ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সব রাজ্যেই মুক্তি পাবে ‘পদ্মাবত’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
সব রাজ্যেই মুক্তি পাবে ‘পদ্মাবত’ ‘পদ্মাবত’ ছবির দৃশ্যে দীপিকা পাড়ুকোন

গত ২৮ ডিসেম্বর সঞ্জয়লীলা বানসালির ড্রিম প্রজেক্ট ‘পদ্মাবতী’ দেখে ইউএ সার্টিফিকেট দিয়েছেন ভারতীয় সেন্সর বোর্ডের প্রধান প্রসূন যোশী, ইতিহাসবিদ অরবিন্দ সিং, চন্দ্রমণি সিং ও কে কে সিং। তবে এর নাম পাল্টে ‘পদ্মাবত’ রাখেন তারা। ১৬শ শতকের কবি মালিক মুহাম্মাদ জায়াসির লেখা একটি কাব্যের নাম এটি।

দ্য সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের (সিবিএফসি) সার্টিফিকেট পাওয়ার পরও ‘পদ্মাবত’কে নিষিদ্ধ ঘোষণা করেছিলো কয়েকটি রাজ্য। এগুলো হলো- রাজস্থান, হরিয়ানা, গুজরাত, মধ্য প্রদেশ ও হিমাচল।

পাশাপাশি ছবিটি যাতে মুক্তি না পায়, এ ব্যাপারে নানা হুমকি দিয়ে যাচ্ছিলেন রাজপুতদের সংগঠন কর্ণি সেনা।

আনন্দের খবর হলো- সব রাজ্যেই এবার মুক্তি পাবে ‘পদ্মাবত’। সম্প্রতি এমনটাই নির্দেশ দিয়েছে ভারতীয় সুপ্রিম কোর্ট।

‘পদ্মাবত’ ছবির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত পাওয়ার জন্য ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে গিয়েছিলেন ছবির দুই প্রযোজক অজিত আন্ধারে ও সঞ্জয়লীলা বানসালি। তাদের মতে, ছবিটি প্রেক্ষাগৃহে প্রদর্শনীর ব্যাপারে অনুমতি দিয়েছে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি)। কিন্তু তা উপেক্ষা করে দেশটির বিভিন্ন রাজ্য সরকার ছবিটির প্রদর্শনীর ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকালে সে মামলার শুনানি শুরু হয়। প্রযোজনা সংস্থার পক্ষ থেকে আইনজীবী হরিশ সালভে প্রশ্ন তোলেন সিবিএফসি যখন একটি ছবিকে ছাড়পত্র দিয়ে দিয়েছে। তারপর কেমন করে এ দেশের একাধিক রাজ্যে তা নিষিদ্ধ হতে পারে?

এর জবাবে সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি দীপক মিশ্র জানান, এ ঘটনা সাংবিধানিক বিচারবুদ্ধির ক্ষেত্রে একটি অভিঘাত। সেন্সরের মতো সংস্থা ছাড়পত্র দেওয়ার পর রাজ্যগুলো তাতে নিষেধাজ্ঞা জারি করতে পারে না। যে রাজ্যগুলো ইতিমধ্যে ছবিটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে তা কার্যকর তো হবেই না, এমনকি নতুন করে কোনও রাজ্য ‘পদ্মাবত’-কে নিষিদ্ধ করতে পারবে না।

দীর্ঘ ৭০০ বছর আগের সময়ের চিত্তরের রানি পদ্মিনীর জীবন নিয়ে বিগ বাজেটের এই চলচ্চিত্রটি গত ১ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা থাকলেও উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান, গুজরাট, হরিয়ানাসহ বিভিন্ন রাজ্যে বিক্ষোভ করছে নানা ধর্মীয় সংগঠন। নানা জায়গায় বিক্ষোভে কণ্ঠ মিলিয়েছেন কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির নেতারাও। এমনকি ছবির প্রধান অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের নাক কেটে ফেলার হুমকি পর্যন্ত দিয়েছিলেন কর্ণি সেনারা।  

বিক্ষোভকারীদের দাবি ছিলো, দিল্লির শাসক আলাউদ্দিন খিলজির আক্রমণ থেকে রক্ষা পেতে রাজপুত রানি পদ্মিনী ১৬ হাজার নারীকে নিয়ে চিতায় ঝাঁপ দিয়েছিলেন। কিন্তু ‘পদ্মাবতী’ সিনেমায় তার সে মর্যাদা ও আত্মত্যাগকে খাটো করা হয়েছে। খিলজির সঙ্গে পদ্মিনীর মুখোমুখি কখনও দেখা না হলেও চলচ্চিত্রের গল্পে তাদের মধ্যে একটি স্বপ্নদৃশ্য রাখা হয়েছে। আর এ নিয়েই ঘটছে নানা ধরনের তাণ্ডব।

‘পদ্মাবত’-এ প্রধান চরিত্রে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন। এতে তার সহশিল্পী রণবীর সিং ও শহিদ কাপুর। ২৫ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।