ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

নায়করাজ রাজ্জাকের সেরা ১০ সিনেমা (ভিডিও)

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৮
নায়করাজ রাজ্জাকের সেরা ১০ সিনেমা (ভিডিও) নায়করাজ রাজ্জাক

ঢাকা: বাংলা চলচ্চিত্রের ইতিহাসের এক অধ্যায়ের নাম নায়করাজ রাজ্জাক। তার অভিনীত চলচ্চিত্রগুলো রূপালি জগতকে যেমন করেছে আলোকিত, তেমনি করেছে বৈশ্বিক পর্যায়ে সমৃদ্ধ। জীবদ্দশায় নায়করাজ বাংলা ও উর্দু মিলিয়ে প্রায় তিন শতাধিক ছবিতে অভিনয় করেছেন। দীর্ঘ চলচ্চিত্র জীবনে তিনি অসংখ্য হিট, সুপারহিট ও কালজয়ী চলচ্চিত্র উপহার দিয়েছেন। 

এই কিংবদন্তি প্রয়াত অভিনেতার ৭৬তম জন্মদিন মঙ্গলবার (২৩ জানুয়ারি)। নায়করাজের এই জন্মদিনে তার অভিনীত সেরা ১০ চলচ্চিত্র তুলে ধরছে বাংলানিউজ।

বেহুলা (১৯৬৬)
রাজ্জাক অভিনীত সুপারহিট ছবি ‘বেহুলা’। ছবিটি পরিচালনা করেছেন জহির রায়হান। ‘বেহুলা-লখিন্দরের উপাখ্যান অবলম্বনে’ ছবিটি নির্মিত। এতে রাজ্জাকের বিপরীতে অভিনয় করেছেন সুচন্দা।

জীবন থেকে নেয়া (১৯৭০)

জহির রায়হান পরিচালিত শেষ চলচ্চিত্র ‘জীবন থেকে নেয়া’। রাজ্জাক অভিনীত এটি কালজয়ী একটি চলচ্চিত্র। আরো অভিনয় করেছেন সুচন্দা, রোজী সামাদ, খান আতাউর রহমান, রওশন জামিল, আনোয়ার হোসেন প্রমুখ।
ওরা ১১ জন (১৯৭২)

বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’। পরিচালনা করেছেন চাষী নজরুল ইসলাম। ছবিটি মুক্তি পায় স্বাধীনতার পরের বছর। রাজ্জাকের পাশাপাশি ছবিটিতে আরও অভিনয় করেছেন শাবানা, নূতন, হাসান ইমাম, খলিলউল্লাহ খান প্রমুখ।  
আলোর মিছিল (১৯৭৪)

মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘আলোর মিছিল’। পরিচালনা করেছেন নারায়ণ ঘোষ মিতা। ছবিটিতে অভিনয় করে রাজ্জাক অনেক প্রশংসিত হন। ছবিটিতে রাজ্জাকের সহশিল্পী ছিলেন- ফারুক, ববিতা, রাজ্জাক, সুজাতা।
রংবাজ (১৯৭৩ )
এই ছবির মধ্য দিয়ে বাংলাদেশে অ্যাকশন ধর্মী ছবির সূচনা ঘটান রাজ্জাক। এটি পরিচালনা করেছেন জহিরুল হক। ছবিটিতে রাজ্জাকের অসাধারণ অভিনয় দর্শকের মন জয় করেছিলো। এতে রাজ্জাকের নায়িকা ছিলেন কবরী।
নীল আকাশের নিচে (১৯৬৯)
তৎকালীন বাঙালি পরিবারের গল্প নিয়ে ছবিটি নির্মাণ করেছেন নারায়ণ ঘোষ মিতা। প্রধান দুইটি চরিত্রে অভিনয় করেছেন রাজ্জাক ও কবরী। এই ছবির ‘নীল আকাশের নিচে’ গানটি এখনো দর্শকের মুখে মুখে শোনা যায়।
পিচ ঢালা পথ (১৯৭০) 
প্রখ্যাত পরিচালিত এহতেশামের রোমান্টিক ধর্মী চলচ্চিত্র। রাজ্জাক-ববিতা জুটির জনপ্রিয় ছবি এটি। এই ছবির ‘পিচ ঢালা এই পথটারে’ গানটিও ব্যাপক জনপ্রিয়।
অশ্রু দিয়ে লেখা (১৯৭২)
রাজ্জাকের আরেকটি জনপ্রিয় ছবি ‘অশ্রু দিয়ে লেখা’। রোমান্টিক ধাঁচের ছবিটির পরিচালক কামাল আহমেদ। এতে রাজ্জাকের বিপরীতে অভিনয় করেছিলেন সুজাতা ও সুচন্দা।
অশিক্ষিত (১৯৭৮)
‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’ গানটি ‘অশিক্ষিত’ ছবির। পরিচালনা করেছেন আজিজুর রহমান। রাজ্জাক অভিনীত ছবিটি অসম্ভব জনপ্রিয় হয়। এতে রাজ্জাকের সহশিল্পী ছিলেন অঞ্জনা।  
কোটি টাকার কাবিন (২০০৬)
এফআই মানিক পরিচালিত ব্যবসা সফল চলচ্চিত্র ‘কোটি টাকার কাবিন’। এই ছবিতে রাজ্জাক গুরুত্বপূর্ণ একটি চরিত্রের অভিনয় করেছেন। পাশাপাশি শাকিব-অপু ইন্ডাস্ট্রিতে নিজের অবস্থান শক্ত করেন।
বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৮
জেআইএম/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।