ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নারীর মর্যাদা প্রতিষ্ঠার গল্পে ‘বতর’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৮
নারীর মর্যাদা প্রতিষ্ঠার গল্পে ‘বতর’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বতর’র একটি দৃশ্যে মুশফিক ও তানিয়া

বালুর জাহাজের সালাম সরদার। ঘাটে ঘাটে ঘুরে নারী সঙ্গ ছাড়া দিন কাটে না তার। একদিন সকালে নদীর ঘাটে এক কুমারীকে দেখে সরদার তার পিছু নেয়। গোপনে তার বাড়িটি চিনে আসে। পরদিন সরদার সেই বাড়িতে ওই কুমারীর খোঁজে যায়। ঘরের সামনেই বসা ছিলো কুমারী মেয়েটির মা ফুলবানু। সরদারকে দেখেই ফুলবানু হতচকিত। প্রায় ১৬ বছর আগে সরদারের সঙ্গে তার ঘটে যাওয়া স্মৃতি দৃশ্যপটে ভেসে ওঠে। 

এমনই গল্পে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বতর- দ্য সিজন’। ইডিপাসের নাটক থেকে অনুপ্রাণিত হয়ে চলচ্চিত্রটি পরিচালনা করেছেন তরুণ নির্মাতা অমৃতাভ মিহির।

এর কাহিনী, চিত্রনাট্য ও সংলাপও তার। এতে অভিনয় করেছেন মুশফিক আরিফ ও তানিয়া। অন্যান্য চরিত্রে রয়েছেন পংকজ দেবনাথ, সুদীপা এবং মিম।

শনিবার (২০ জানুয়ারি) মিহির বাংলানিউজকে বলেন, গ্রিক পুরাণে ঈশ্বরের অভিশাপে মায়ের সঙ্গে পুত্রের প্রণয় নিয়ে নিয়তির বাস্তবায়ন হচ্ছে রাজা ইডিপাস। যাকে বলা হয় ইডিপাস কমপ্লেক্স। আর ভাই বোনের প্রণয়কে বলা হয় ইলেক্ট্রা কমপ্লেক্স। আমার গল্পে কোনো কমপ্লেক্স ভাবার আগেই ‍তুলে ধরা হয়েছে- মানুষ অন্যায় করবে, মানুষই শাস্তি পাবে। তাই ‘বতর’র বার্তা হচ্ছে প্রবৃত্তির নিয়ন্ত্রণ আর নারীর মর্যাদা প্রতিষ্ঠা।

মাটিয়ালের ব্যানারে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির চিত্রায়ন হয়েছে বরগুনার বিভিন্ন স্থানে। জানুয়ারির শেষের দিকে বরগুনা শিল্পকলা একাডেমিতে বড় পর্দায় ‘বতর’র উদ্বোধনী প্রদর্শনী হবে। একইদিন নির্মাতা মিহিরের ‘দ্য নাইট গার্ড’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিও প্রদর্শিত হবে।  

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৮
জেআইএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।