ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ফ্রান্সের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘কাগজের ঘুড্ডি’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, মার্চ ৩, ২০২০
ফ্রান্সের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘কাগজের ঘুড্ডি’

নির্মাতা জিয়াউল হক রাজু পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কাগজের ঘুড্ডি’। চলতি বছর এই স্বল্পদৈর্ঘ্যটি ‘তুলুজ ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভাল, ফ্রান্স’-এ প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। 

চলচ্চিত্র উৎসবটি ২২ এপ্রিল শুরু হয়ে ২৬ এপ্রিল পর্যন্ত চলবে ফ্রান্সের তুলুজ শহরে। এ উৎসব থেকে চলচ্চিত্রের নির্মাতাকে অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।

উৎসবে ‘কাগজের ঘুড্ডি’ নির্বাচিত হয়েছে শ্রোতা পুরস্কার এবং জুরি পুরষ্কার প্রতিযোগিতায়।

চলচ্চিত্রটি এর আগেও বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। এটি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ‘আইওএম’ পুরস্কার ছাড়াও নিউইয়র্ক ও দুবাইসহ বেশ কয়েকটি উৎসবে অংশ নিয়ে পুরস্কার জিতেছে।

‘কাগজের ঘুড্ডি’তে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শিশুশিল্পী শান্ত। গল্প লিখেছেন রবি ঘোষ। বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের ব্যানারে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। প্রযোজনা করেছে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট।

শিশু রবিউলের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুসর্গ একটি কাগজের ঘুড়ি। এই ঘুড়িটিকে অবলম্বন করেই রবিউল বাঁচার স্বপ্ন দেখে। এই ঘুড়িটির মাধ্যমে সে তার সুখ-দুঃখের খবর পাঠায় পরপারে চলে যাওয়া পিতার কাছে। শিশুটি বিশ্বাস করে, পিতার স্নেহের পরশ সবসময় তাকে ঘিরে আছে। অবচেতন ভাবনাটি এই চলচ্চিত্রে অন্যতম উপজীব্য।  

রবিউল চা বিক্রি করে জীবিকা নির্বাহ করে। তীব্র জীবনসংগ্রামে লড়াই করে তাকে টিকে থাকতে হয়। নাগরিক রাষ্ট্রে জন্ম নেওয়া এক শিশু যার কাছে মৌলিক-মানবিক অধিকারের উপাদানগুলো পৌঁছে না। চা বিক্রির ফ্লাস্কটি ভেঙে যাওয়ায় তার খাবার সংগ্রহের পথটিও বন্ধ হয়ে যায়। রাষ্ট্র অবকাঠামোগত দৃশ্যমান উন্নয়ন করছে ঠিকই কিন্তু রবিউলরা রয়ে যায় সব থেকে দূরে। তাকে অনিশ্চয়তায় বাঁচার স্বপ্ন দেখতে হয়। মানবাধিকার ক্ষুণ্ণের এই খবর কী রাষ্ট্র রাখে? কাগজের ঘুড্ডি আদতে সেই বয়ান দিচ্ছে পরোক্ষভাবে।

চলচ্চিত্রটির কাহিনি প্রসঙ্গে এমনটাই বললেন পরিচালক জিয়াউল হক রাজু ।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, মার্চ ০৩, ২০২০
ওএফবি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।