ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ভারতের ওপর হামলাকারীর ছেলেকে নাগরিকত্ব দেওয়া হলো কেন?

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
ভারতের ওপর হামলাকারীর ছেলেকে নাগরিকত্ব দেওয়া হলো কেন?

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে বিরোধিতা করছেন অভিনেতা রাজা মুরাদ। তার মতে এই আইন অসাংবিধানিক। বর্ষীয়ান এই অভিনেতার দাবি সরকারকে এই আইন প্রত্যাহার করতে হবে। পাকিস্তানের শিল্পী আদনান সামিকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। তবে আদনান সামিও তাকে ছেড়ে কথা বলেননি।

ভারতের ভোপালে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় রাজা মুরাদ মত প্রকাশ করেন, আইন নিয়ে তার কোনও আপত্তি নেই। কিন্তু সেই আইন সবার জন্য এক হওয়া উচিত।

ভারতের সংবিধানে সব নাগরিকেরই একই অধিকার দেওয়া হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। এরপরেই তার মন্তব্য, এই আইন সংবিধানের বিরুদ্ধে। ধর্মের নামে বিভেদ তৈরির বিরুদ্ধে তিনি। তার প্রতিবাদ একটি সম্প্রদায়কে আলাদা করার বিরুদ্ধে।

রাজা মুরাদ পাকিস্তানের শিল্পী আদনান সামিকে ভারতের নাগরিকত্ব দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন। এব্যাপারে তার প্রশ্ন সরকার আদনান সামিকে নাগরিকত্ব দিয়েছে কেন? সে কি মুসলিম নয়? এরপর রাজা মুরাদ নিজেই জানান, আদনান সামি মুসলিম এবং পাকিস্তানের নাগরিক। তিনি বলেন, আদনান সামির বাবা পাকিস্তানের বিমান বাহিনীতে ছিলেন। ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধে ভারতে বোমাও ফেলেছিলেন তিনি।  

এই অভিনেতার প্রশ্ন, ভারতের ওপর বোমাবর্ষণকারীর ছেলেকে নাগরিকত্ব দেওয়া হলো কেন? 

বর্তমান অবস্থায় এই আইন প্রত্যাহারের দাবি করেন রাজা মুরাদ। এই আইনের বিরুদ্ধে দেশব্যাপী ধর্নার কথাও উল্লেখ করেন তিনি। তার দাবি এইসব ধর্নায় মুসলিমরা জড়িত নয়। হিন্দু ও শিখ ভাইরা এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন বলে দাবি করেন তিনি।

রাজা মুরাদের বক্তব্যের পাল্টা প্রতিক্রিয়া জানিয়েছেন আদনান সামি। কটাক্ষ করেছেন রাজা মুরাদের অবস্থানের। রাজা মুরাদের সাক্ষাৎকারের ভিডিও শেয়ার করে আদনান সামি তার টুইটারে জবাব দেন, ‘আমি মনে করতাম এই লোকটি শুধু সিনেমাতেই একজন ভিলেন হিসেবে জঘণ্য কথাবার্তা বলেন!’

প্রসঙ্গত পাকিস্তানের নাগরিক আদনান সামিকে ভারতের নাগরিকত্ব দেওয়া হয়েছিল ২০১৬ সালে। তবের তার ছেলে পাকিস্তানেই থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। তবে তাদের সম্পর্ক বেশ মধুর।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।