ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

জাতীয় কবিকে নিয়ে জাতীয় প্রতিষ্ঠান

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, মে ২৪, ২০১১
জাতীয় কবিকে নিয়ে জাতীয় প্রতিষ্ঠান

১৯৭২ সালের ২৪ মে অসুস্থ কবি কাজী নজরুল ইসলামকে বাংলাদেশে নিয়ে আসেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এবং তাঁকে বাংলাদেশের জাতীয় কবি হিসেবে ঘোষণা করেন বঙ্গবন্ধুর সরকার।

এ সময় কবিকে ঢাকার ধানমন্ডির ২৮ নম্বর রোডে বসবাসের জন্য একটি বাড়ি দেওয়া হয়। বাড়িটির বর্তমান নম্বর ৩৩০ বি। ‘কবিভবন’ নামের ওই বাড়িতে কবি ছিলেন প্রায় আমৃত্যু। ১৯৭৬ সালে প্রয়াত হন কবি।

১৯৮৫ সালের ফেব্রুয়ারিতে নজরুলের শেষ জীবনের সাক্ষী ওই ‘কবিভবন’-এই প্রতিষ্ঠা করা হয় নজরুল ইন্সটিটিউট। কাজী নজরুল ইসলামের অমর স্মৃতিরক্ষা, তাঁর জীবন, সাহিত্য-সঙ্গীত ও সামগ্রিক অবদান সম্পর্কে গবেষণা পরিচালনা, রচনাবলি সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশনা ও প্রচার এবং তাঁর ভাবমূর্তি দেশ-বিদেশে উজ্জ্বলভাবে তুলে ধরার জন্যই জন্ম এ প্রতিষ্ঠানের।

প্রতিষ্ঠার পর থেকেই নজরুল ইন্সটিটিউট বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের প্রচেষ্টা চালিয়ে আসছে। এর ফলে এখান থেকে পরিচালিত হয়ে নজরুল গবেষণা; প্রকাশিত হয় বিভিন্ন গবেষণাগ্রন্থ, দুর্লভ সঙ্গীতের সিডি, তথ্যচিত্র, পত্র-পত্রিকা, স্মরণিকা, বুলেটিন, বর্ষপঞ্জি, পোস্টার, উপহার সামগ্রী; সংগৃহীত হয়েছে নজরুল-বিষয়ক দুর্লভ উপকরণ এবং তথ্য ও উপাত্ত।

গবেষণা ও প্রকাশনা কার্যক্রম

ইতোমধ্যেই নজরুল ইন্সটিটিউট কবির জীবন, সাহিত্য, সঙ্গীত ও সামগ্রিক অবদান সম্পর্কে তিনশোর বেশি বই প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে নজরুলের কাব্যগ্রন্থ, সঙ্গীত, উপন্যাস, প্রবন্ধ, ছোটগল্পসহ অন্যান্য নজরুল বিষয়ক গবেষণাগ্রন্থ এবং বাংলাদেশ ও ভারতের পশ্চিবঙ্গের নজরুল সতীর্থদের নজরুল প্রসঙ্গে দেওয়া সাক্ষাৎকার সম্বলিত গ্রন্থ, নজরুল সঙ্গীত স্বরলিপি, পত্রিকা, জার্নাল, বক্তৃতামালা, অ্যালবাম, পোস্টার ইত্যাদি।

এছাড়া এখান থেকে নজরুল বিষয়ক ১৩টি বিষয়ে গবেষণা বৃত্তি প্রদান করা হয়েছে। এ গবেষণা বৃত্তির বিষয়গুলো হলো : ১. নজরুলের চিকিৎসা, ২. স্বাধীনতা আন্দোলনে নজরুলের অবদান, ৩. নজরুল শব্দপঞ্জি, ৪. নজরুল সাহিত্যে যুবশক্তি, ৫. নজরুল সাহিত্যের নন্দনতাত্ত্বিক বিচার, ৬. নজরুল সঙ্গীতের সুর, ৭. নজরুল : তৃতীয় বিশ্বের মুখপাত্র, ৮. লোকায়ত নজরুল, ৯. নজরুলের রাজনৈতিক চিন্তা-চেতনা, ১০. নাট্যকার নজরুল, ১১. নারী জাগরণ ও নজরুল সাহিত্যে নারী, ১২. কথাসাহিত্যিক নজরুল ও ১৩. নজরুল সাহিত্যে সমাজচিন্তা।

‘ধূমকেতু’ ও ‘লাঙল’

কাজী নজরুল ইসলাম ছিলেন একজন যুগস্রষ্টা সম্পাদক-সাংবাদিক। তার নির্ভীক সম্পাদকীয় লেখনী এবং পত্রিকা প্রকাশের অভিনবত্ব আজও ঐতিহাসিক গুরুত্ব বহন করে চলেছে। তাঁর সম্পাদনায় প্রচারিত পত্রিকাগুলো হচ্ছে ‘ধূমকেতু’, ‘লাঙল’, ‘গণবাণী’ এবং ‘নবযুগ’। এই পত্রিকাগুলোর কপি বলা যায় দুর্লভ। নজরুল ইন্সটিটিউট পূর্ণাঙ্গভাবে এ পত্রিকাগুলো প্রকাশ করেছে।

নজরুল-গ্রন্থের পুনর্মুদ্রণ

নজরুল-গ্রন্থসমূহের বহু সংস্করণ বিভিন্ন সময়ে প্রকাশিত হয়েছে। তবে সব সংস্করণ নির্ভরযোগ্য নয়, এমনকি সহজলভ্যও নয়। তাই নজরুলের প্রতিটি গ্রন্থের নির্ভরযোগ্য ও সুলভ সংস্করণ প্রকাশের উদ্যোগ নিয়েছে নজরুল ইনস্টটিটিউট। এখান থেকে ইতোমধ্যে নজরুলের ২০টি কাব্যগ্রন্থ, ১১টি সঙ্গীতগ্রন্থ, ৮টি কবিতাগ্রন্থের প্রতিলিপি সংস্করণ, নজরুলের ছোটগল্প, নজরুলের শিশুতোষ কবিতা, নজরুলের পত্রাবলি, নজরুলের হিন্দি গান, নজরুলের নির্বাচিত প্রবন্ধ, নজরুলের উপন্যাস সমগ্র, নজরুলের কাব্যানুবাদ সংলন, নজরুলের নির্বাচিত নাটক, নজরুলের নির্বাচিত কিশোর সাহিত্য, নজরুলের কবিতা সমগ্র, নজরুলের হারানো গানের খাতা ইত্যাদি প্রকাশিত হয়েছে।

নজরুল অ্যালবাম

নজরুলের জীবন-ভিত্তিক দুর্লভ আলোকচিত্রের সংগ্রহ হলো ‘নজরুল অ্যালবাম’। এতে কবির কৈশোরকাল থেকে মৃত্যু পর্যন্ত সংগ্রামশীল, বর্ণাঢ্য ও সুখ-দুঃখময় দীর্ঘ জীবনের বহুসংখ্যক রঙিন ও সাদা-কালো ছবি স্থান পেয়েছে। নজরুলের সঙ্গে গৃহীত উপ-মহাদেশের খ্যাতনামা রাজনীতিবিদ, শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবীর ছবি এ অ্যালবামের ঐতিহাসিক গুরুত্ব বাড়িয়েছে। অ্যালবামটিতে রয়েছে কলকাতা, লন্ডন ও ঢাকার কবিভবনে ঘরোয়া পরিবেশে সাংস্কৃতিক অনুষ্ঠানে গৃহীত নজরুলের বহু অন্তরঙ্গ ছবি।

এছাড়া বিশিষ্ট নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম রচিত ‘নজরুল জীবনী’ এবং প্রাসঙ্গিক বহু তথ্য বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশিত অ্যালবামটিকে সমৃদ্ধ করেছে।

নজরুল সঙ্গীত অভিধান, স্বরলিপি ও নজরুল সঙ্গীত সমগ্র

সঙ্গীতে, বিশেষত ভারতীয় ধ্রুপদী সঙ্গীত এবং বাংলা সঙ্গীত ধারায় কাজী নজরুল ইসলাম রেখেছেন অতুলনীয় অবদান। তার অজস্র সঙ্গীত এখনো রয়েছে অনাবিষ্কৃত। তারপরও যে বিপুল সম্ভার আমাদের সামনে, তারই একটা সুশৃঙ্খল পরিচয় তুলে ধরার ইচ্ছে থেকেই নজরুল ইন্সটিটিউট প্রকাশ করেছে ‘নজরুল সঙ্গীত অভিধান’। প্রায় তিন হাজার নজরুল সঙ্গীতের সংশ্লিষ্ট তথ্য উদ্ধার করে সংকলন করা হয়েছে এতে। ক্রমিকভুক্ত গানের সুর তাল-রাগ-তাল, শিল্পী ও প্রথম রেকর্ড সংক্রান্ত তথ্যাদি এতে যেমন উপস্থাপিত হয়েছে, তেমনি গানটির ভিন্ন সংস্করণগত তথ্য বা বিশেষ ক্ষেত্রে রচনার পটভূমিও যুক্ত করা হয়েছে।

নজরুল ইন্সটিটিউট প্রকাশ করেছে নজরুল-সঙ্গীত স্বরলিপির ৩০টি খণ্ডে ৭৫০টি শুদ্ধ নজরুল সঙ্গীত স্বরলিপি। প্রকাশ করেছে সমস্ত নজরুল সঙ্গীতের শুদ্ধ বাণী নিয়ে নজরুল সঙ্গীতের সংকলন ‘নজরুল-সঙ্গীত সমগ্র’। এত অধিক সংখ্যক নজরুল সঙ্গীতের নির্ভরযোগ্য সংকলন ইতোপূর্বে আর কোথাও প্রকাশিত হয়নি। এছাড়া এ প্রতিষ্ঠান  প্রকাশ করেছে পাকিস্তান থেকে সংগৃহীত নজরুলের হস্তলিপির পাণ্ডুলিপি নিয়ে ‘নজরুলের হারানো গানের খাতা’, যেখানে রয়েছে দেড়শোর বেশি গান।

নজরুল সঙ্গীতের অডিও ক্যাসেট ও সিডি প্রকাশ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সান্নিধ্যধন্য শিল্পীদের কণ্ঠে গীত সহস্রাধিক আদি গ্রামোফোন রেকর্ডের এক বিরাট সংগ্রহ রয়েছে নজরুল ইন্সটিটিউটে। নজরুলের সঙ্গীতের বাণী ও সুরের বিকৃতিরোধের লক্ষ্যে নজরুল ইন্সটিটিউট নজরুল সঙ্গীতের আদি গ্রামোফোন রেকর্ডের বাণী ও সুর অনুসরণে এ সময়ের বিশিষ্ট শিল্পীদের কণ্ঠে গীত নির্বাচিত নজরুল সঙ্গীতের অডিও ক্যাসেট প্রকাশ করেছে।

এছাড়া আদি গ্রামোফান রেকর্ড থেকে ধারণকৃত নির্বাচিত নজরুল সঙ্গীতের অডিও সিডি প্রকাশ করেছে এ প্রতিষ্ঠান। জাতীয় কবির সান্নিধ্যধন্য শিল্পীদের কণ্ঠে গীত এই গানগুলি নজরুল সঙ্গীতের বিকৃতি রোধে বিশেষ ভূমিকা রাখতে সমর্থ হবে। সিডি প্রকাশের এই ধারা একটি অব্যাহত প্রক্রিয়া।

পত্রিকা, জার্নাল ও নজরুল-বিষয়ক তথ্যচিত্র প্রকাশ

নজরুল নিয়ে গবেষণা, নজরুল সাহিত্য ও ব্যক্তিত্বকে সর্বমহলে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়ে নজরুল ইন্সটিটিউট নিয়মিত পত্রিকা ও জার্নাল প্রকাশ করে থাকে। নির্মাণ করে থাকে নজরুল বিষয়ক তথ্যচিত্র। ইতোমধ্যে এখান থেকে নির্মিত হয়েছে ‘কুমিল্লায় নজরুল’, ‘ত্রিশালে নজরুল’ ও ‘চট্টগ্রামে নজরুল’ শিরোনামে তিনটি তথ্যচিত্র। খুব শিগগিরই এখান থেকে নির্মাণ করা হবে কবির স্মৃতিজড়িত প্রতিটি স্থান ও স্থাপনা নিয়ে আরও তথ্যচিত্র।

নজরুল সাহিত্য ও জীবনীর অনুবাদ

নজরুলের কবিতা-গানসহ অন্যান্য রচনা বিদেশি ভাষায় অনুবাদ করা ইন্সটিটিউটের অন্যতম কাজ। এ পর্যন্ত ইংরেজি, ফরাসি, উর্দু, ইতালি, তুর্কি ও চীনা ভাষায় নজরুলের কবিতা, গান ও অন্যান্য রচনা অনূদিত হয়েছে।
এর মধ্যে একটি বই ‘ইন দ্য আইজ অফ কাজী নজরুল ইসলাম : কামাল পাশা’ বইটি প্রকাশিত হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আর্থিক সহযোগিতায়। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আর্থিক সহযোগিতায় ‘নজরুল : কবিতা সমগ্র’ প্রকাশিত হয়েছে চীনা ভাষায়।

গ্রন্থাগার, কামাল আতাতুর্ক সেমিনার কক্ষ ও বিক্রয় কেন্দ্র

নজরুল ইন্সটিটিউটের গ্রন্থাগারে নজরুলের বিভিন্ন বই, রচনাবলি, নজরুলবিষয়ক বই ছাড়াও সাহিত্য-সংস্কৃতি ও অন্যান্য বিষয়ক উল্লেখযোগ্য সংখ্যক দেশি-বিদেশি মূল্যবান বইপত্র ও পত্রিকা রয়েছে। এছাড়া এখানে রয়েছে নজরুলের হাতে লেখা পাণ্ডুলিপি, আদি গ্রামোফোন রেকর্ড, নজরুল সঙ্গীতের অডিও ক্যাসেট ও সিডি এবং কবির বিভিন্ন স্মৃতিচিহ্ন। অফিস চলাকালে যে কোনো নজরুল গবেষক, অনুরাগী, পাঠক গ্রন্থাগারটি ব্যবহার করতে পারেন।

এখানে রয়েছে সংস্কৃতিবিষয়ক অনুষ্ঠানের জন্য সেমিনার কক্ষ। নজরুলের বিখ্যাত ‘কামাল পাশা’ কবিতার নায়ক কামাল আতাতুর্কের নামে প্রতিষ্ঠিত এই সেমিনার কক্ষে আসন সংখ্যা ৮০।

নজরুল ইন্সটিটিউট প্রকাশিত যাবতীয় প্রকাশনা বিক্রয়ে জন্য ইন্সটিটিউটের নিচতলায় রয়েছে নিজস্ব বিক্রয় কেন্দ্র। অফিস সময়ে বিক্রয় কেন্দ্র থেকে নির্ধারিত কমিশনে সব ধরনের প্রকাশনা বিক্রয় করা হয়ে থাকে।

নজরুল জাদুঘর

নজরুল ইন্সটিটিউটের অনত্যম আকর্ষণীয় দিক হচ্ছে নজরুল জাদুঘর। কবিভবনের যে ঘরে কবি ১৯৭২-এর ২৪ মে থেকে ১৯৭৫-এর ২২ জুলাই পর্যন্ত ৩ বছর ১ মাস ২৮ দিন বাস করে গেছেন সেই ঘরেই প্রতিষ্ঠিত হয়েছে নজরুল জাদুঘর। নজরুল জাদুঘরে সংরক্ষিত রয়েছে নজরুলের হস্তলিপির ফটোকপি, কাব্যগ্রন্থের দুর্লভ সংস্কারণের ফটোকপি, দুর্লভ আলোকচিত্র, আদি গ্রামোফোন রেকর্ড, আদি গ্রামোফোন রেকর্ডের অডিও ক্যাসেট এবং অন্যান্য নজরুল-স্মৃতিচিহ্ন।

এ জাদুঘরের আরেকটি আকর্ষণীয় দিক নজরুল চিত্রকলা গ্যালারি। এটা এ বিষয়ের ওপর দেশের বৃহত্তম সংগ্রহশালা। দেশের প্রতিথযশা শিল্পীরা নজরুল জীবন-সাহিত্য-সঙ্গীত-এর উপর ভিত্তি করে ক্যানভাসে এঁকেছেন নজরুলবিষয়ক চিত্রকর্ম। এর ফলে নজরুলকে ভিন্ন মাত্রায় ও অবয়বে অবলোকন করা সম্ভব। জাদুঘর প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত খোলা থাকে।

অন্যান্য কার্যক্রম

নজরুলবিষয়ক কর্মকাণ্ডের মধ্যে নজরুল গবেষণা ও সঙ্গীত সাধনায় যারা অনন্যসাধারণ অবদান রেখেছেন তাদের পুরস্কৃত করাও নজরুল ইন্সটিটিউটের অন্যতম উদ্দেশ্য। ১৯৮৬ সাল থেকে এ প্রতিষ্ঠান প্রতি বছর নজরুল স্মৃতিপদক/নজরুল পদক প্রদান করে আসছে।

এছাড়া নজরুল সাহিত্য ও কর্মকা-কে সর্বস্তরে ছড়িয়ে দেওয়া জন্য নজরুল ইন্সটিটিউট নজরুল সঙ্গীত প্রশিক্ষণ কোর্স, আবৃত্তি প্রশিক্ষণ কোর্স, দেশি-বিদেশি পর্যটকদের সহজে নজরুলের স্মৃতিবিজড়িত স্থান ও স্থাপনাগুলো দেখা সুযোগ দান, নজরুল চর্চার জন্য সংস্কৃতিক অনুষ্ঠান ও সেমিনারের আয়োজন করাসহ বিভিন্ন কার্যক্রম পালন করে থাকে।  

তথ্য : নজরুল ইন্সটিটিউটের বুকলেট অবলম্বনে

বাংলাদেশ স্থানীয় সময় ২১২১, মে ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।