ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

হুমায়ূন আহমেদের লেখা ১০ গান (ভিডিও)

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
হুমায়ূন আহমেদের লেখা ১০ গান (ভিডিও) হুমায়ূন আহমেদ

বাংলা সাহিত্যের জাদুকর হুমায়ূন আহমেদের সব সৃষ্টিকর্মের মতো তার রচিত গানগুলোও শ্রোতাদের আবেগাপ্লুত করে। তিনি মূলত নিজের ছবির জন্যই গান লিখতেন। সেগুলোর বেশিরভাগই জনপ্রিয়তা পেয়েছে। এর মধ্যে তিনটি গান দু’জন কণ্ঠশিল্পীকে এনে দিয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সেইসব গানের কয়েকটি নিয়ে বাংলানিউজের এই আয়োজন। আজ বৃহস্পতিবার (১৯ জুলাই) এই গুণী মানুষের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী। চলুন গানে গানে তাকে স্মরণ করি।

* একটা ছিল সোনার কন্যা
‘শ্রাবণ মেঘের দিন’ ছবির ‘একটা ছিল সোনার কন্যা’ সারাদেশে বেশ জনপ্রিয়তা পায়। আজও এর শ্রোতাপ্রিয়তা কমেনি।

এই গানে কণ্ঠ দিয়ে সুবীর নন্দী ২৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা গায়ক হন। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

* বরষার প্রথম দিনে
‘দুই দুয়ারী’ ছবির ‘বরষার প্রথম দিনে’ গানটি গেয়েছেন সাবিনা ইয়াসমিন। ২৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা গায়িকার পুরস্কার জেতেন তিনি। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

* যদি মন কাঁদে
‘কৃষ্ণপক্ষ’ ছবির ‘যদি মন কাঁদে’ গানটি গেয়েছেন এর পরিচালক মেহের আফরোজ শাওন। ৪১তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা গায়িকার পুরস্কার জেতেন তিনি। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন এস আই টুটুল।

* ও আমার উড়াল পঙ্খীরে
‘চন্দ্রকথা’ ছবির ‘ও আমার উড়াল পঙ্খীরে’ গানটি গেয়েছেন সুবীর নন্দী। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

* আমার ভাঙা ঘরে ভাঙা চালা
‘শ্রাবণ মেঘের দিন’ ছবির এই গান গেয়েছেন সাবিনা ইয়াসমিন। পর্দায় এর সঙ্গে ঠোঁট মিলিয়েছেন মেহের আফরোজ শাওন। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

* মাথায় পরেছি সাদা ক্যাপ
‘দুই দুয়ারী’ ছবির ‘মাথায় পরেছি সাদা ক্যাপ’ গানটি গেয়েছেন আগুন। এতে ঠোঁট মিলিয়েছেন রিয়াজ। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

* লিলুয়া বাতাস
নঈম ইমতিয়াজ নেয়ামূল পরিচালিত ‘এক কাপ চা’ ছবির ‘লিলুয়া বাতাস’ গানটি গেয়েছেন রুনা লায়লা, এন্ড্রু কিশোর, কুমার বিশ্বজিৎ ও আঁখি আলমগীর। এতে ঠোঁট মিলিয়েছেন শোবিজের অনেকেই। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন আইয়ুব বাচ্চু।

* বাজে বংশী
‘ঘেটুপুত্র কমলা’ ছবির ‘বাজে বংশী’ গানটি গেয়েছেন শফি মণ্ডল ও ফজলুর রহমান বাবু। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

* আমার আছে জল
২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘আমার আছে জল’ ছবির টাইটেল ট্র্যাকটি গেয়েছেন মেহের আফরোজ শাওন। পর্দায় এতে ঠোঁট মিলিয়েছেন বিদ্যা সিনহা মিম। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন হাবিব ওয়াহিদ।

* চাঁদনী পসরে কে আমারে স্মরণ করে
‘চন্দ্রকথা’ ছবির ‘চাঁদনী পসরে কে আমারে স্মরণ করে’ গানটি গেয়েছেন সেলিম চৌধুরী। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।