ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র মানুষ নেপালের খগেন্দ্র

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১০
বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র মানুষ নেপালের খগেন্দ্র

১৪ অক্টোবর ঘোষণা করা হলো বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র মানুষের নাম। তিনি নেপালের খগেন্দ্র থাপা মগর।

উচ্চতা ২৬ দশমিক ৪ ইঞ্চি। নিজের ১৮ তম জন্মদিনের দিন তিনি এ স্বীকৃতি পেয়ে গিনেজ বুক ওয়ার্ল্ডে নাম লেখালেন। এর আগে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র মানুষ হিসেবে বিবেচনা করা হতো কলম্বিয়ার এডওয়ার্ড নিনাযো হারনেন্দেজকে। তবে নানা পরীক্ষা-নীরিক্ষা করে সম্প্রতি দেখা গেছে, ২৪ বছর বয়সী অ্যাডওয়ার্ডের চেয়ে খগেন্দ্র ২ ইঞ্চি খাটো।

বিশ্বের সবচেয়ে খাটো মানুষ হিসেবে স্বীকৃতি পাওয়ার পর পরই দেশের হাজার হাজার উৎসুক জনতা খগেন্দ্রকে  দেখতে ভীড় জমায়। তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায়। ১৪ অক্টোবর বৃহস্পতিবার গিনেস বুকের প্রতিনিধি দল তার উচ্চতা মেপে তাকে এ স্বিকৃতি দেয়। প্রতিনিধি দলের প্রধান মার্কে ফ্রাগাতি বলেন, ‘আজকের দিনটি নেপালের জন্য গর্বের। আমাদের জন্যও গর্বের। আমরা খগেন্দ্র ও তার পরিবারকে শুভেচ্ছা জানাই। ’

নিজের খর্বকৃতি নিয়ে কোনো আক্ষেপ নেই খগেন্দ্রের। আগামী দুই বছরের মধ্যে তিনি বিয়ে করতে চান এবং  স্ত্রীর হ্যান্ডব্যাগে বসে বিশ্বভ্রমণের স্বপ্ন দেখেন। খগেন্দ্রের ওজন সাড়ে ছয় কেজি। নেপালের একটি গ্রামে তার জন্ম এবং সেখানেই তিনি বেড়ে ওঠেন। তার বাবা একজন ফল ব্যবসায়ী।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৩১০, অক্টোবর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।