ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

আবু জাফর শামসুদ্দীনের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, মার্চ ১১, ২০১৭
 আবু জাফর শামসুদ্দীনের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১২ মার্চ, ২০১৭, রোরবার। ২৭ ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
-১৮৯৬ নেদারল্যান্ডসে প্রথম চলচ্চিত প্রদর্শিত হয় ।
-১৯০৪ ইংল্যান্ডে প্রথম ইলেকট্রিক ট্রেন চালু হয় ।
-১৯৩০ ভারতের স্বাধীনতা আন্দোলনে নেতা মোহনদাস করমচাঁদ গান্ধীর নেতৃত্বে উপনিবেশিক শক্তি বৃটেনের বিরুদ্ধে সত্যাগ্রহ বা অসহযোগ আন্দোলন শুরু হয়।

জন্ম
-১৬৮৫ জর্জ বার্কলি, আইরিশ বিজ্ঞানী।
-১৮৮৪ অতুলচন্দ্র গুপ্ত, বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী।
-১৮৮৯ মুহাম্মদ ইদ্রিস আল-সেনুসি, লিবিয়ার বাদশাহ।
-১৯১১ আবু জাফর শামসুদ্দীন, কথাসাহিত্যিক ও সাংবাদিক।
আবু জাফর শামসুদ্দীন ছিলেন ধর্মনিরপেক্ষ ও প্রগতিশীল লেখক। ১৯১১ সালের ১২ মার্চ গাজীপুর জেলার দক্ষিণবাগ গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। পেশায় ছিলেন সাংবাদিক। করতেন বাম রাজনীতিও। লেখালেখির দীর্ঘ জীবনে তিনি উপন্যাস, ছোট গল্প ও মননশীল প্রবন্ধ লিখে খ্যাতি অর্জন করেন। তার রচিত পদ্মা মেঘনা যমুনা বাংলার সাহিত্যের একটি অনন্য গ্রন্থ। এছাড়া তার রচিত বেশ কিছু গ্রন্থ ইংরেজি, হিন্দি, উর্দু, মারাঠি, জাপানি ভাষায় অনুবাদ ও প্রকাশ করা হয়েছে।
তিনি ১৯৬৮ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ১৯৮৩ সালে একুশে পদকে ভূষিত হন। এছাড়াও পান সমকাল সাহিত্য পুরস্কার (১৯৭৯), শহীদ নূতনচন্দ্র সিংহ স্মৃতিপদক (১৯৮৬), মুক্তধারা সাহিত্য পুরস্কার (১৯৮৬) ও ফিলিপস পুরস্কার (১৯৮৮) (মরণোত্তর)।
তার বিখ্যাত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে, ভাওয়াল গড়ের উপাখ্যান (১৯৬৩), পদ্মা মেঘনা যমুনা (১৯৭৪) এবং সংকর সংকীর্তন (১৯৮০)।

-১৯২৮ ফজলে লোহানী, বাংলাদেশের টিভিব্যক্তিত্ব।
-১৯৩৫ রেহমান সোবহান, বাংলাদেশের খ্যাতিমান অর্থনীতিবিদ ও শিক্ষক।

মৃত্যু
-১২৮৯ জর্জিয়ার রাজা দ্বিতীয় দিমিত্রি।
-১৯৩৭ ইংরেজ সাহিত্যিক ক্রিস্টোফার কডওয়েল।
-১৯৬০ পণ্ডিত ও প্রাবন্ধিক ক্ষিতিমোহন সেন।

বাংলাদেশ সময়: ০০৪৮ ঘণ্টা, মার্চ ১২, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।