ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নায়করাজ স্মরণে এফডিসিতে আলোচনা সভা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৮
নায়করাজ স্মরণে এফডিসিতে আলোচনা সভা নায়করাজ স্মরণে এফডিসিতে আলোচনা সভা

কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা নায়করাজ রাজ্জাকের চলে যাওয়ার এক বছর পূরণ হয়েছে। গত ২১ আগস্ট ছিলো এই মেগাস্টারের প্রথম মৃত্যুবার্ষিকী।

শুক্রবার (৩১ আগস্ট) বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির পক্ষ থেকে নায়করাজ স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ভিআইপি প্রোজেকশন হলে বেলা ১১টায় রাজ্জাক স্মরণে আলোচনা সভা ও বাদ জুমা দোয়া মাহফিল ও তবারক বিতরণ করা হয়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, মহাসচিব বদিউল আলম খোকন, চিত্রপরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, আমজাদ হোসেন, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকে।

স্মৃতি চারণ করে দেলোয়ার জাহান ঝন্টু বলেন, রাজ্জাক আমার খুব কাছের মানুষ ছিলেন। তার ‘আগুন নিয়ে খেলা’ সিনেমাটি দেখে আমার চলচ্চিত্রে আসার ইচ্ছে তৈরি হয়েছিলো। সিনেমায় কাজ শুরু করার পর তার সঙ্গে আমার পারিবারিক সম্পর্ক গড়ে ওঠে। তার সঙ্গে আমার অনেক স্মৃতিময় মুহূর্ত রয়েছে।

পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, ঈদের কারণে অনেকে ঢাকায় ছিলেন না। তাই রাজ্জাক সাহেবের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২১ আগস্টের পরিবর্তে ৩১ আগস্ট এফডিসিতে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে।

২০১৭ সালের ২১ আগস্ট সূর্যাস্তের সঙ্গে সঙ্গে নিভে যায় নায়করাজের জীবন প্রদীপ। লাখও ভক্তকে চোখের জলে ভাসিয়ে বিদায় নেন ‘রংবাজ’খ্যাত এই অভিনেতা। সমাপ্তি ঘটে সিনেমা জগতের রঙিন একটি অধ্যায়ের।

১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতার টালিগঞ্জে রাজ্জাকের জন্ম। জহির রায়হান পরিচালিত ‘বেহুলা’ সিনেমায় নায়ক হিসেবে অভিষেক ঘটে তার। দীর্ঘ চলচ্চিত্র জীবনে বাংলা ও উর্দুতে ৩০০টির বেশি সিনেমায় অভিনয় করেছেন রাজ্জাক, পরিচালনা করেছেন প্রায় ১৬টি সিনেমা।

রাজ্জাক অভিনীত উল্লেখযোগ্য সিনেমার তালিকায় রয়েছে- ‘বেহুলা’, ‘জীবন থেকে নেয়া’, 'নীল আকাশের নীচে', 'স্বরলিপি', 'মনের মত বউ', 'অশ্রু দিয়ে লেখা', 'কি যে করি’, ‘অশিক্ষিত’, ‘বড় ভালো লোক ছিল’, ‘চন্দ্রনাথ’ ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৮
জেআইএম/বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।