ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

গ্রামের স্কুল-হোস্টেলে ‘প্যাডম্যান’ দেখাতে অক্ষয়কে চিঠি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
গ্রামের স্কুল-হোস্টেলে ‘প্যাডম্যান’ দেখাতে অক্ষয়কে চিঠি ‘প্যাডম্যান’ ছবির দৃশ্যে অক্ষয় কুমার

গ্রামের স্কুল ও হোস্টেলে আর বালকি পরিচালিত ‘প্যাডম্যান’ দেখানোর ব্যবস্থা গ্রহণ করার জন্য অক্ষয় কুমারকে চিঠি লিখে অনুরোধ জানিয়েছেন এক নারী বিজ্ঞানী। কিশোরী ও নারীদের ঋতুস্রাব সংক্রান্ত পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতন করার জন্য তিনি এই চিঠি লিখেছেন।

আমেরিকা ফেরত ৩৬ বছর বয়সী এই নারীর নাম মায়া বিশ্বকর্মা। ভরতের নরসিংপুর আদিবাসী এলাকায় নারীদের ঋতুস্রাব বিষয়ক স্বাস্থ্য সচেতনমূলক কাজ করেন।

তিনি স্বল্প মূল্যে স্যানিটারি ন্যাপকিন সরবরাহ করে থাকেন। এ কারনে কেউ কেউ তার নাম দিয়েছেন ‘প্যাডওম্যান’ বা ‘প্যাডজিজি’।

বায়োলজিস্ট মায়া বিভিন্ন এলাকায় কিশোরীদের ঋতুস্রাব সংক্রান্ত অসাবধানতা লক্ষ্য করেছেন। তাই তিনি উচ্চশিক্ষা শেষ করে দেশে এই কাজে নিজেকে উৎসর্গ করেন। তিনি জানান, ভারতের মধ্যপ্রদেশে মাত্র ২৪ শতাংশ নারী স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন। নরীদের বড় একটি অংশ এই বিষয় উদাসীন।

মধ্যপ্রদেশ সরকারের সঙ্গে কথা বলে ছবিটি করমুক্তভাবে অক্ষয়কে গ্রামে দেখানোর পরামর্শও দিয়েছেন মায়া।

‘প্যাডম্যান’ ভারতের সামাজিক উদ্যোক্তা অরুনাচালম মুরুগানানথামের বাস্তব জীবনের ঘটনা থেকে নির্মিত। ছবিটিতে অরুনাচালমের চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার। তার সহশিল্পী হিসেবে রয়েছেন সোনাম কাপুর ও রাধিকা আপ্তে। গত ৯ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
জেআইএম/বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad