রাজ্জাকের জন্মদিনে পরিচালক সমিতি ও পরিবারের আয়োজন
[x]
[x]
ঢাকা, শুক্রবার, ২ ভাদ্র ১৪২৫, ১৭ আগস্ট ২০১৮
bangla news

রাজ্জাকের জন্মদিনে পরিচালক সমিতি ও পরিবারের আয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-২২ ৩:৫০:১৫ পিএম
কিংবদন্তি চিত্রনায়ক রাজ্জাক। ছবি- বাংলানিউজ

কিংবদন্তি চিত্রনায়ক রাজ্জাক। ছবি- বাংলানিউজ

ঢাকা: নায়করাজ রাজ্জাকের জন্মদিন উপলক্ষে পরিচালক সমিতির পক্ষ থেকে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। তাছাড়া এদিন রাজ্জাকের পরিবারের পক্ষ থেকে দোয়া মাহফিল ও এতিমদের ভোজনের ব্যবস্থা করা হয়েছে। 

উল্লেখ্য, মঙ্গলবার (২৩ জানুয়ারি) কিংবদন্তি চিত্রনায়ক রাজ্জাকের ৭৬তম জন্মদিন। এবারই প্রথম চলচ্চিত্র ইন্ডাস্ট্রি নায়করাজকে ছাড়া তার জন্মদিন পালন করবে। 

সোমবার (২২ জানুয়ারি) পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বাংলানিউজকে বলেন, নায়করাজের চলে যাওয়ায় ইন্ডাস্ট্রির অপূরণীয় ক্ষতি হয়েছে। পরিচালক সমিতি তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছে।

রাজ্জাকের জন্মদিনের আয়োজন প্রসঙ্গে  তিনি বলেন, রাজ্জাক ভাইয়ের জন্মদিন উপলক্ষে বেশকিছু আয়োজন থাকছে। বেলা ১১টায় এফডিসির মান্না ডিজিটালের সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। রাজ্জাক ভাইয়ের সহকর্মী, সিনিয়র শিল্পী ও পরিচালকরা এতে অংশ নেবেন। আলোচনা সভা শেষে তার আত্মার মাগফেরাতের জন্য দোয়া মাহফিলের আয়োজনও রয়েছে।

রাজ্জাকপুত্র সম্রাট বাংলানিউজকে বলেন, সকালে পরিবারের সদস্যরা মিলে বাবার কবর জেয়ারত করবো। বাদ-যোহর এতিম ও গরিবদের ভোজনের ব্যবস্থা করেছি। বাদ-আসর গুলশান আজাদ মসজিদে দোয়া মাহফিলের আয়োজন রয়েছে। এছাড়া দিনব্যাপী বাসায় পরিবারের সদস্যরা কোরআন খতম করবে। 

সফল অভিনেতা, প্রযোজক ও পরিচালক রাজ্জাক ১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের দক্ষিণ কলকাতার নাকতলায় জন্মগ্রহণ করেন। কিশোর বয়সে কলকাতায় তিনি মঞ্চনাটকে জড়িয়ে পড়েন। ১৯৬৪ সালে হিন্দু-মুসলিম দাঙ্গার সময় পরিবারের সঙ্গে ঢাকায় চলে আসেন। 

১৯৭৭ সালে ‘অনন্ত প্রেম’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। রাজ্জাক প্রায় ১৬টি চলচ্চিত্র পরিচালনা করেছেন। বাংলা ও উর্দু মিলিয়ে প্রায় তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। সেরা অভিনেতা হিসেবে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। ২০১৪ সালে ‘কার্তুজ’ চলচ্চিত্রে রাজ্জাককে শেষবার দেখা যায়।

২০১৭ সালের ২১ আগস্ট সবাইকে কাঁদিয়ে মহানায়ক মৃত্যুবরণ করেন। চলচ্চিত্র বোদ্ধাদের মতে, রাজ্জাকের মৃত্যুতে বাংলা চলচ্চিত্রের একটি উল্লেখযোগ্য অধ্যায়ের সমাপ্তি ঘটেছে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
জেআইএম/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa