Alexa
ঢাকা, বৃহস্পতিবার, ৮ আষাঢ় ১৪২৪, ২২ জুন ২০১৭

bangla news
ইতিহাসে এই দিন

বিজ্ঞানী আইজ্যাক নিউটনের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-২০ ১২:১৮:১৭ এএম
বিজ্ঞানী আইজ্যাক নিউটনের প্রয়াণ

বিজ্ঞানী আইজ্যাক নিউটনের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২০ মার্চ, ২০১৭, সোমবার। ০৬ চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•১৬৮৬ - কলকাতার সুতানটি গ্রামে প্রথম ব্রিটিশ পতাকা উত্তোলিত হয়।
•১৭৩৯ - পারস্যের সম্রাট নাদির শাহ দিল্লির মুঘল সাম্রাজ্য দখল করেন।
•২০০৩ - ইরাকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা বাহিনীর হামলা শুরু। বাগদাদ ১৯৯১ সালের চুক্তি অমান্য করে গণবিধ্বংসী অস্ত্র নির্মাণ করছে এবং তাদের কাছে এ ধরনের অস্ত্রের মজুদও আছে অভিযোগ তুলে এ হামলা শুরুর নির্দেশ দেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। ইরাকের প্রেসিডেন্টে সাদ্দাম হোসেনকে গ্রেফতার করে তাকে ফাঁসিতে ঝোলানোর মাধ্যমে ওয়াশিংটন সেখানে বিজয় ঘোষণা করলেও এক যুগেরও বেশি সময় ধরে জ্বলছে মধ্যপ্রাচ্যের দেশটি।

ব্যক্তি
•১৪১৩ - ইংল্যান্ডের রাজা চতুর্থ হেনরির ( Henry of Bolingbroke) মৃত্যু।
•১৭২৫ - অটোমান সম্রাট প্রথম আবদুল হামিদের জন্ম।
•১৭২৭ - বিখ্যাত ইংরেজ বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মৃত্যু। ১৬৪৩ সালের ৪ জানুয়ারি জন্ম নেওয়া নিউটনকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ এবং সবচেয়ে প্রভাবশালী বিজ্ঞানী বলে মনে করেন অনেকে। ১৬৮৭ সালে তার বিশ্বনন্দিত গ্রন্থ ‘ফিলসফিয়া ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথামেটিকা’ প্রকাশ। এই বইয়ে তিনি সর্বজনীন মহাকর্ষ এবং গতির তিনটি সূত্র বিধৃত করেন। এই সূত্র ও মৌল নীতিগুলোই চিরায়ত বলবিজ্ঞানের ভিত্তি হিসেবে কাজ করেছে। তার গবেষণার ফলে উদ্ভূত এই চিরায়ত বলবিজ্ঞান পরবর্তী তিন শতক জুড়ে বৈজ্ঞানিক চিন্তাধারার জগতে একক আধিপত্য করেছে। নিউটনই বিশ্ববাসীকে প্রথম দেখান, পৃথিবী এবং মহাবিশ্বের সব বস্তু একই প্রাকৃতিক নিয়মের অধীনে চলছে। কেপলারের গ্রহীয় গতির সূত্রের সঙ্গে নিজের মহাকর্ষ তত্ত্বের সমন্বয় ঘটিয়ে নিউটন এর সুস্পষ্ট ব্যাখ্যা দিতে সমর্থ হন। তার গবেষণার ফলেই সৌরকেন্দ্রিক বিশ্বের ধারণার পেছনে সামান্যতম সন্দেহও দূরীভূত হয় বৈজ্ঞানিক বিপ্লব ত্বরান্বিত হয়।
•১৮২৮ - নরওয়েজিয়ান নাট্যকার হেনরিক জোহান ইবসেনের জন্ম ।
•১৯২৫ - ব্রিটিশ ভারতের ভাইসরয় লর্ড জর্জ কার্জনের মৃত্যু।
•১৯২৬ - বাঙালি সাহিত্যিক ও শিক্ষাবিদ কাজী ইমদাদুল হকের প্রয়াণ।
•২০১৩ - বাংলাদেশের উনিশতম রাষ্ট্রপতি জিল্লুর রহমান মৃত্যুরবণ করেন ।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa