ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

পায়ে হেঁটে তেতুলিয়া থেকে টেকনাফ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১০
পায়ে হেঁটে তেতুলিয়া থেকে টেকনাফ

বাংলাদেশের তরুণদের এখন আর কেউ বলতে পারবে না ঘরকুনো। তারা ক্রমশ হয়ে উঠছেন অ্যাডভেঞ্চারপ্রিয়, ভ্রমণপিপসু।

নতুন কিছু করতে, দেখতে, জানতে  কিংবা দেখাতে, জানাতে তারা এখন প্রচণ্ড আগ্রহী। এমনি অ্যাডভেঞ্চার প্রিয় দুই তরুণ মোঃ শরীফুল ইসলাম ও মোঃ ইশতিয়াক আরেফিন। তারা সিদ্বান্ত নিয়েছেন পায়ে হেঁটে পাড়ি দেবেন বাংলাদেশের সবচেয়ে লম্বা হাইওয়ে- তেতুলিয়া থেকে টেকনাফ।

তেতুলিয়ার বাংলাবান্দা থেকে টেকনাফের শাহপরীর দ্বীপের মোট দূরত্ব প্রায় ১০৫০ কিলোমিটার। তাই এই পায়ে হাঁটা অ্যাডভেঞ্চারটির নাম তারা দিয়েছেন ‘চ্যালেঞ্জ- ১০৫০ কি. মি.’।

৬ নভেম্বর শনিবার ভোর থেকে বাংলাদেশের সর্ব উত্তরের বাংলাবান্দা জিরো পয়েন্ট থেকে শুরু হবে শরীফ আর ইশতিয়াকের পায়ে হেঁটে যাত্রা। এরপর একনাগাড়ে প্রতিদিন প্রায় ৩২ থেকে ৫৪ কিলোমিটার হাঁটবেন। এভাবে হাঁটতে গিয়ে তারা ১৪টি জেলার ২৭টি স্থানে রাত্রি যাপন করবেন। বাংলাদেশের সর্ব দক্ষিণের মূল ভূখণ্ডের সর্বশেষ স্থান টেকনাফ জেলার শাহপরীর দ্বীপে পৌঁছতে তারা সময় নেবেন ২৮ দিন।

তাদের এভাবে পায়ে হাঁটার উদ্দেশ্য কি, জানতে চাইলে তারা বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, এই দীর্ঘ ২৮ দিন হাঁটার সময়- হাঁটার মাধ্যমে সুস্থ্য থাকা ও পরিবেশ বিষয়ে সচেতনতা বৃদ্ধি ছাড়াও পৃথিবীর সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন বাংলাদেশের সুন্দরবনকে নতুন প্রাকৃতিক সপ্তমাশ্চার্য্য নির্বাচনে ভোট দিতে জনগণকে উদ্বুদ্ধ করবেন।

ইতিপূর্বে সাইক্লিং, ট্রেকিং, বিচ ওয়াকিং, ক্লাইম্বিং প্রভৃতি বহু অ্যাডভেঞ্চার সমাপ্ত করা শরীফুল ইসলাম ও ইশতিয়াক আরেফিনের এই পদব্রজে অ্যাডভেঞ্চার ‘চ্যালেঞ্জ- ১০৫০ কি.মি.’ সংগঠিত হচ্ছে ভ্রমণ ও অ্যাডভেঞ্চার বিষয়ক সংগঠন ‘ভ্রমণ বাংলাদেশ’ এর আয়োজনে।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৬১০, নভেম্বর ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।