ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

রোদপোহানো সরিষাফুলের শিশিরসিক্ত হলুদ বনে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
রোদপোহানো সরিষাফুলের শিশিরসিক্ত হলুদ বনে সরিষা ফুলের হলুদবনে/ছবি: আসিফ-বাংলানিউজ

হাল্লা, হাকালুকি হাওর থেকে ফিরে: পুবাকাশে সূর্য চোখ মেলেছে সবে। হাল্লার হাকালুকি পাড়ের সরিষা ক্ষেতে তখন রোদপোহানোর উৎসব। পাখিরা বের হচ্ছে নীড় ছেড়ে। বসে নেই মধুলোভী মৌমাছিটিও। বেরিয়েছে মধু সঞ্চয়ে।

সরিষা ফুলের হলুদবনে/ছবি: আসিফ-বাংলানিউজবড়লেখার হাল্লা বর্ষা মৌসুমে ডুবে থাকে গলাপানিতে। এখন সেটা ফসলের ক্ষেত।

এর অধিকাংশ দখল করে রেখেছে সরিষা। হাওর পাড়ের মৌসুমি ফসল। চারদিকে কয়েক হাজার হেক্টর খোলা জায়গা। হাওরের জলাভূমির পাশপাশি শুকনো মৌসুমে চাষাবাদের জমিও কম বের হয় না।

সরিষা ফুলের হলুদবনে/ছবি: আসিফ-বাংলানিউজআকাশে ভারতের ত্রিপুরা পাহাড়ের দিকে থেকে তাই সূর্য উঁকি দিলেই আলোকিত হয় হাল্লা। দিগন্ত বিস্তৃত সরিষা ক্ষেত সারারাত শিশির জমিয়ে রাখে মুক্তদানার মতো। অনঙ্কুরিত ফুলের সরিষা গাছটিও আড়ষ্ট শীতে আলোর মুখপানে চেয়ে তারা। ক্যামেরার লেন্সও তাই।

সরিষা ফুলের হলুদবনে/ছবি: আসিফ-বাংলানিউজসরিষা ফুলের হলদেটে মুগ্ধমনা গন্ধ সত্যি মাতাল করা। গাছগুলোর শরীরজুড়ে ভেজা গন্ধ। চকচকে ঝকঝকে ভাব বলে দিচ্ছিল এতে কত খুশি তারা।

সরিষা ফুলের হলুদবনে/ছবি: আসিফ-বাংলানিউজসূর্যের আলো আছে, কিন্তু আলো আছে ফুলেরও। ফুল ছড়ায় আলো, হলুদ আলো। যত কালোই থাক প্রকৃতি থেকে সে ছিনিয়ে নিতে পারে তার যক্ষের ধন।

সরিষা ফুলের হলুদবনে/ছবি: আসিফ-বাংলানিউজসূর্যের মুখোমুখি চেয়ে তাদের যে রোদপোহানোর আয়োজন ছিল, তার বিপরীত দিকে ছিল ঠিক তার উল্টো। অনেকটা বেশি ‍আলোকিত।
‘ফুলে ফুলে ঢলে ঢলে বহে কিবা মৃদু বায়’- ফুলগুলো যখন রবির আলোয় আরেক রবির সুরে সুর মেলাচ্ছিল, তখন এই মধুমক্ষিকা নিশ্চয় সুযোগ নিচ্ছিল সে আনন্দের।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad