ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

স্বর্ণপাম জিতে নিল জাপানের ‘শপলিফটার্স’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৮ ঘণ্টা, মে ২০, ২০১৮
স্বর্ণপাম জিতে নিল জাপানের ‘শপলিফটার্স’ পুরস্কার হাতে ‘শপলিফটার্স’র পরিচালক হিরোকাজু করে-এদা। ছবি: সংগৃহীত

বিজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে পর্দা নামলো বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় আসর ‘কান উৎসব’র। ফ্রান্সের স্থানীয় সময় শনিবার (১৯ মে) রাতে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে এবারের আয়োজনের সমাপ্তি ঘটে। 

ফরাসি শহর কানের পালে দো ফেস্টিভ্যালের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে তারকাবহুল এই আয়োজন। যেখানে বিশ্ব চলচ্চিত্রের নামি-দামি তারকারা লাল-গালিচায় হাঁটেন।

আর সেখানেই অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের বিজয়ীদের নাম ঘোষণা হয়।  ‘শপলিফটার্স’ ছবির একটি দৃশ্যএবার ৭১তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সবচেয়ে সম্মানজনক পাম দ’র (স্বর্ণপাম) পুরস্কার জিতে নিয়েছে জাপানের ছবি ‘শপলিফটার্স’। ছবিটির পরিচালক জাপানের পরিচালক হিরোকাজু করে-এদা। পুরস্কারের নাম ঘোষণা করেন এবারের জুরিবোর্ডের প্রধান হলিউড অভিনেত্রী কেট ব্ল্যানচেট।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিজয়ী ছবিগুলো নির্বাচনের পেছনের কথাও। জুরিবোর্ডের প্রধান কেট ব্ল্যানচেট বলেন, সেরা ছবি বাছাই করা খুব কঠিন ছিল। কারণ, একেক ছবির ভাষা একেক রকম ছিল। কোনো ছবি ছিল রাজনৈতিক, কোনোটা মানবিক, কোনোটা আবার আবেগপ্রবণ। তবে এই উৎসবের জন্য সেরা ছবি বাছাই করতে অনেক নিয়ম মানতে হয়। আমরা সে নিয়ম অনুযায়ী এগিয়েছি।  

‘আমি খুব সৌভাগ্যবান যে এবারে আমি পেয়েছি একটি অহংবোধহীন কিছু সহকর্মী। তাদের কারণেই কঠিন এ কাজটি সফল হয়েছে। ’
সমাপনী অনুষ্ঠানে বিজয়ীরা হলেন যারা:
গ্রাঁ প্রি: মার্কিন নির্মাতা স্পাইক লি; ‘ব্ল্যাকক্লানসম্যান’
জুরি প্রাইজ: নাদিন লাবাকি; ‘কেপারনাউম’
সেরা পরিচালক: পাভেল পাভলিকভ্স্কি; ‘কোল্ড ওয়ার’
সেরা অভিনেতা: মার্চেলো ফন্তে; ‘ডগম্যান’
সেরা অভিনেত্রী: সামাল ইয়েসলিয়ামোভা; ‘আইকা’
সেরা চিত্রনাট্যকার: (যৌথভাবে) অ্যালিস রোরওয়াচার, ‘হ্যাপি অ্যাজ লাৎজারো’; জাফর পানাহি ও সাইভার; ‘থ্রি ফেসেস’

পুরস্কার ঘোষণা অনুষ্ঠান শেষ হতেই শুরু হয় উৎসবের সমাপনী ছবি ব্রিটিশ নির্মাতা ট্যারি গিলিয়ামের ‘দ্য ম্যান হু কিলড ডন কেয়োটি’। ‘দ্য ইমেজ বুক’ ছবির জন্য বিশেষ স্বর্ণপাম ঘরে তোলেন কিংবদন্তি ফরাসি নির্মাতা জ্যঁ লুক গদার।  

যদিও কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে বর্জন করায় তিনি আয়োজনে ছিলেন না। পুরস্কারটি গ্রহণ করেছেন তার এক মুখপাত্র।

সমাপনী দিনে কান চলচ্চিত্র উৎসবের আরও দুটি সম্মানজনক পুরস্কার ঘোষণা করা হয়। একটি হলো ফিপ্রেসকি; লি চ্যাং-দংয়ের দক্ষিণ কোরীয় ছবি ‘বার্নিং’ এরে একটি জিতেছে। আর অপর পুরস্কারটি হলো ক্যামেরা দ’র।  

বেলজিয়ামের ছবি ‘গার্লস’-এর চিত্রগ্রহণের জন্য এটি জিতেছেন লুকাস ডন্ট। ছবিটি এ বছরের আঁ সারতেঁ রিগারে সর্বোচ্চ পুরস্কারও জিতে নিয়েছে।

গত ৮ মে থেকে ভূমধ্যসাগরের পাড়ে শিল্প-সংস্কৃতির পীঠভূমি ফ্রান্সের কানে শুরু হয় ৭১তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আবার বিশ্বতারকাদের এ আসর বসবে আগামী মে মাসে।  

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, মে ২০, ২০১৮
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।