[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৫, ২০ জুন ২০১৮

bangla news

ঢাকা পদাতিকের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী নাট্যোৎসব শনিবার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৮ ১০:৫৩:৩০ পিএম
ঢাকা পদাতিকের পাইচো চোরের কিচ্ছা নাটকের একটি দৃশ্য। ছবি: বাংলানিউজ

ঢাকা পদাতিকের পাইচো চোরের কিচ্ছা নাটকের একটি দৃশ্য। ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশের অন্যতম নাট্য সংগঠন ‘ঢাকা পদাতিক’। সংগঠনটি এবার পা রাখছে তাদের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে।

বিষাদ সিন্ধু, ক্ষ্যাপা পাগলার প্যাঁচাল, তালপাতার সেপাই, কথা একাত্তর, জলদাস, পাইচো চোরের কিচ্ছা নাটকগুলো দ্বারা ইতোমধ্যেই ঢাকা পদাতিকের জয় করেছে দর্শক হৃদয়। মঞ্চে করে নিয়েছে আলাদা একটি জায়গা।

৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শনিবার (৯ মার্চ) থেকে শুরু হতে যাচ্ছে আট দিনব্যাপী নাট্যোৎসব। রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় উৎসব চলবে আগামী ১৬ মার্চ পর্যন্ত। উৎসবে নাট্যসংগঠনটির প্রযোজনার চারটি নাটক প্রদর্শিত হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, প্রাচ্যনাট ও লোকনাট্যদল সিদ্ধেশরী’র একটি করে তিনটি নাটক এবং ভারতের দুটি দলের দুটি নাটকও থাকছে উৎসবে। এছাড়াও এ নাট্য উৎসবে প্রদান করা হবে দলটির অকাল প্রয়াত দুই সদস্য ‘আবুল কাশেম দুলাল ও গাজী জাকির হোসেন স্মৃতি পদক’।

শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত হবে উদ্বোধনী আয়োজন। উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান। সভাপতিত্ব করবেন উৎসব কমিটির আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ।

উৎসব সম্পর্কে গোলাম কুদ্দুছ বলেন, এই নাট্যোৎসবে ঢাকা পদাতিকের চারটি ও দেশের আরো তিনটি নাট্যসংগঠনের তিনটি এবং দেশের বাইরের দুটি নাট্যসংগঠনের দুটি নাটক প্রদর্শিত হবে। দেশের বাইরের নাট্যসংগঠন দুটি আসছে ভারত থেকে। দল দুটি হলো- কলকাতার ‘কল্যানী নাট্যচর্চা কেন্দ্র’ ও  বহরমপুরের ‘ঋত্বিক’। দল দুটির নাটকই নতুন নাটক। প্রতিদিন সন্ধ্যা ৭টায় শুরু হবে নাটক প্রদর্শনী।

তিনি বলেন, এবারের উৎসবে বেশ কয়েক বছর পর আবার ঢাকা পদাতিক প্রদান করতে যাচ্ছে দলটির প্রয়াত দুই সদস্য ‘আবুল কাশেম দুলাল এবং গাজী জাকির হোসেন স্মৃতি পদক’।

আগামী ১৫ মার্চ সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে অনুষ্ঠিতব্য এক আয়োজনে এই পদক প্রদান করা হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২২৫৩ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৮
এইচএমএস/এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa