএম মুজিবুর, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-২০ ৫:০৮:১৯ পিএম
মিলনের সঙ্গে তার পালিত কুকুরের গলাগলির ঘুম। ছবি: জিএম মুজিবুর

মিলনের সঙ্গে তার পালিত কুকুরের গলাগলির ঘুম। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বৃষ্টিস্নাত ভোর গড়িয়ে সকাল হয়েছে। সকালের ঝিরঝিরে বাতাস ধরে ব্যস্ত হয়ে গেছে নগরবাসী। রাজধানীর সড়কগুলোতে তখন কেবল ছুটে চলা গাড়িকে আটকানো অথবা চলতে দেওয়ার লাল-সবুজ সংকেত বাতি। ফুটপাতে অফিস ধরার দৌড়।

এই চিত্রের ঠিক উল্টো পল্টন মোড় থেকে কাকরাইলমুখী সড়কের আইল্যান্ডে। পলিথিনের বস্তা আর রাস্তা থেকে কুড়োনো এক ব্যানার বিছিয়ে তখনো ঘুমোচ্ছে ১৩-১৪ বছরের এক কিশোর। তার বাহু গলে বুকে জায়গা করে নিয়ে ঘুমোচ্ছে একটি কুকুর। ছবি: জিএম মুজিবুরকুকুরের একটি হাত গিয়ে ঠেকেছে বালকের বুকে, যেন পরম নির্ভরতার ঘুম। আর কুকুরের মাথায় ঘুমন্ত কিশোরের হাত যেন স্নেহের পরশই বুলিয়ে দিচ্ছিল। বেশ কিছুক্ষণ অপেক্ষা করে দেখা গেল কিশোর আর কুকুর দুই সখাই ঘুমের মধ্যে একাধিকবার ভঙ্গি বদলেছে।ছবি: জিএম মুজিবুরজনাকয়েক লোক দেখছিলেন এই দুই ‘সখা’র ঘুম। দু’একজন এখানটায়ই থাকেন। তাদের কাছে জানা গেল, কিশোরের নাম মিলন। পল্টন এলাকার টোকাই। তার মাথার কাছে নিজের মতো ঘুমিয়ে আছে আরও একটি কুকুর। পাঁচ-সাত হাত দূরে গাছের সঙ্গে কাপড় ঝুলিয়ে ঘুমিয়ে আছে মিলনের আরও দুই বন্ধু। এদের পায়ের কাছে বসে আছেন সস্ত্রীক আবদুল হামিদ (৩২)। সঙ্গে তাদের ৩ বছর বয়সী কন্যা তানিয়া।
ছবি: জিএম মুজিবুরহামিদ বলছিলেন মিলন আর তার সঙ্গী কুকুরের বন্ধুত্বের গল্প, ‘ওই যে দু’টো কুকুর দেখছেন। ৭-৮ মাস আগে তাদের মা আমাদের আশপাশে থাকতো আসতো, সঙ্গেই ঘুমাতো। একদিন সে ৭টা বাচ্চা দেয়। বাচ্চাগুলো বড় হতে থাকে। মিলন ওই মা আর বাচ্চা কুকুরগুলোকে খাবার দিতো নিয়মিত।’
 
‘একদিন একটি বাসচাপায় মা কুকুরটির মৃত্যু হয়! বাচ্চাগুলো তখন খুব চেঁচামেচি করে। মিলন তখন কুকুরের এই বাচ্চাগুলোকে লালন-পালন করতে থাকে। কিন্তু ১-২ মাসের ভেতর একে একে পাঁচটি কুকুর মারা যায়। মিলনের আশ্রয়ে বেঁচে থাকে এই দু’টি।’ ছবি: জিএম মুজিবুরহামিদ নিজেও টোকাই। তিনি বলেন, ‘এখন মিলনের জগত এ দু’টো কুকুরই। কুকুর দু’টোও বড় হয়েছে তাকে আশ্রয় করে। সেজন্য তারা আশ্রয় বলতেও বোঝে তাকে। মিলন যখন যেখানে যায় ওরাও সেখানে যায়। মিলন যখন ঘুমায় একটা তার কোলে থাকলে অন্যটা তার পাশে ঘুমায়।’

হামিদের সঙ্গে কথা শেষ হওয়ার পরও ঘুমোচ্ছিল কিশোর মিলন। মিলনের সঙ্গে কথা বলতে ইচ্ছে হলেও মন চাইলো না এই ‘গলাগলি’র ঘুম ভাঙতে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, মার্চ ২০, ২০১৭
জিএমএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa