ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফিচার

আয়োজনে এখনও জমে ওঠে হা-ডু-ডু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
আয়োজনে এখনও জমে ওঠে হা-ডু-ডু চলছে হা-ডু-ডু খেলা। কোর্টের চারদিকে উচ্ছ্বসিত দর্শক। ছবি: আবু বকর

সিলেট: একটা সময় গ্রামগঞ্জের জনপ্রিয় খেলা ছিলো ঐতিহ্যবাহী হা-ডু-ডু। দুপুর গড়িয়ে বিকেল হলেই প্রত্যেক পাড়া-মহল্লায় যুবকরা মেতে উঠতো এই হা-ডু-ডু খেলায়। তাদের সঙ্গে অংশ নিতো প্রৌঢ়-বয়স্করাও। 

বিপুল আনন্দ-উৎসাহের এই খেলাকে ঘিরে পুরো মাঠ জমে উঠতো। খেলার কোর্টের চারদিকে নানা বয়সী মানুষের সঙ্গে ভিড় জমাতো গাঁয়ের বোন-বধূরাও।

চলছে হা-ডু-ডু খেলা।  ছবি: আবু বকরকিন্তু ক্রিকেট-ফুটবলের জনপ্রিয়তার ‍যুগে এই হা-ডু-ডু প্রায় হারিয়ে যেতে বসেছে। এরপরও মাঝে-সাঝে আয়োজন হলেও শেকড়ের টানে ভিন গ্রাম থেকেও মানুষ ছুটে আসে এই হা-ডু-ডু উপভোগে।

সম্প্রতি এমনই আয়োজন দেখা গেলো সিলেটের বালাগঞ্জের ঘরপুর এলাকায়। স্থানীয় যুবকদের এ আয়োজন দেখতে বিকেল বেলা ভিড় জমে যায় ঘরপুরে।

চলছে হা-ডু-ডু খেলা।  কোর্টের চারদিকে উচ্ছ্বসিত দর্শক।  ছবি: আবু বকরএতে অংশগ্রহণকারী ও দর্শনার্থীরা বলছেন, ক্রিকেট-ফুটবলের জনপ্রিয়তা আরও বাড়ুক, কিন্তু গ্রাম-বাংলার ঐতিহ্য এই হা-ডু-ডু বাঁচিয়ে রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন উদ্যোগী হয়।

জেলা পর্যায় বা জাতীয়ভাবে নিয়মিত হা-ডু-ডু প্রতিযোগিতার আয়োজন হলে এতে আগ্রহী হবে প্রজন্মের কিশোর-তরুণেরা।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।