ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

বিশ্বসাহিত্য কেন্দ্রের লন্ডন শাখার উদ্যোগে আয়োজিত হলো বই লিট ২০১১

শোয়ায়েব চমক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, মে ২১, ২০১১
বিশ্বসাহিত্য কেন্দ্রের লন্ডন শাখার উদ্যোগে আয়োজিত হলো বই লিট ২০১১

২৫ বৈশাখ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মদিনে অনুষ্ঠিত হলো লন্ডন বিশ্বসাহিত্য কেন্দ্রের নবম ‘বৈশাখী লিটারেচার ফ্যাস্টিভাল ২০১১’। এবারের অনুষ্ঠানের পুরো পরিবেশনা ছিল রবি ঠাকুরকে নিয়ে।

তাঁর কবিতা, গান, উপন্যাস আর ফ্যাশন চিন্তার উপস্থাপন ছিল নান্দনিক ও উপভোগ্য।

৮মে। সন্ধ্যা সাতটা। বেথনাল গ্রীন অক্সফোর্ড হাউস ভরে ওঠে। জ্বলে ওঠে মঙ্গল প্রদীপ। শিল্পীরা গেয়ে ওঠেন ‘আলো আমার আলো ওগো আলোয় ভূবন ভরা’ গানটি।

বাংলাদেশ বিট্রিশ হাই কমিশনার ড.সাইদুর রহমান খান, বাংলাদেশের সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরী ও বিশ্বসাহিত্য কেন্দ্রের লন্ডন শাখার প্রধান শামীম আজাদ উদ্বোধন করেন বই-লিট ২০১১।

উদ্বোধনী পর্ব শেষ হলে পরিবেশিত হতে থাকে রবি ঠাকুরের জীবনী নিয়ে গল্প, তাঁর ছড়া গান ‘জল পড়ে পাতা নড়ে’ সহ বহু আয়োজন।

রবি ঠাকুরের গীতাঞ্জলীর ইংরেজী অনুবাদ পাঠ করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের অনুবাদ বিভাগের কবি স্টিভেন ওয়াটস ও কবি ক্রিস্টিনা ভিটি।

এরপর দেয়া হয় তাসাদ্দুক আহমদ স্বেচ্ছাসেবক পদক। এবার সেরা স্বেচ্ছাসেবক পদক প্রদান করা হয় দু’জনকে। নিমতলি দূর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের জন্য আয়োজিত অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন করতে বিশেষ ভূমিকা রাখার জন্য উদ্দমী কর্মী শেলীকে দেয়া হয় পদক। এবং বিশ্বসাহিত্য কেন্দ্রের সকল কর্মীদের ভোটে নির্বাচিত হয়ে রুহুল লাভ করেন বছরের সেরা সেচ্ছাসেবক পদক। প্রবাস পল্লী গ্রুপের সৌজন্যে এবারের পদক তুলে দেন কবি বেলাল মোহাম্মদ।

পরবর্তী পর্বে শুরু হয় একুশে বইমেলা ২০১১ সালে প্রকাশিত বই নিয়ে আলোচনা ‘নতুন বই, নতুন ও পুরাতন লেখক’। এই পর্বটি পরিচালনা করেন কবি দেলোয়ার হোসেন মঞ্জু।

এরপর উপন্থাপন করা হয় শেষের কবিতার অংশবিশেষ। এই পর্বে ছিল নৃত্য। নৃত্য পরিবেশন করেন মূলধারার শিল্পী অমিত।

সর্বশেষ পরিবেশন ছিল রবি ঠাকুরের ফ্যাশনচিন্তা নিয়ে ‘ফ্যাশন শো’। দর্শক মোহনীয় হয়ে উপভোগ করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের এই বিশেষ আয়োজন।   শেষে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন উপস্থাপক উর্মি ও রনি।

বাংলাদেশ সময়: ১৭০৫, মে ২১, ২০১১  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।