ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিনোদন

শ্রীদেবীর জানা-অজানা

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
শ্রীদেবীর জানা-অজানা শ্রীদেবী (ছবি: সংগৃহীত)

১৯৬৯ সালে মাত্র ৪ বছর বয়সে তামিল ছবি ‘থুনাইভান’তে শিশুশিল্পী হিসেবে তিনি অভিনয় ক্যারিয়ার শুরু করেন। ১৯৭৯ সালে ‘সোলভা সাওয়ান’ ছবির মাধ্যমে হিন্দি ছবিতে নায়িকা হিসেবে অভিষেক ঘটে তার। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ‘মিস্টার ইন্ডিয়া’ খ্যাত অভিনেত্রী শ্রীদেবীকে।

৪৯ বছরের ক্যারিয়ারে অভিনয় করেছেন ৩০০ ছবিতে। এর মধ্যে  উল্লেখযোগ্য- ‘মাওয়ালি’, ‘মাকসুদ’, ‘জাস্টিস চৌধুরি’, ‘নয়া কদম’, ‘মাস্টারজি’, ‘নজরানা’, ‘গুমরাহ’, ‘খুদা গাওয়াহ’, ‘জুদাই’ ও ‘লাডলা’।

আশির দশকে হিন্দি ছবির জগতে নারী সুপারস্টার হয়ে ওঠেন শ্রীদেবী। রোমান্স, অ্যাকশন, কমেডি তিন ধরনের অভিনয়েই তিনি ছিলেন সেরা। নাচেও বেশ পারদর্শী ছিলেন বলিউডের এই অভিনেত্রী। এমনকি সেসময় সবচেয়ে বেশি পারিশ্রমিক অভিনেত্রীদের মধ্যে ছিলেন তিনি একজন।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে ১১টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে দুবাইয়ের রশিদ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন শ্রীদেবী। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে ভারতেজুড়ে নেমে আসে শোকের ছায়া।

কিন্তু সদ্য প্রয়াত এই অভিনেত্রীর এমনও অনেক তথ্য রয়েছে যা হয়তো এখনও অজানা তার ভক্তদের। চলুন জেনে নেওয়া যাক শ্রীদেবীর জানা-অজানা কিছু তথ্য।

** ১৯৬৩ সালের ১৩ অগাস্ট তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেছিলেন বলিউডের কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবী। তার ডাক নাম শ্রী আম্মা ইয়াঙ্গার আয়াপ্পান।

** শ্রীদেবীর বাবা পেশায় একজন আইনজীবী ছিলেন। বলিউডের এই অভিনেত্রীর মাতৃভাষা হিন্দি নয়, তামিল।

** ১৯৯১ সালে মুক্তিপ্রাপ্ত ও যশ চোপড়া প্রযোজিত ‘লামহে’ ছবির শুটিং নিয়ে লন্ডনে ব্যস্ত ছিলেন শ্রীদেবী। সেসময় তার বাবা মারা যান। পরে তিনি দেশে ফিরে তার শেষকৃত্য সম্পন্ন করেই অনুপম খেরের সঙ্গে একটি কমেডি দৃশ্যের শুটিং করেন।

** ১৯৬৯ সালে মাত্র ৪ বছর বয়সে তামিল ছবি ‘থুনাইভান’তে শিশুশিল্পী হিসেবে অভিনয় ক্যারিয়ার শুরু করেন শ্রীদেবী।

** অভিনয়ের প্রতি তার এতোটাই ঝোক ছিলো যে, ১০৩ ডিগ্রি জ্বর নিয়ে পঙ্কজ প্রসার পরিচালিত ‘চালবাজ’ ছবির শুটিং করেছেন শ্রীদেবী। ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবির ‘না জানে কাহা সে আয়া হে’ গানটি বেশ জনপ্রিয়তা পায়।

** একাধারে হিন্দি, তামিল, তেলেগু, মালায়ালাম ও কান্নাড়া ছবিতে অভিনয় করেছেন ৫৪ বছর বয়সী এই অভিনেত্রী।

** সেরা অভিনেত্রী হিসেবে পাঁচটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড ঘরে তুলেছেন এই সুপাস্টার।

** ২০১৩ সালে চলচ্চিত্রে অবদানের জন্য ভারতের চতুর্থ সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘পদ্মশ্রী’ পেয়েছেন তিনি।

** শুধু অভিনয় নয়, প্লেব্যাকও করেছেন সদ্য প্রয়াত এই অভিনেত্রী। ‘সাদমা’, ‘চাঁদনি’, ‘গরজনা’ ও ‘কৃষ্ণানা কৃষ্ণানাম’ ছবিতে প্লেব্যাক করেছেন তিনি।

** মাধুরী দীক্ষিত ও অনিল কাপুর অভিনীত ‘বেটা’ ছবিটির কথা এখনো অনেকের মনে আছে। সুপার-ডুপার হিট হয়েছিলো ছবিটি। কিন্তু এটি হয়তো অনেকেই জানে না যে, এই ছবিতে মাধুরীর আগে পরিচালক ইন্দর কুমারের প্রথম পছন্দ ছিলো শ্রীদেবী। কিন্তু অনিল কাপুরের সঙ্গে এর আগে অনেক ছবিতে অভিনয় করায় প্রস্তাবটি ফিরিয়ে দেন ‘নাগিন’খ্যাত এই তারকা।  

** হলিউড ছবি ‘জুরাসিক পার্ক’-এ শ্রীদেবীকে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন পরিচালক স্টিভেন স্পিলবার্গ। কিন্তু বলিউড ক্যারিয়ার নিয়ে ব্যস্ত থাকায় প্রস্তাবটি ফিরিয়ে দেন শ্রীদেবী।

** শুধু ইন্দর কুমারের ‘বেটা’ নয়, আব্বাস-মুস্তান ‘বাজিগার’ ছবিতে প্রধান নারী চরিত্রে অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন শ্রীদেবী। কিন্তু কি কারণে ছবির প্রস্তাবটি ফিরিয়ে দিয়েছেন তা জানা যায়নি।

** বলিউড অভিষেক হলেও শুরুর দিকে ভালো হিন্দি বলতে পারতেন না শ্রীদেবী। তার অভিনীত বেশিরভাগ ছবির ডাবিং করেছেন নাজ। এমনকি ‘আখেরি রাস্তা’ ছবিতে তার জায়গায় ডাবিং করেছেন বলিউড অভিনেত্রী রেখা। শ্রীদেবী প্রথম হিন্দি ভষায় ডাবিং করেছিলেন ‘চাঁদনি’ ছবিতে।  

** মাত্র ১৩ বছর বয়সেই দক্ষিণের সুপারস্টার রজনীকান্তের সৎ মায়ের চরিত্রে অভিনয় করেছেন শ্রীদেবী।

** দক্ষিণের জনপ্রিয় ছবি ‘পুলি’র জন্য ২০ কেজি ওজনের পোশাক পরতে হয়েছিলো শ্রীদেবীকে। যেগুলো ডিজাইন করেছেন ভারতের জনপ্রিয় ডিজাইনার মনীষ মালহোত্রা।

** অভিনেতা মিঠুন চক্রবর্তীর সঙ্গে গোপনে বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছিলেন শ্রীদেবী। কিছু মিডিয়া তাদের বিয়ের সার্টিফিকেট প্রকাশ করলে পরে বিষয়টি স্বীকার করে নেন মিঠুন। তবে খুব বেশিদিন টেকেনি সে সংসার। পরবর্তীতে বিচ্ছেদ হয়ে যায় তাদের।

** বলিউড প্রযোজক বনি কাপুরের দ্বিতীয় স্ত্রী শ্রীদেবী। এছাড়া বলিউড অভিনেতা অর্জুন কাপুরের সৎ মা ছিলেন তিনি।

** শ্রীদেবী হলেন বলিউডের একমাত্র নায়িকা যিনি খোলাখুলি স্বীকার করেছেন যে তিনি বিয়ের আগেই অন্তঃসত্ত্বা হয়ে পড়েছিলেন। ১৯৯৬ সালে বনি কাপুরের সঙ্গে যখন শ্রীদেবীর বিয়ে হয় তখন তিনি ৭ মাসের অন্তঃসত্ত্বা ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।