ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

শীতের স্নিগ্ধতায় ফুলের সৌরভ

শরীফ সুমন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
শীতের স্নিগ্ধতায় ফুলের সৌরভ রাজশাহী কলেজের ফুল বাগান

রাজশাহী: শীতের স্নিগ্ধ সকালের শিশির বিন্দুতে ভিজে লাল টকটকে হয়ে উঠেছে ডালিয়া। রাতভর শিশির স্নানে রঙ ধরেছে চন্দ্রমল্লিকাতেও। হিমেল হাওয়ায় সতেজ হয়ে উঠেছে গাঁদা ফুলের গাছগুলো। উড়ে উড়ে ফুল থেকে ফুলে প্রজাপতির নাচন। সাজানো গোছানো ফুল বাগানের চারদিকে মৌ মৌ করছে রঙিন ফুলের সৌরভ।

ফুলের পরশে এমনই মোহনীয় হয়ে উঠেছে রাজশাহী কলেজ ক্যাম্পাস। উঁচু ভবন থেকে দেখলে মনে হবে যেন এক টুকরো মাটিতে ফুলের গালিচা বিছানো হয়েছে।

শীতের স্বর্ণরাঙা রোদের কিরণ ফুলের গায়ে পড়তেই চারিদিকে তার আভা ছড়িয়ে পড়ছে। গাছের পাতার ভাঁজে ভাঁজে হেসে উঠছে সবুজ প্রকৃতির অপরূপ সৌন্দর্য।  

এমন নয়নাভিরাম ফুলের বাগান দেখতে চাইলে যেতে হবে রাজশাহী কলেজ ক্যাম্পাসে। রাষ্ট্রবিজ্ঞান ভবনের পাশে গড়ে তোলা হয়েছে বাগানটি। মায়াবী সৌন্দর্যের মুকুট হয়ে যা পুরো ক্যাম্পাসকেই নৈসর্গিক করে তুলেছে।
রাজশাহী কলেজের ফুল বাগান
সকাল থেকে বাগান এলাকাকে ঘিরে শিক্ষার্থী আর ফুলপ্রেমীদের মেলা বসছে। কলেজের শিক্ষার্থীরা বাগানে বসেই ফটোসেশন করছেন। সহপাঠীদের মধ্যে চলছে সেলফি তোলার প্রতিযোগিতাও। নিজেদের ক্যাম্পাসে এমন মনোরম পরিবেশে সবাই মুগ্ধ।

রাজশাহী কলেজের ইসলামী ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষর ছাত্রী ফাতেমা ইয়াসমিন পাখি বাংলানিউজকে বলেন, ইট-পাথরের শহরের এই ক্যাম্পাস জীবনে ফুলের সৌন্দর্য তাদের নতুন করে বিমোহিত করছে। ক্লাশের ফাঁকে তাই বাগানের পাশেই বান্ধবীদের নিয়ে আড্ডা দিতে চলে আসেন তারা। ফুল দেখতে বাইরে থেকেও অনেকে আসছেন।
রাজশাহী কলেজের ফুল বাগানের সৌন্দর্যে মুগ্ধ শিক্ষার্থীরারাজশাহী কলেজ ফুল বাগানের তত্বাবধায়ক তুষার আলী বাংলানিউজকে বলেন, সম্প্রতি সময় ক্যাম্পাসের সৌন্দর্য বাড়াতে কলেজ অধ্যক্ষ উদ্যোগ নিয়ে এই বাগান গড়ে তুলেছেন। যদিও কেউ ফুল ছেঁড়ে না তার পরও পাহারা দেই।

বাগানে ঢুকে দেখা যায় পরিকল্পিতভাবে গোলাকৃতির ফুলের বাগান গড়ে তোলা হয়েছে। সেখানে এরই মধ্যে নানান রঙ ও জাতের ফুল শোভা পাচ্ছে। এর মধ্যে গোলাপ ছাড়াও ডালিয়া, চন্দ্রমল্লিকা, জিনিয়া, হাইব্রিড গাঁদা, চাইনিজ গাঁদা, সিলভিয়া, স্টার ইত্যাদি ফুলের নাম উল্লেখ করার মতো। নিয়মিত পরিচর্যায় ফুলে ফুলে ভরে উঠেছে পুরো বাগান।

রাজশাহী কলেজের অধ্যক্ষ মহাম্মদ হবিবুর রহমান বাংলানিউজকে জানান, ফুল সৌন্দর্যের প্রতীক। তাই কলেজের খালি জায়গা জুড়েই ফুলের বাগান করার পরিকল্পনা রয়েছে। রাষ্ট্রবিজ্ঞান ভবনের পাশের বাগানটি তারই একটি নমুনা। এছাড়া ক্যাম্পাসের সংযোগ সড়কগুলোর দুই পাশেও নানান প্রজাতির ফুল গাছ লাগানো হয়েছে। আগামী বসন্তে পুরো ক্যাম্পাসই ফুলে ভরে উঠবে বলে জানান রাজশাহী কলেজের অধ্যক্ষ।

বাংলাদেশ সময়: ১০৪৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।