ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

বিনোদন

সকল প্রজন্মের জন্য ‘রামায়ণ’ তৈরি চ্যালেঞ্জিং: নীতেশ তিওয়ারি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, মার্চ ৫, ২০২০
সকল প্রজন্মের জন্য ‘রামায়ণ’ তৈরি চ্যালেঞ্জিং: নীতেশ তিওয়ারি

ভারতীয় উপমহাদেশের জনমানসে রামায়ণের প্রভাব অনেক। জনপ্রিয় এই কিংবদন্তি কাহিনির আলোকে থ্রিডি ট্রিলজি নির্মাণ করতে যাচ্ছেন বলিউডের চিত্রপরিচালক নীতেশ তিওয়ারি। শিশু থেকে বৃদ্ধ সকল মানুষের মন যুগিয়ে এই সিনেমা নির্মাণ করা বেশ চ্যালেঞ্জিং বলেই মনে করছেন ‘দঙ্গল’খ্যাত পরিচালক।

ভারতের কয়েক হাজার বছরের ইতিহাসে অন্যতম কিংবদন্তি আদর্শপুরুষ রামকে নিয়ে চলচ্চিত্র বানানোর সুযোগ পেয়ে নিজেকে সৌভাগ্যবান মনে করছেন পরিচালক নীতেশ তিওয়ারি। তবে সৌভাগ্যের চেয়ে চাপটাই তিনি বেশি অনুভব করছেন।

কারণ সকল বয়সের ও স্তরের মানুষের মন যোগানো যে চাট্টেখানি কথা নয় তা হাড়ে হাড়ে বোঝেন তিনি।

নীতেশের প্রথম সিনেমা ‘চিল্লার পার্টি’ (২০১১) জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। এছাড়া তার পরিচালিত সিনেমার সংক্ষিপ্ত তালিকায় রয়েছে ‘ভূতনাথ রিটার্নস’ (২০১৪), ব্লকবাস্টার ‘দঙ্গল’ (২০১৬) ও সুপারহিট ‘ছিছোরে’ (২০১৯)।

প্রযোজক মধু মন্টেনা এবার ‘থ্রিডি রামায়ণ’ নির্মাণের গুরুদায়িত্ব দিয়েছেন নীতেশ তিওয়ারিকে। রামায়ণ ট্রিলজি নির্মিত হবে হিন্দি, তামিল ও তেলুগু ভাষায়। তবে একে বেশ চ্যালেঞ্জিং মনে করছেন এই পরিচালক।

নীতেশ তিওয়ারি বলেন, রামায়ণের কাহিনি খুবই মোহনীয়। তবে কোনো ভারতীয় নির্মাতা এখন পর্যন্ত এটা নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেননি। এই কাহিনির চমকপ্রদ কিছু বৈশিষ্ট্য রয়েছে। এর বনগুলো ছিল অসাধারণ প্রকৃতির, এমন কিছু প্রাণী ছিল যা মানুষের সঙ্গে কথা বলত। এসব সত্যিই চমৎকার ব্যাপার। এটা রুপালি পর্দায় এমন একটি জগৎ উপস্থাপন করার সুযোগ দেয় যা আগে কেউ কখনো দেখেনি।  

‘এটা খুবই গুরুত্বপূর্ণ চলচ্চিত্র। এটা ফুটিয়ে তোলা কঠিন, কিন্তু ঠিকঠাক কাজ করতে পারলে আপনি অবশ্যই প্রশংসিত হবেন। এখন তো এমন দৃশ্য ফুটিয়ে তোলার মতো উপযুক্ত প্রযুক্তিও রয়েছে আমাদের,’ ভারতীয় একটি সংবাদসংস্থাকে বলেন এই পরিচালক।

আরও পড়ুন: ঋত্বিক ও দীপিকা জুটিবদ্ধ হচ্ছেন থ্রি-ডি রামায়ণে!

‘রামায়ণের গল্প শুনতে শুনতেই ভারতীয়রা বড় হয়। রাম এখানে অত্যন্ত জনপ্রিয় ও শ্রদ্ধেয় চরিত্র। তাই শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সবার জন্যই ঠিকঠাকভাবে সিনেমাটি তুলে ধরা আমাদের জন্য সত্যিই কঠিন কাজ। তাই আমাদের সময় লাগছে। আমাদের সমন্বয় করেই কাজ করতে হচ্ছে। আমার নয় বছরের সন্তানের কাছেও এই সিনেমাকে উত্তেজনাপূর্ণ লাগতে হবে, ওরা তো ‘অ্যাভেঞ্জার্স’র ভক্ত। একই সঙ্গে এটা আমার মায়ের জন্যও মুগ্ধকর হতে হবে, তারা তো রামায়ণকে এভাবে দেখেননি। তাই এটা সত্যিই অনেক বড় চ্যালেঞ্জ,’ যোগ করেন তিনি।

তবে থ্রিডি রামায়ণ মূলত বিনোদনমূলক হবে, নীতিকথার প্রচারমূলক হবে না বলেই জানান এই নীতেশ তিওয়ারি।  

এখন পর্যন্ত বলিউডের বেশ কয়েকজন তারকার এই সিনেমায় অভিনয় করা কথা শোনা গেছে। তবে নীতেশ বলেন, ‘এখন পর্যন্ত কাউকেই চূড়ান্ত করা হয়নি। ’ চলতি বছরের শেষ নাগাদ এই সিনেমার শুটিং শুরু হবে বলে তিনি আশা করেন।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, মার্চ, ০৫, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।