ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

সততাই মূলধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, মার্চ ৫, ২০১৭
সততাই মূলধন ঝাড়ু ব্যবসায়ী মো. আব্দুর রহমান-ছবি: শাকিল আহমেদ

চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার রূপসা বাজারের একজন ঝাড়ু ব্যবসায়ী মো. আব্দুর রহমান। সততাকে যিনি ব্যবসার মূলধন মেনে হয়েছেন একজন সফল ক্ষুদ্র ব্যবসায়ী।

আব্দুর রহমানের জন্মস্থান বরিশালের পিরোজপ‍ুর হলেও ব্যবসার জন্য সাত বছর আগে পাড়ি জমান চাঁদপুরে। সামান্য পুঁজি নিয়ে শুরু করেন ঝাড়ু ব্যবসা।

ঝাড়ু ব্যবসায়ী মো. আব্দুর রহমান-ছবি: শাকিল আহমেদদিনে দিনে সফলতার সঙ্গে বেড়েছে তার ব্যবসার পরিধি। স্ত্রীসহ দুই কন্যা সন্তান নিয়ে সুখের সংসার তার।

চাঁদপুরের বিভিন্ন এলাকা থেকে নারিকেলের শলা সংগ্রহ করেন আব্দুর রহমান।

প্রতি মন শলা কেনেন ১৬শ’ টাকায়। এরপর তৈরি করেন ঝাড়ু। চাঁদপুরের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে দুইজন কর্মচারী ও নিজেই বিক্রি করেন ঝাড়ু। ঝাড়ু ব্যবসায়ী মো. আব্দুর রহমান-ছবি: শাকিল আহমেদএছাড়া চান্দ্র, ইব্রাহীমপুর, সাখুয়া, বালিয়া, বাগাদী, তরপুরচণ্ডী, মৈশাদী, রামপুরসহ বিভিন্ন এলাকায় পাইকারি দরে তার কাজ থেকে ঝাড়ু কেনেন নেন খুচরা ব্যাবসায়ীরা। ঝাড়ু ব্যবসায়ী মো. আব্দুর রহমান-ছবি: শাকিল আহমেদআব্দুর রহমান নিজেই বললেন তার সাফল্যের মূলমন্ত্র। তিনি বলেন, সততা ও দক্ষতা তার ব্যবসার মূল মন্ত্র। সততা ও দক্ষতা থাকলে যে কোনো পণ্য নিয়ে ব্যবসা করা যায়।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৭
এমজেএফ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।