ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

কবিগুরুর জন্মের সার্ধশতবর্ষ ও ডাকটিকিট

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১১
কবিগুরুর জন্মের সার্ধশতবর্ষ ও ডাকটিকিট

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করে বিশ্বের বিভিন্ন দেশ ডাকটিকিট প্রকাশ করেছে। এই সব কটি ডাকটিকিটই প্রকাশ পেয়েছে তার প্রয়াণের পর।

এখন পর্যন্ত তাকে নিয়ে প্রায় ২৬টি ডাকটিকিট প্রকাশিত হয়েছে।

তাকে নিয়ে প্রথম ডাকটিকিট প্রকাশিত হয় ভারতে। ১৯৫২ সালে ভারতের সাধু ও সন্ত সিরিজে তার ছবিসহ একটি ডাকটিকিট প্রকাশ করে ভারতীয় ডাক বিভাগ। এর দাম ছিল ১২ আনা।

এরপর ১৯৬১ সালে ৭ মে কবিগুরুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ভারত সরকার ১৫ পয়সা দামের একটি ডাক টিকিট ও ফার্স্ট ডে কভার প্রকাশ করে।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের স্বর্ণজয়ন্তী উপলক্ষে ভারত সরকার বের করে ২০ পয়সার ডাকটিকিট। এতে রবীন্দ্রনাথের ছবি ও বিশ্বভারতীর ছবি রয়েছে। একই সঙ্গে বের করা ফার্স্ট ডে কভারে রয়েছে আম্রকুঞ্জে পাঠরত ছাত্র, ছাত্রী ও শিক্ষকের ছবি।

ভারতের বাইরে কবিকে নিয়ে প্রথম ডাকটিকিট প্রকাশ করে আর্জেন্টিনা। ২ পেসো মূল্যের একটি ডাকটিকিট ও দুটি ফার্স্ট ডে কভার তারা প্রকাশ করে ১৯৬১ সালের ১৩ মে।

 এছাড়া সাবেক সোভিয়েত রাশিয়া, বুলগেরিয়া, ব্রাজিল, ভিয়েতনাম, ভেনিজুয়েলা রুমেনিয়া, সেন্ট্রাল আফ্রিকা, কোমারো দ্বীপপুঞ্জ ডাকটিকিট প্রকাশ করেছে তাকে নিয়ে তার জন্মশতবার্ষিকীতে।

সাহিত্যে নোবেলজয়ীদের নিয়ে ক্যামেরুন নোবেল পুরস্কারের ৭৫ বছরে পূর্তিতে একটি মিনিয়েচার শিট বের করে। এই মিনিয়েচার শিটের বাঁ দিকে রয়েছে একটি ডাকটিকিট যাতে রয়েছে কবির ছবি।

কবির চিত্রশিল্প নিয়েও বেশ কটি ডাকটিকিট প্রকাশিত হয়েছে। ১৯৭৮ সালে ২৩ মার্চ ভারত সরকার একটি চিত্র দিয়ে ১ রুপি মূল্যের ডাকটিকিট বের করে।

বাংলাদেশ বিশ্বকবিকে নিয়ে প্রথম ডাকটিকিট বের করে ১৯৯১ সালে তার ৫০তম প্রয়াণবার্ষিকীকে স্মরণ করে। রঙিন এই ডাকটিকিটে কবির ছবি ও শিলাইদহের কুঠিবাড়ির ছবি রয়েছে। দাম করা হয়েছিল ৪ টাকা।

কবির ১২৫তম জন্মবার্ষিকীতে ১৯৮৭ সালে ২ জানুয়ারিতে ভারত সরকার একচি ফার্স্ট ডে কভার ও ৮ মে আরও একটি ফার্স্ট ডে কভার আর তার প্রতিকৃতির ছবি প্রকাশ করে ২ রুপি মূল্যের।

২০০৮-এর ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাকা জিপিও একটি ফার্স্ট ডে কভার বের করে, যাতে কবির রচিত বাংলাদেশের জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা’ তার স্বাক্ষরসহ মুদ্রণ করা হয়।

ওই বছরই ১৩ অক্টোবর ভারত সরকার তার ‘ডাকঘর’ নাটকের স্মরণে একটি ডাকটিকিট ও মিনিয়েচার শিট বের করে। গ্রামীণ ডাকঘরের ছবিসহ ডাকটিকিটটির মূল্য ৫ রুপি ও ছোট শিশু অমল বাসার জানালা দিয়ে ডাকঘর দেখছে এমন একটি ছবি মিনিয়েচার শিটে ছাপা হয়, এর মূল্য রাখা হয় ১৫ রুপি।

যুক্তরাষ্ট্রের রয়েল মেল বিশ্বকবির জন্মের সার্ধশতবর্ষ উপলক্ষে সম্প্রতি প্রকাশ করেছে ১০টি ডাকটিকিট। এই ১০ ডাকটিকিটে কবির সঙ্গে আইনস্টাইন, রমাঁ রল্যাঁ, গান্ধীজি, নেতাজী সুভাষচন্দ্র বসুর ছবি রয়েছে। অন্য একটি ডাকটিকিটে রয়েছে কবি অভিনীত ‘বাল্মীকি প্রতিভার’ একটি দৃশ্যের ছবি।

বাংলাদেশ সময় ১৫১৫, জানুয়ারি ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।