ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

সময়টা ছিলো শুধুই ভালোবাসার...

এম. আব্দুল্লাহ আল মামুন খান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
সময়টা ছিলো শুধুই ভালোবাসার... সময়টা ছিলো শুধুই ভালবাসার... ছবি: অনিক খান

ময়মনসিংহ: ‘দোহাই তোদের, এতটুকু চুপ কর/ভালোবাসিবারে, দে মোরে অবসর।’ অনেকেই অনেকভাবে ভালোবাসার অনুভূতি প্রকাশ করলেও কবিগুরুর প্রকাশভঙ্গির স্টাইল ছিল এমনই। আর তার এ চরণ যেন সার্থক ছিলো ভালোবাসার দিনে, ভ্যালেনটাইন’স ডে’তে।

ময়মনসিংহেও প্রেমময় এ দিনটি অসংখ্য প্রেমিক যুগলের হৃদয় রাঙিয়েছিলো ভালোবাসায়। শুধু প্রেমিক যুগলই নয়, তরুণ-তরুণী, বয়স্কসহ সব বয়সী মানুষের জন্যই দিনটি ছিলো শুধুই ভালোবাসার।

আর তাই কী না বসন্তের মধুর হাওয়ায় ভালবাসার বাঁধভাঙা উচ্ছ্বাসে মুখর হয়ে উঠেছিলো সংস্কৃতির নগরী ময়মনসিংহ।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল থেকেই বিভিন্ন বয়সী মানুষের ঢল নামে ব্রহ্মপুত্র নদের তীরে। এ ছিলো যেন এক মিলনমেলা। তবে সব ছাপিয়ে তরুণ-তরুণীদের কাছে ভালোবাসার আবেদনটা বেশিই মনে হয়েছে। আবেগ-ভালোবাসায় মেতে ওঠার দিনটিতে তারুণ্যের বিশুদ্ধ উচ্ছ্বাসে উচ্ছ্বসিত তারাও।

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় ভালোবাসার সংজ্ঞায় বলা হয়েছে- ভালোবাসাকে একটি ব্যক্তিগত অনুভূতি হিসেবে বিবেচনা করা হয়। যেটা একজন মানুষ অপর আরেকজন মানুষের প্রতি অনুভব করে।
সময়টা ছিলো শুধুই ভালবাসার... ছবি: অনিক খান
অধিকাংশ প্রচলিত ধারণায় ভালোবাসা, নিঃস্বার্থতা, স্বার্থপরতা, বন্ধুত্ব, মিলন, পরিবার এবং পারিবারিক বন্ধনের সঙ্গে গভীরভাবে যুক্ত।

ভালোবাসার আরেক নাম বোধহয় প্রেম। কোনো শব্দ বা বাক্যে ভালোবাসার অনুভূতি প্রকাশ করা কঠিন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রেমিক যুগল বলেন, হৃদয়ের গভীরে দীর্ঘদিনের লালিত এ বাক্য উচ্চারণের সঙ্গে সঙ্গেই ইতিবাচক সাড়া দিলেন প্রেয়সী। গোলাপের সৌরভে প্রেমময় এ দিনটিতেই তো হৃদয়গ্রোথিত আবেগে এমন উচ্চারণ সম্ভব।
সময়টা ছিলো শুধুই ভালবাসার... ছবি: অনিক খান
তবে জয়নুল উদ্যানে ঘুরতে আসা একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক বাংলানিউজকে বললেন, বয়সের গণ্ডিতে ভালোবাসাকে আটকে রাখা যায় না। ভালোবাসা সবার জন্য। তবে একটি বিশেষ দিনে ভালোবাসাকে আটকে রাখা যুক্তিসঙ্গত নয়।

ভালোবাসার এ দিনটিতে প্রিয়জনকে কেউ উপহার দেন ফুল বা বই। কেউ বা চকলেট, ব্রেসলেট, পারফিউম বা সৌখিন কোনো উপহার দেওয়ার ঐতিহ্য টিকিয়ে রেখেছেন। এসবের মধ্যে দিয়েই উচ্ছ্বাস আর আনন্দেই দিনটি কাটিয়েছেন তরুণ-তরুণীরা।

বাংলাদেশ সময় ১২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
এমএএএম/জিপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad