ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

বিনোদন

তারেক মাসুদের মৃত্যুবার্ষিকীতে নানা আয়োজন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
তারেক মাসুদের মৃত্যুবার্ষিকীতে নানা আয়োজন তারেক মাসুদ

২০১১ সালের ১৩ আগস্ট ‘কাগজের ফুল’ সিনেমার লোকেশন দেখতে গিয়ে মানিকগঞ্জের ঢাকা-আরিচা মহাসড়কে মাইক্রোবাস ও বাসের সংঘর্ষের ঘটনায় মৃত্যুবরণ করেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ।

একই ঘটনায় তার সঙ্গে প্রাণ হারান এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীরসহ আরো পাঁচজন। সোমবার (১৩ আগস্ট) দুর্ঘটনাটির সাত বছর পূর্ণ হলো।

তারেক মাসুদ ও মিশুক মুনীরের সপ্তম মৃত্যুবার্ষিকীতে নানা আয়োজনের মধ্য দিয়ে তাদের স্মরণ করা হচ্ছে। এদিন বিকেল ৫টায় ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলসংলগ্ন সড়কদ্বীপে তারেক-মিশুক স্মৃতিস্থাপনা প্রাঙ্গণে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়া তারেক মাসুদকে স্মরণ করতে ফরিদপুরের ভাঙ্গায় নানা কর্মসূচি গ্রহণ করেছে তারেক মাসুদ ফাউন্ডেশন। আয়োজনের অংশ হিসেবে সকাল ১০টায় ভাঙ্গা পৌরসভায় নূরপুর গ্রামে তারেক মাসুদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দুপুর ৩টায় ভাঙ্গা পাইলট উচ্চবিদ্যালয়ের রয়েছে তারেক মাসুদের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা।

এদিকে তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের নির্মিত চলচ্চিত্রসমূহের পাঠ ও বিশ্লেষণে ‘আদম সুরত থেকে রানওয়ে’ শীর্ষক তিন দিনব্যাপী কর্মশালা শুরু হয় গত শনিবার (১১ আগস্ট)। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজিত কর্মশালাটি শেষ হচ্ছে সোমবার।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে কর্মশালায় তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের নির্মিত চলচ্চিত্রসমূহের বিশ্লেষণ উপস্থাপন ও পাঠদান করছেন ক্যাথরিন মাসুদ, চলচ্চিত্র গবেষক ও অধ্যাপক ফাহমিদুল হক, চলচ্চিত্র সমালোচক ও অধ্যাপক আল মামুন, চলচ্চিত্র নির্মাতা ও লেখক নুরুল আলম আতিক, চলচ্চিত্রকার প্রসূন রহমান এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

২০০২ সালে তারেক-ক্যাথরিন জুটি নির্মিত চলচ্চিত্র ‘মাটির ময়না’ বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় আসর কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়। এটি ছিল কান উৎসবে অংশ নেয়া প্রথম বাংলাদেশি সিনেমা।

তারেক মাসুদ ও তার স্ত্রী ক্যাথরিন মাসুদ যৌথভাবে মোট ১৫টি সিনেমা নির্মাণ করেছেন। এ জুটির হাত ধরে নির্মিত হয় ‘মাটির ময়না’, ‘মুক্তির গান’, ‘মুক্তির কথা’, ‘অন্তর্যাত্রা’, ‘নরসুন্দর’ ও ‘রানওয়ে’।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।