ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরিদীর প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৭
কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরিদীর প্রয়াণ প্রয়াত অভিনেতা হুমায়ুন ফরীদি

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জী মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১২ ফেব্রুয়ারি, ২০১৭, রোববার। ২৯ মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৬৩৩ - ইনকুইজিশনের আগে বিচারের জন্য গ্যালিলিও গ্যালিলি রোম ফিরে আসেন।
•    ১৯৩৪ - সোভিয়েত বাষ্পীয় জাহাজ এসএস চেলয়ুসকিন আর্কটিক মহাসাগরে ডুবে যায়।
•    ১৯৪৫ - দ্বিতীয় বিশ্বযুদ্ধ: লাল ফৌজের কাছে নাৎসি জার্মানি ও হাঙ্গেরি বাহিনীর নিঃশর্ত আত্মসমর্পণের মাধ্যমে বুদাপেস্ট অবরোধের সমাপ্তি।
•    ১৯৮২ - গুয়েতেমালায় রিও নিগ্রো গণহত্যা।
•    ১৯৯১ - উপসাগরীয় যুদ্ধে দু’টি লেজার নিয়ন্ত্রিত বোমার আঘাতে বাগদাদের আমিরিয়া বাংকার ধ্বংস হয়ে যায়। এতে ৪০০ জনেরও বেশি ইরাকি বেসামরিক লোক নিহত হয়। তবে মিত্রবাহিনী দাবি করে, বাংকারটি সামরিক যোগাযোগের জন্য ব্যবহৃত হচ্ছিল।

ব্যক্তি
•    ১৮৭৯ - ভারতীয় বাঙালি স্বাধীনতা সংগ্রামী সরোজিনী নাইডুর জন্ম।
•    ১৯১৫ - মায়ানমারের স্বাধীনতা সংগ্রামের প্রধান নেতা ও সমরনায়ক অং সানের জন্ম।
•    ১৯২৯ - বাংলাদেশের প্রখ্যাত গীতিকার, সাহিত্যিক ও ভাষা সৈনিক গাজীউল হকের জন্ম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ, কাজী মোতাহার হোসেনসহ বিখ্যাত ব্যক্তিদের সংস্পর্শে এসে গাজীউল হক বিভিন্ন গুরুত্বপূর্ণ আন্দোলনে অংশ নেন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি তৎকালীন সরকারের ১৪৪ ধারা ভঙ্গকারীদের অন্যতম ছিলেন গাজীউল হক। তার লেখা ‘ভুলব না ভুলব না ভুলব না এই একুশে ফেব্রুয়ারি ভুলব না’ গানটি গেয়েই ১৯৫৫ সাল পর্যন্ত প্রভাতফেরি করা হতো। ২০০৯ ‍সালের ১৭ জুন তিনি মৃত্যুবরণ করেন।
•    ২০১২ - বাংলাদেশের তুমুল জনপ্রিয় কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদির প্রয়াণ। ১৯৫২ সালের ২৯ মে ঢাকার নারিন্দায় জন্ম নেওয়া ফরিদী মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয়ের জন্য তুমুল খ্যাতি অর্জন করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারী ফরিদী বিশ্ববিদ্যালয় জীবনে বিশিষ্ট নাট্যকার সেলিম আল-দীনের সঙ্গে ঘনিষ্ঠ ছিলেন। তিনি অসংখ্য জনপ্রিয় মঞ্চ, টিভি নাটক ও চলচ্চিত্রে অভিনয় করে শিল্প-সংস্কৃতিপ্রেমীদের হৃদয়ে আসন গেড়ে নেন।
•    ২০১৫ - প্রখ্যাত ভারতীয় চিকিৎসক ও লেখক কেশব রেড্ডির মৃত্যু।

বাংলাদেশ সময়: ০০৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।