ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সাহিত্যনির্ভর সিনেমা অবশ্যই দর্শকপছন্দের: ঋতুপর্ণা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৮
সাহিত্যনির্ভর সিনেমা অবশ্যই দর্শকপছন্দের: ঋতুপর্ণা ঋতুপর্ণা সেনগুপ্ত/ফাইল ছবি

পশ্চিমবঙ্গের হাটথ্রব নায়িকা ঋতুপর্ণা সেনগুপ্ত টালিউড ও ঢালিউডে ফিরছেন জোরেশোরে। টালিউডে স্বনামখ্যাত চলচ্চিত্রকার তরুণ মজুমদার পরিচালিত ও ঋতুপর্ণা অভিনীত ‘ভালবাসার বাড়ি’ মুক্তি পাচ্ছে ৯ ফেব্রুয়ারি। বাংলাদেশের নায়ক আলমগীর পরিচালিত ঋতুপর্ণার ‘একটি সিনেমার গল্প’সম্প্রতি সেন্সর বোর্ডের ছাড়পত্রের পর মুক্তির অপেক্ষায়। আগামী এপ্রিলে এটি বিভিন্ন প্রেক্ষগৃহে মুক্তি দেয়া হতে পারে। 
 

এমন প্রেক্ষাপটে কলকাতা বিমানবন্দরে বাংলানিউজের কন্ট্রিবিউটিং এডিটর মাহমুদ হাফিজ এর সঙ্গে একান্ত আলাপচারিতায় ঋতুপর্ণা বলেছেন ‘সাহিত্যকে সিনেমায়’ ফিরিয়ে আনার চেষ্টা করছি। বর্তমানে যেসব কাজ করছি তাতে সাহিত্যনির্ভর গল্পের আলোকে পারিবারিক জীবনের প্রতিচ্ছবি।

যা মানুষকে নতুন করে ভাবাবে, নতুন কিছু দেবে। মানুষ আসলে একটি চমৎকার গল্প চায়, পরিবারের সবাইকে নিয়ে দেখতে পারা যায় এবং যা পারিবারিক জীবনের মধ্য দিয়ে চিরায়ত মূল্যবোধকে শানিত করে। আমি মনে করি, সাহিত্যনির্ভর সিনেমা অবশ্যই দর্শকপছন্দের।  

টালিউডের নতুন নতুন নায়িকাদের বক্সঅফিস হিট করা ছবির বিপরীতে জী বাংলা’র রিয়েলিটিশো’র দীর্ঘ শ্যূটিংয়ে ঋতুপর্ণার সময় দেয়া দেখে যারা ভাবতে বসেছিলেন, সিনেমা জগতে তার কদর কমতে বসেছে….আলোচ্য দুই ছবি তাদের নতুন করে ভাবাবে। ‘প্রাক্তন’ ছবিতে অনবদ্য অভিনয়ের মধ্য দিয়ে এই নায়িকা অভিনয় শক্তিমত্তারই প্রমাণ দেননি, সমালোচকরদেরও বুঝিয়ে দিয়েছেন তিনি কতোটা বহুমাত্রিক ও প্রাসঙ্গিক।  

আজকাল সিনেমাহলের বদলে ছোটপর্দা বা টেলিভিশনে ছবি মুক্তি ইন্ডাস্ট্রির ক্ষতির কারণ হচ্ছে কিনা এ প্রশ্নে  ঋতুপর্ণা বললেন, আধুনিক ট্রেন্ডকে মেনে নিতে হবে। এটি  শিল্পের আলাদা একটি মাত্রা। সিনেমা একটি নির্দিষ্ট বৃত্তের মধ্যে আবদ্ধ থাকতে পারে না। তা বৈশ্বিক ও বহুমাত্রিক।  

ঋতুপর্ণার সঙ্গে কবি মাহমুদ হাফিজমুক্তির কাউন্টডাউন শুরু হওয়া ‘ ভালবাসার বাড়ি’ নিয়ে ঋতুপর্ণার উচ্ছ্বাস সঙ্গত অনেক কারণে। প্রথমত এটি সাহিত্যনির্ভর চমৎকার পারিবারিক গল্প নিয়ে নির্মিত। দ্বিতীয়ত প্রবীণ চলচ্চিত্রকার তরুণ মজুমদারের সুখ্যাতি আছে সাহিত্যনির্ভর ছবি বানানোর ক্ষেত্রে। এর আগে এই পরিচালকের সঙ্গে ‘চাঁদের বাড়ি’সহ নানা ছবিতে কাজ করার অভিজ্ঞতা আছে। তরুণ মজুমদারের ছবি মানেই ফ্যামিলি ট্রিট এবং হলে গিয়ে পরিবারের সবাইকে নিয়ে দেখার মতো। ঋতুপর্ণা বলেন, এর মূলগল্প প্রচেত গুপ্তের। এর আগে ‘আলো কিন্নর দল’ ছিল বিভুতিভুষণ বন্দোপাধ্যায়ের গল্প নিয়ে তৈরি।  

এদিকে বাংলাদেশের নায়ক ও পরিচালক আলমগীর এর ‘একটি সিনেমার গল্প’ নিয়েও ঋতু উচ্ছ্বসিত। তরুণ নায়ক আরেফিন শুভ’র সঙ্গে অভিনয় করে বেশ খুশি। বললেন, এই ছবির কাজ মানুষ পছন্দ করবে। আলমগীর ভাইয়ের কাজটি মন দিয়ে করেছি, এর গল্পও চমৎকার।

এর মধ্য দিয়ে ঋতুর ঢাকাই চলচ্চিত্র এবং  কমবয়সী নায়কের সঙ্গে অভিনয় দু’টোই প্রথম। এতে সৈয়দ হাসান ইমাম, সাদেক বাচ্চু, ওয়াহিদা মল্লিক জলি, সাবেরী আলম, ববি, জ্যাকি আলমগীর অভিনয় করেছেন। প্রায় ৩২ বছর পর ‘আলমগীর-চম্পা’জুটিওই ছবিতে অভিনয় করতে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৮
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।