ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

শাহ আবদুল করিমের জন্ম, গালিবের মৃত্যু

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
শাহ আবদুল করিমের জন্ম, গালিবের মৃত্যু শাহ আবদুল করিম ও গালিব

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৫ ফেব্রুয়ারি, ২০১৭, বুধবার। ০৩ ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৬২- আমেরিকার গৃহযুদ্ধ: জেনারেল উলিসেস এস গ্রান্ট টেনেসির ফোর্ট‌ ডেনেলসন আক্রমণ করেন।
১৯৮৯- সোভিয়েত-আফগান যুদ্ধ: আফগানিস্তান থেকে সকল সৈনিক ফেরত এসেছে এই মর্মে সোভিয়েত ইউনিয়ন ঘোষণা করে।

জন্ম
১৫৬৪- গ্যালিলিও গ্যালিলি, ইতালির জ্যোতির্বিজ্ঞানী ও পদার্থবিজ্ঞানী (মৃত্যু ১৬৪২)।
১৯১৬- শাহ আবদুল করিম, বাংলাদেশি বাউল গানের শিল্পী।
শাহ আবদুল করিমকে বাংলা বাউল গানের একজন কিংবদন্তি হিসেবে উল্লেখ করা হয়। সুনামগঞ্জের কালনী নদীর তীরে বেড়ে ওঠা করিমের গান ভাটি অঞ্চলে জনপ্রিয় হলেও শহরের মানুষের কাছে জনপ্রিয়তা পায় তার মৃত্যুর কয়েক বছর আগে। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি প্রায় দেড় সহস্রাধিক গান লিখেছেন।

মৃত্যু
১৮৬৯- মির্জা গালিব, উপমহাদেশের কবি (জন্ম ১৭৯৬)।
তার পুরো নাম জা আসাদুল্লাহ খান গালিব। ব্রিটিশ ঔপনেবিশক আমলের ভারত উপমহাদেশের চিরায়ত উর্দু এবং ফার্সি কবি গালিব। তার সময়কালে মোঘল সাম্রাজ্য উজ্জ্বল্য হারায় এবং শেষে ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহের মধ্য দিয়ে সাম্রাজ্য শেষ হয়, তিনি তার লেখায় এ ঘটনা বর্ণনা করেছেন। মহাবিদ্রোহের সময়কার তার সেই দিনলিপির নাম 'দাস্তাম্বু'। তিনি জীবনকালে বেশ কয়েকটি গজল রচনা করেছিলেন যা পরবর্তীতে বিভিন্ন জন বিভিন্ন আঙ্গিকে বিভিন্নভাবে গেয়েছেন। দক্ষিণ এশিয়ায় তাকে উর্দু ভাষার সবচেয়ে প্রভাবশালী কবি বলে মনে করা হয়। আজও শুধু ভারত বা পাকিস্তানে নয়, সারাবিশ্বেই গালিবের জনপ্রিয়তা রয়েছে।

১৯৮৮- রিচার্ড ফাইনম্যান, নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন পদার্থবিজ্ঞানী।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
আইএ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।