ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

বিমানের ডিজাইনার হবেন!

মহিউদ্দীন জুয়েল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০
বিমানের ডিজাইনার হবেন!

বিমানের ডিজাইনার! দেশেই হতে পারবেন! শুনে একটু অবাক লাগছে, তাই না? নিজের আঁকা একটি বিমান উড়বে আকাশে। এও কি সম্ভব? সময় এগিয়ে যাচ্ছে।

পাল্টে যাচ্ছে ক্যারিয়ারের ধরন। পড়াশোনায় একটু থ্রিল না হলে কী হয়।

বর্তমানে দেশে বিমানশিল্পের বিকাশ ঘটছে। মেধাবী শিক্ষার্থীরা ঝুঁকছেন এই শিল্পের দিকে। ক্যারিয়ার গড়ছেন বিমানের ডিজাইনার পেশায়। আমাদের দেশেও এই পেশাটির জনপ্রিয়তা বাড়ছে। মজার ব্যাপার, দেশেই চালু হয়েছে চার বছর মেয়াদি (বিএসসি) ‘অ্যারোনটিক্যাল সায়েন্স’ কোর্স। এই কোর্স শেষ করলে কেবল ডিজাইনার নন, হতে পারবেন বিমানের ম্যানেজমেন্ট কিংবা ম্যানুফ্যাকচার ইঞ্জিনিয়ারও।

কোর্সের মূল বিষয়  

এভিয়েশন মেটেরিউলজি, অ্যারোনটিক্স, কম্পোজিয়াম, ক্যালকুলাস, বেসিক ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ফান্ডামেন্টালস অব থিউরি অব স্ট্রাকচারস, অ্যারোডাইনামিক্স, ন্যাশনাল অ্যারোস্পেস সিস্টেম, এয়ারক্রাফট ম্যাটেরিয়ালস অ্যান্ড কম্পোজিয়েট, প্রোপালসন, এয়ার ট্রাফিক কন্ট্রোল ও এয়ার ক্রাফট ডিজাইন। এইচএসসি পাসের পর রেজিস্ট্রেশনের মেয়াদ অনুযায়ী একজন শিক্ষার্থী এই কোর্সে ভর্তি হতে পারবেন।     

বিশ্বে বিমান পরিবহন সংস্থা বাড়ছে। কিন্তু সেই তুলনায় বাড়ছে না দক্ষ প্রকৌশলী। তাই অ্যারোনটিক্যাল সায়েন্স নিয়ে পড়াশোনা শেষ করে উজ্জ্বল ক্যারিয়ার গড়ার রয়েছে বেশ বড় সুযোগ।

আমাদের দেশে অবশ্য এখনো এই বিষয়ে অভিজ্ঞ খুব বেশি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেনি। তবে ঢাকার উত্তরাতে জাতীয় বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অনুমোদনে ‘ইউনাইটেড কলেজ অব এভিয়েশন’ নামের একটি প্রতিষ্ঠান গড়ে উঠেছে, যারা এই বিষয়ে চালু করেছে চার বছর মেয়াদি বিএসসি কোর্স।

এ বিষয়ে জানতে চাইলে কলেজটির ভাইস প্রিন্সিপাল (এয়ারক্র্যাফট ইঞ্জিনিয়ার) মো. আবদুর রউফ বলেন, ‘আমাদের এখানে চার বছর মেয়াদি বিএসসি এই কোর্সের জন্য খরচ হবে মোট ৭ লাখ ৫০ হাজার টাকা। সেমিস্টার রয়েছে আটটি। ভর্তি হতে লাগবে ২০ হাজার টাকা। এরপর বছর অনুযায়ী অর্থ পরিশোধ করলেই হবে। ’

ক্যারিয়ার গড়া প্রসঙ্গে তিনি বলেন, ‘এই কোর্স শেষ করার পরপরই যে কেউ উচ্চ বেতনে দেশে ও দেশের বাইরে বিমান সংস্থায় চাকরি করতে পারবেন। ’

বাংলাদেশ স্থানীয় সময় ২২০০, নভেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।