ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন: গর্ডন ব্রাউনের জন্ম গোলাম মুস্তাফার মৃত্যু

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
ইতিহাসের এই দিন: গর্ডন ব্রাউনের জন্ম গোলাম মুস্তাফার মৃত্যু

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২০ ফেব্রুয়ারি, ২০১৭, সোমবার। ০৮ ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
-১৯৭৭ খ্রিস্টাব্দের এই দিনে বাংলাদেশ সরকার রাষ্ট্রীয় পুরস্কার একুশে পদক প্রবর্তন করে।
-১৯৮৪ খ্রিস্টাব্দের এই দিনে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল ওসমানীকে সিলেটে দাফন সম্পন্ন করা হয়।

জন্ম
-১৯৫১ গর্ডন ব্রাউন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী।
গর্ডন ব্রাউন ইংল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী। ২০০৭ সালের ২৭ জুন তিনি সাবেক প্রধানমন্ত্রী টোনি ব্লেয়ারের কাছ থেকে এই দায়িত্ব গ্রহণ করেন এবং ১২ মে ২০১০ এ অবসর নেন। তিনি যুক্তরাজ্যের লেবার পার্টির সদস্য। টোনি ব্লেয়ারের মন্ত্রিসভায় তিনি অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।
-১৯৮৬ নুসরাত ইমরোজ তিশা, বাংলাদেশের অভিনেত্রী।

মৃত্যু
-১৯২৮ ফয়েজ আহমেদ, বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক, সাহিত্যিক, রাজনীতিবিদ।
-২০০৩ খ্রিস্টাব্দের এই দিনে অভিনেতা গোলাম মুস্তাফার মৃত্যু।
বাংলাদেশের একজন জনপ্রিয় অভিনেতা তিনি। বিশিষ্ট আবৃত্তিকারও। ১৯৬০ সালে ‘রাজধানীর বুকে’ ছবিতে জমিদারের ভূমিকায় প্রথম অভিনয় করেন। মূলত প্রথম ছবি থেকেই তিনি খলনায়ক চরিত্রের একক ও অপ্রতিদ্বন্দ্বী অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। এছাড়া তিনি অনেক ছবিতে ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। গোলাম মুস্তাফা প্রায় দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। পেয়েছেন বহু পুরস্কার।

বাংলাদেশ সময়: ০০৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।