ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

ঢাবির ‘স্বাধীনতা দিবস ৪র্থ আন্ত:ক্লাব বিতর্ক প্রতিযোগিতা ২০১১’

তুমি জেগো না বন্ধু, বিবেক জাগাও

মাহমুদ হাসান, ঢাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, মে ৩০, ২০১১
তুমি জেগো না বন্ধু, বিবেক জাগাও

পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হয়েছে ‘তুমি জেগো না বন্ধু, বিবেক জাগাও’ স্লোগান নিয়ে শুরু হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিয়া হল ডিবেটিং ক্লাব আয়োজিত “স্বাধীনতা দিবস ৪র্থ আন্ত: ক্লাব বিতর্ক প্রতিযোগিতা ২০১১”।

রোববার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেন।

গত ২৭ মে বিশ্ববিদ্যালয়ের জিয়াউর রহমান হলে ৩২ টি দলের অংশগ্রহণে শুরু হয় ৩ দিন ব্যাপী  বিতর্ক প্রতিযোগিতা। প্রতিযোগিতায় সকল দলকে টপকে ফাইনালে পৌঁছায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই ঐতিহ্যবাহী হল মুহসিন হল ও জহুরুল হক হল। রোববার বিকালে জহুরুল হক হলকে  পরাজিত করে চ্যাম্পিয়ন হয় মুহসিন হল।

বিতর্ক শেষে শুরু হয় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন,‘বিতর্ক মানুষকে যুক্তিশীল করে তোলে। মানবের মেধা বিকাশে বিতর্কের বিকল্প নেই। বিতর্ক চর্চার মাধ্যমে চিন্তার জগৎ বিস্তৃত করা যায়। ’

তিনি আরও বলেন , ‘বিতর্ক মেধাকে শাণিত করে। বিতর্কের মাধ্যমে আমরা যদি কোন সিদ্ধান্ত গ্রহণ করি তাহলে সে সিদ্ধান্তে ভুলের আশংকা কম থাকে। ’

উপাচার্য বিতর্কে চ্যাম্পিয়ন ও রানারআপ উভয় দলকেই অভিনন্দন জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জিয়াউর রহমান হলের প্রধ্যক্ষ অধ্যাপক আ ব ম ফারুক।     

জিয়া হল ডিবেট ক্লাবের সভাপতি মো:রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন- জিয়া হল ডিবেটিং ক্লাবের মরডারেটর এস.এম শামীম রেজা, ন্যাশনাল ডিবেট ফেডরেশনের চেয়ারম্যান এ কে এম শোয়েব ,লুৎফর রহমান মতিন প্রমুখ।

এ বিতর্ক প্রতিযোগীতার মিডিয়া পার্টনার হিসেবে ছিল- দেশের শীর্ষ স্থানীয় অনলাইন ভিত্তিক সংবাদ মাধ্যম বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম ।


বাংলাদেশ সময়: ১৩৫৫, মে ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।