[x]
[x]
ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪২৫, ১৮ জুন ২০১৮

bangla news

পুরাতন গানের নতুন ভার্সন (ভিডিও)

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-১৫ ৩:৫৩:৪১ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বলিউড অভিনেত্রী জ্যাকুলিন ফার্নান্দেজ অভিনীত ‘এক দো তিন’ মুক্তির পর থেকেই সবার মুখে মুখে গানটি। যদিও পুরনো জনপ্রিয় গান বলিউডে নতুন ছবির জন্য রিমেকের ঘটনা এটাই প্রথম নয়। কোনও কোনও গান নতুন আঙ্গিকে উপস্থাপনের জন্য র‌্যাপও জুড়ে দেওয়া হয় এতে। তবে সব রিমেক কিন্তু দর্শক-শ্রোতার গ্রহণযোগ্যতা পায় না। তখন হজম করতে হয় সমালোচনা। চলুন দেখে নিই বলিউডের কোন রিমেক গানগুলো পেয়েছে দুয়োধ্বনি।

‘এক দো তিন’
১৯৮৮ সালের ‘তেজাব’ সিনেমায় ব্যবহার করা হয়েছিলো গানটি। সরোজ খানের কোরিওগ্রাফিতে মূল গানের অভিনেত্রী ছিলেন মাধুরী দীক্ষিত। সম্প্রতি ‘বাঘি টু’ ছবির জন্য নির্মাণ করা হয় গানটির নতুন ভার্সন। যেখানে কোমর দোলাতে দেখা গেছে জ্যাকলিন ফার্নান্দেজকে। কিন্তু এ কারণে বেশ সমালোচতি হতে হয়েছে বলিউডের এই অভিনেত্রীকে।

** ‘এক দো তিন’ গানের পুরাতন ভার্সন

** ‘এক দো তিন’ গানের নতুন ভার্সন

‘আশিক বানায়া আপনে’
গানটির মাধ্যমে বেশ জনপ্রিয়তা অর্জন করেছিলেন ভারতীয় সুরকার ও সংগীতশিল্পী হিমেশ রেশমিয়া। ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘আশিক বানায়া আপনে’ সিনেমায় টাইটেল ট্র্যাকটিতে দেখা গিয়েছিলো ইমরান হাশমি ও তনুশ্রী দত্তের রসায়ন।

বলিউডের সাড়া জাগানো ইরোটিক-থ্রিলার সিনেমা ফ্র্যাঞ্চাইজি ‘হেট স্টোরি’র চতুর্থ কিস্তি ‘হেট স্টোরি ফোর’র জন্য নির্মাণ করা হয়েছে গানটির নতুন ভার্সন। যেখানে হিমেশের পাশাপাশি কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় গায়িকা নেহা কাক্কার। তবে দর্শকদের মধ্যে খুব একটা সাড়া ফেলতে পারেনি নতুনটি।

** ‘আশিক বানায়া আপনে’ গানের পুরাতন ভার্সন

** ‘আশিক বানায়া আপনে’ গানের নতুন ভার্সন

‘নিন্দ চুরায়া মেরে’
১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত কমেডি সিনেমা ‘ইশক’-এ ব্যবহৃত হয়েছিলো মূল গানটি। পরে রোহিত শেঠি পরিচালিত ‘গোলমাল অ্যাগেইন’-এর জন্য গানটির নতুন ভার্সন তৈরি করা হয়। প্রশংসা কুড়াতে পারেনি এই গানটিও।

** ‘নিন্দ চুরায়া মেরে’ গানের পুরাতন ভার্সন

** ‘নিন্দ চুরায়া মেরে’ গানের নতুন ভার্সন

‘হরে কৃষ্ণ হরে রাম’
২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘ভুল ভুলাইয়া’ সিনেমায় প্রথম শোনা গিয়েছিলো গানটি। পরে সেটির নতুন ভার্সন শোনা যায় ‘কমান্ড টু’ ছবিতে।

** ‘হরে কৃষ্ণ হরে রাম’ গানের পুরাতন ভার্সন

** ‘হরে কৃষ্ণ হরে রাম’ নতুন ভার্সন

‘কিসিকে হাত না আয়ে ইয়ে লাড়কা’
রজনীকান্ত, শ্রীদেবী ও সানি দেওল অভিনীত ‘চালবাজ’ সিনেমায় ব্যবহার করা হয়েছিলো গানটি। পরে সেটির নতুন ভার্সন তৈরি করে ব্যবহার করা হয় ‘আই মি অর তুম’ ছবিতে।

** ‘কিসিকে হাত না আয়ে ইয়ে লাড়কা’ গানের পুরাতন ভার্সন

** ‘কিসিকে হাত না আয়ে ইয়ে লাড়কা’ নতুন ভার্সন

‘তু চিজ বারি হ্যায় মাস্ত’
১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘মহরা’ সিনেমায় প্রথম শোনা যায় গানটি। এতে রাভিনা ও অক্ষয়ের নাচ এখনও সকলক মুগ্ধ করে। ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘মেশিন’ ছবিতে ব্যবহার করা হয় ‘তু চিজ বারি হ্যায় মাস্ত’র নতুন ভার্সন। নতুন গানটিতে কণ্ঠ দিয়েছেন নেহা কাক্কার।

** ‘তু চিজ বারি হ্যায় মাস্ত’ গানের পুরাতন ভার্সন

** ‘তু চিজ বারি হ্যায় মাস্ত’ গানের নতুন ভার্সন

‘ওয়ে ওয়ে’
মূল গানটি ব্যবহার করা হয়েছে মাধুরী দীক্ষিত অভিনীত ‘ত্রিদেব’-এ। পরে ‘আজহার’ সিনেমার জন্য এর নতুন সংস্করণ তৈরি করা হয়। পুরাতন গানটি তো পারেইনি, এমনকি নতুন গানটিও দর্শকদের মন জয় করতে পারেনি।

** ‘ওয়ে ওয়ে’ গানের পুরাতন ভার্সন

** ‘ওয়ে ওয়ে’ গানের নতুন ভার্সন

‘যাতা কাহা হ্যায় দিওয়ানা’
১৯৫৬ সালে গানটি প্রথম শোনা যায় ‘সি.আই.ডি’তে। এরপর ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘বোম্বে ভেলভেট’ সিনেমার জন্য গানটির একটি নতুন ভার্সন তৈরি করা হয়।

** ‘যাতা কাহা হ্যায় দিওয়ানা’ গানের পুরাতন ভার্সন

** ‘যাতা কাহা হ্যায় দিওয়ানা’ নতুন ভার্সন

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
বিএসকে

ক্লিক করুন, আরো পড়ুন :   বলিউড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa