ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

চলে গেলেন ‘শোলে’ সিনেমার কালিয়া

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
চলে গেলেন ‘শোলে’ সিনেমার কালিয়া

ভারতের বড় পর্দার বর্ষীয়ান অভিনেতা বিজু খোটে (৭৭) আর নেই। সোমবার (৩০ সেপ্টেম্বর) ভোর ৬টা ৫৫ মিনিটে মুম্বায়ের নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। শরীরের একাধিক অঙ্গ বিকল হয়ে যাওয়াতে তার মৃত্যু হয়েছে।

বিজুর ভাইয়ের মেয়ে ও অভিনেত্রী ভাবনা বালসাভার ভারতীয় সংবাদমাধ্যমে বলেন, ‘আজ ভোর ৬টা ৫৫মিনিটে নিজ বাসাতে ঘুমন্ত অবস্থায় তার মৃত্যু হয়েছে। বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন।

তার শরীরের একাধিক অঙ্গ বিকল ছিল। ’

‘তিনি হাসপাতালে মৃত্যু বরণ করতে চাননি, তাই তার ইচ্ছাতেই আমরা কিছুদিন আগে তাকে বাসায় নিয়ে আসি। ওনার মতো একজন অভিনেতা চলে যাওয়ায় আমাদের সবার জন্য বড় ধরনের ক্ষতি হয়ে গেল’, যোগ করেন তিনি।

১৯৭৫ সালে মুক্তিপ্রাপ্ত বলিউডের কালজয়ী সিনেমা ‘শোলে’র কালিয়া চরিত্রে অভিনয় করে ব্যাপক খ্যাতি পেয়েছিলেন বিজু খোটে। তার মৃত্যুতে ভারতীয় সিনেমা ইন্ডাস্ট্রিতে শোকের ছায়া নেমে এসেছে।

১৯৬৪ সালে মারাঠি সিনেমা ‘ইয়া মালাক’র মধ্য দিয়ে বিজু খোটেকের বড় পর্দায় অভিষেক ঘটে। তার উল্লেখ্যযোগ্য কাজের মধ্যে রয়েছে ‘কুরবানি’, ‘কর্জ’, ‘নাগিনা’, ‘কেয়ামত সে কেয়ামত তাক’ ও ‘আন্দাজ আপনা আপনা’সহ অসংখ্য দর্শকনন্দিত সিনেমা।

দীর্ঘ ক্যারিয়ারে হিন্দি ও মারাঠি মিলিয়ে তিনশ’রও বেশি সিনেমায় বিজু খোটে অভিনয় করেছেন। নিয়মিত ছিলেন মঞ্চে অভিনয়েও।

২০১৮ সালে ‘জানে খুন দে ইয়ারুন’ সিনেমায় তাকে সর্বশেষ অভিনয় করতে দেখা গেছে। এছাড়া ‘গোলমাল ৩’ (২০১০), ‘অতিথি তুম কাব যাওগি’ (২০১০), ও ‘আজব প্রেম কি গজব কাহানি’ (২০০৯) সিনেমাতেও তার অভিনয় দর্শকদের মুগ্ধ করেছে।

বাংলাদেশ সময়: ১০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।