ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নজরুল জয়ন্তীতে কল্পনার অনলাইন সিডি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, মে ২৩, ২০১৮
নজরুল জয়ন্তীতে কল্পনার অনলাইন সিডি ‘মধুর ছন্দে নাচে আনন্দে’ অ্যালবামের মোড়ক

আগামী ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী মাসুদা আনাম কল্পনা তিনটি নতুন অ্যালবাম অনলাইনে প্রকাশ করবেন।

সিডিগুলো হলো: ‘মনজু মধুছন্দা’ (সপ্তম খণ্ড), ‘জাগো মালবিকা’ (অষ্টম খণ্ড) এবং ‘মধুর ছন্দে নাচে আনন্দে’ (নবম খণ্ড)। সিডিগুলো কল্পনার নিজস্ব ওয়েবপেজ www.kalponaanam.com এ আগামী ২৫শে মে থেকে পাওয়া যাবে।

‘মনজু মধুছন্দা’ অ্যালবামের মোড়কনতুন অ্যালবাম প্রসঙ্গে কল্পনা জানান, বেঙ্গল ফাউন্ডেশন, লেজার ভিশন এবং কলকাতার পিএন্ডএম থেকে অনেক আগেই তার পাঁচটি নজরুল সংগীতের একক এবং খায়রুল আনাম শাকিলের সঙ্গে একটি দ্বৈত অ্যালবাম বের হয়েছিল।

পরবর্তীতে তিনি নজরুলের বিভিন্ন আদি রেকর্ড এবং স্বরলিপি থেকে নানা ধরণের অপ্রচলিত গান কণ্ঠে তুলে সিরিজ আকারে নিয়মিত সিডি বের করার চেষ্টা করছেন। গত বছর পর্যন্ত সেই সিরিজের ছয়টি খণ্ড বের হয়েছে। এবারের তিনটি সিডি বের হলে সিরিজের ৯ম খণ্ড পর্যন্ত প্রকাশিত হবে।

‘জাগো মালবিকা’ অ্যালবামের মোড়কতিনি আরও জানান, “এ কাজ শুরু করার পর নজরুলের নানা ধরণের আদি রেকর্ড বা স্বরলিপির সূত্র খুঁজে পেলাম, যেগুলো বহু বছর ধরে লোকচক্ষুর আড়ালেই ছিলো। নতুন করে খুঁজে পাওয়া নজরুলের প্রমিত গানগুলো সবার সামনে প্রকাশ করাটিকে কর্তব্য বলে মনে করছি। ”

এবারের সিডিগুলোতে গানের ধরণ সম্পর্কে কল্পনা বলেন, “শুরুর দিকে প্রকাশিত সিডিগুলো কিছু জনপ্রিয় এবং কিছু অপ্রচলিত গান দিয়ে সাজিয়েছিলাম। কিন্তু পরে এতো ভালো ভালো অপ্রচলিত গানের সূত্র খুঁজে পেলাম যে পরের সিডিগুলোতে অপ্রচলিত গানের সংখ্যাই বেশি। ”

এবারের সিডিগুলোতে নজরুলের রচিত সংস্কৃত ছন্দের গান, ১৯৩০ এর দশকেই অপ্রচলিত হয়ে যাচ্ছিলো এমন কিছু লুপ্তপ্রায় রাগের ওপর বাঁধা গান, শৈল দেবীর স্বহস্তে লেখা দুষ্প্রাপ্য স্বরলিপি থেকে নেওয়া গান, নজরুলের প্রথম রেকর্ডকৃত গান রয়েছে বলে উল্লেখ করেন কল্পনা আনাম।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মে ২৩, ২০১৮
বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।