[x]
[x]
ঢাকা, শনিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৬ মে ২০১৮

bangla news

১৬ মে কানে বাংলাদেশি পরিচালকের ‘রোয়াই’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১২ ১২:০৬:৫৬ পিএম
'রোয়াই'র পোস্টার

'রোয়াই'র পোস্টার

ঢাকা: ফ্রান্সের দক্ষিণ সমুদ্রতীরবর্তী শহর কানে শুরু হয়েছে ৭১তম কান চলচ্চিত্র উৎসব। এবার প্যালে দো ফেস্তিভালে আগামী ১৬ মে প্রদর্শিত হবে ইকবাল হোসাইন চৌধুরীর কাহিনীচিত্র 'রোয়াই'। পুরোপুরি লন্ডনে ধারণ করা আন্তর্জাতিক এই ছবির প্রযোজক বিসর্গ মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট ও মাইন্ড দ্য গ্যাপ ফিল্মস।

ব্রেকজিট পরবর্তী লন্ডন। সেখানে ঘটনাচক্রে আটকে পড়েছেন এক রোহিঙ্গা তরুণ। কী লেখা আছে তার ভাগ্যে? এরকম গল্প নিয়ে ইকবাল হোসাইন চৌধুরীর লেখা ও পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রোয়াই’। এটি এবার কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে অংশ নিচ্ছে।

ইকবাল হোসাইন চৌধুরী বলেন, অভিবাসন সংকট সারা পৃথিবীতেই সব সময়ের একটি গুরুত্বপূর্ণ ইস্যু। ‘রোয়াই’ আসলে অভিবাসী মানুষের দ্বন্দ্ব ও সংকটের গল্প।

ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশ, স্পেন, রোমানিয়াসহ নানা দেশের কলাকুশলীরা। ছবির সাউন্ড ডিজাইন করেছেন ইংল্যান্ডের মাইকেল বটরাইট। চিত্রগ্রহণ ও সম্পাদনায় ছিলেন নিশান পাশা।

গত বছর ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ঢাকা ২.০০’ও কান উৎসবের শর্টফিল্ম কর্নারে অংশ নিয়েছিলো।

এই পরিচালক বলেন, কান শর্টফিল্ম কর্নার নতুন নির্মাতাদের আন্তর্জাতিক ছবির দুনিয়ায় যাত্রা শুরুর জন্য একটি অসাধারণ জায়গা। আমি বিশ্বাস করি ‘কর্নার’ থেকে শুরু করে একদিন আমাদের নির্মাতারা কানের মূল প্রতিযোগিতা বিভাগের মঞ্চ কাঁপাবে। সেই ক্ষমতা আমাদের দেশের নির্মাতাদের আছে। দেরিতে হলেও বাংলাদেশ কানের মতো বড় উৎসবে যাত্রা শুরু করেছে এটা আমাদের সিনেমার জন্য একটি বড় পাওয়া।

ইকবাল হোসাইন চৌধুরী চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণ নিয়েছেন মেলবোর্ন ও লন্ডনে। অংশ নিয়েছেন এই মুহূর্তে বিশ্বের অন্যতম প্রভাবশালী পরিচালক ক্রিস্টোফার নোলানের গুরু এলিয়ট গ্রোভের চলচ্চিত্র নির্মাণ কোর্সে। তিনি বাংলাদেশের টেলিভশনের জন্য লিখেছেন ‘কিক অফ’ বা ‘কোড নেম আলফা’র মতো বেশকিছু আলোচিত নাটক।

গত ৮ মে এবারের কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠে। উৎসব চলবে আগামী ১৯ মে পর্যন্ত। কানের বুলেভার্ড দে লা ক্রোয়েসেটে অনুষ্ঠিত হচ্ছে এবারের উৎসব। সিনেমার বিশেষ প্রদর্শনী, লালগালিচা ও জমকালো পার্টির মাধ্যমে উদযাপিত বিশ্বের মর্যাদাপূর্ণ এই আয়োজন।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, মে ১২, ২০১৮
জেআইএম/

ক্লিক করুন, আরো পড়ুন :   কান চলচ্চিত্র উৎসব

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa