ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

জয়দেবপুরে সশস্ত্র প্রতিরোধ মুক্তিবাহিনীর

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৭
জয়দেবপুরে সশস্ত্র প্রতিরোধ মুক্তিবাহিনীর ১৯৭১ সালের ১৯ মার্চ জয়দেবপুরে সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে মুক্তিবাহিনী; ছবি-ফাইল ফটো

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৯ মার্চ, ২০১৭, রোববার। ০৫ চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা

১৮৬৯ - স্পেন্সার নামের এক ইংরেজ বেলুনে করে কলকাতার আকাশে ওড়েন।

১৯৪৪ - উত্তর-পূর্ব ভারতে আজাদ হিন্দ ফৌজ জাতীয় পতাকা উত্তোলন করে।

১৯৭১- পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সর্বপ্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন জয়দেবপুর তথা গাজীপুরের বীর জনতা৷ এ প্রতিরোধযুদ্ধে চার জন শহীদ হন। পাকিস্তানি হানাদারদের গুলিতে পঙ্গুত্ব বরণ করেন আরও অনেক যোদ্ধা। এই প্রতিরোধেরই ধারাবাহিকতায় শুরু হয় সশস্ত্র মুক্তিসংগ্রাম। তখন সারাদেশে স্লোগান ওঠে ‘জয়দেবপুরের পথ ধরো, বাংলাদেশ স্বাধীন করো’।

১৯৭২ - বাংলাদেশ-ভারতের মধ্যে ২৫ বছরের শান্তি ও মৈত্রী চুক্তি স্বাক্ষর হয়।

১৯৭৯ - মিশর ও ইসরায়েলের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষর হয়।

১৯৯০ - দুই জার্মানির একত্রীকরণের পক্ষে রায় দেয় পূর্ব জার্মানি।

ব্যক্তি

১৯০০ - নোবেলজয়ী ফরাসি পদার্থবিদ ফ্রেডেরিখ জোলিও কুরির জন্ম।

১৯০৮ - ইংরেজ চিত্রশিল্পী মাইকেল রথেনস্টেইনের জন্ম।

১৯৫০ - টারজান সিরিজের মার্কিন লেখক এডগার রাইস বারোজের মৃত্যু

১৯৮৪ - লোকসাহিত্য বিশেষজ্ঞ আশুতোষ ভট্টাচার্যের মৃত্যু।

২০০১ - কবি আবু জাফর ওবায়দুল্লাহর প্রয়াণ। তার দু’টি দীর্ঘ কবিতা ‘আমি কিংবদন্তির কথা বলছি’ এবং ‘বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা’ আধুনিক বাংলা সাহিত্যের ভাণ্ডারে অভূতপূর্ব সংযোজন। ব্যক্তি জীবনে তিনি উচ্চপদস্থ সরকারি আমলা ছিলেন। ১৯৮০ এর দশকে তিনি সরকারের কৃষিমন্ত্রীর দায়িত্বও পালন করেন।

বাংলাদেশ সময়: ০০৫৭ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।