ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

আখতারুজ্জামান ইলিয়াস ও ডারউইনের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৭
 আখতারুজ্জামান ইলিয়াস ও ডারউইনের জন্ম আখতারুজ্জামান ইলিয়াস ও চালর্স ডারউইন

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জী মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১২ ফেব্রুয়ারি, ২০১৭, রোববার। ২৯ মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৪২৯ - হেরিংসের যুদ্ধে ইংরেজদের কাছে ফরাসিরা পরাজয় বরণ করে।
১৮১৮ - চিলির স্বাধীনতা ঘোষিত হয়।
১৮৮৯ - লন্ডন কান্ট্রি কাউন্সিল গঠিত হয়।
১৯১২ - মাঞ্চু রাজতন্ত্র উৎখাতের পর চীন প্রজাতন্ত্রে পরিণত হয়।

ব্যক্তি
১৮০৪ - জার্মান দার্শনিক ইমানুয়েল কান্টের মৃত্যু।
১৮০৯ - ইংরেজ প্রকৃতিবিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম। তিনিই প্রথম প্রত্যক্ষ পর্যবেক্ষণের মাধ্যমে বিবর্তনবাদের ধারণা দেন। ডারউইন সর্বপ্রথম অনুধাবন করেন যে সকল প্রকার প্রজাতিই কিছু সাধারণ পূর্বপুরুষ হতে উদ্ভূত হয়েছে এবং তার এ পর্যবেক্ষণটি সাক্ষ্য-প্রমাণ দিয়ে প্রতিষ্ঠা করেন।
১৯৪৩ - বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের জন্ম। তার তুমুল জনপ্রিয় রচনার মধ্যে রয়েছে ‘চিলেকোঠার সেপাই’ (১৯৮৭) ও ‘খোয়াবনামা’ (১৯৯৬)।
১৯৭৮ - শিশুসাহিত্যিক খগেন্দ্রনাথ মিত্রের মৃত্যু।

বাংলাদেশ সময়: ০০১১০, ফেব্রুয়ারি ১২, ২০১৭
এইচএ/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।