ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

শিক্ষাবিদ-বুদ্ধিজীবী-গবেষক আনিসুজ্জামানের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
শিক্ষাবিদ-বুদ্ধিজীবী-গবেষক আনিসুজ্জামানের জন্ম আনিসুজ্জামান/ সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।
 
 

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৮ ফেব্রুয়ারি, ২০১৭, শনিবার। ০৬ ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৬১ – ইতালিতে প্রথম পার্লামেন্ট অধিবেশন বসে।
১৯১৫ – ডুবোজাহাজের সাহায্যে জার্মানির ব্রিটেন অবরোধ শুরু।

ব্যক্তি
১৭৪৫ – ইতালীয় পদার্থবিজ্ঞানী আলেসান্দ্রো ভোল্টার জন্ম।
১৯৩৭ – শিক্ষাবিদ, গবেষক ও লেখক ইমেরিটাস অধ্যাক আনিসুজ্জামানের জন্ম। কলকাতার পশ্চিমবঙ্গের ২৪ পরগনা জেলার বসিরহাটে জন্ম নেওয়া আনিসুজ্জামান ভারতভাগের পর বাংলাদেশে চলে আসেন। প্রত্যক্ষভাবে তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশ নেন। বাংলা সাহিত্যের ইতিহাস নিয়ে তাঁর গবেষণা সবিশেষ উল্লেখযোগ্য। এ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, আনন্দ পুরস্কারসহ অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন।
১৫৬৪ – ইতালীয় ভাস্কর, চিত্রকর, স্থপতি এবং কবি মাইকেলেঞ্জেলোর মৃত্যু।

বাংলাদেশ সময়: ০০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।