ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বীর উত্তম শামসুলের জীবনী নিয়ে দীপনের ‘ডু অর ডাই’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
বীর উত্তম শামসুলের জীবনী নিয়ে দীপনের ‘ডু অর ডাই’ কথা বলছেন শামসুল আলম বীর উত্তম, পাশে নির্মাতা দীপংকর দীপন। ছবি: রাজীন চৌধুরী

মহান মুক্তিযুদ্ধের দুঃসাহসিক ‘অপারেশন কিলো ফ্লাইট’র অকুতোভয় বীরসেনানী ফ্লাইট লেফটেন্যান্ট শামসুল আলম বীর উত্তমের জীবনী নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র ‘ডু অর ডাই’। থ্রিলারধর্মী চলচ্চিত্রটি নির্মাণ করছেন ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত পরিচালক দীপংকর দীপন। 

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে রাজধানীর বাংলামোটরে বিশ্ব সাহিত্য কেন্দ্রের মিলনায়তনে চলচ্চিত্রটি নিয়ে বিস্তারিত পরিকল্পনা তুলে ধরা হয়। ঘোষণা হয় নাম, উন্মোচন করা হয় কনসেপ্ট পোস্টারও।

প্রথমবারের মতো দেশে নির্মিতব্য এয়ারক্র্যাফট অপারেশন চলচ্চিত্র ‘ডু অর ডাই’র কনসেপ্ট পোস্টার উন্মোচন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এসময় আরও উপস্থিত ছিলেন স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন শামসুল আলম বীর উত্তম (তার জীবনী নিয়ে চলচ্চিত্র), পরিচালক দীপংকর দীপন, ‘ঢাকা অ্যাটাক’ চলচ্চিত্রের কাহিনীকার ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) সানী সানোয়ার এবং ‘অপারেশন কিলো ফ্লাইট’র অধিকাংশ বীর নায়করা।  ‘ডু অর ডাই’ চলচ্চিত্রের কনসেপ্ট পোস্টার উন্মোচন অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুসহ অতিথিরা।  ছবি: রাজীন চৌধুরীঅনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য চলচ্চিত্রের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। এই চলচ্চিত্রটির মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের খুব গুরুত্বপূর্ণ একটি অপারেশনের কথা সবাই জানতে পারবে। আমি চলচ্চিত্রটির সাফল্য কামনা করছি।

‘ডু অর ডাই’ চলচ্চিত্রটি নিয়ে গত দুই মাস ধরে কাজ করছেন পরিচালক দীপংকর দীপন। এই কাজটি বেশ চ্যালেঞ্জিং উল্লেখ্য করে দীপন বলেন, ‘একটি হাঁটুকাপানো প্রজেক্ট হাতে নিয়েছি। এই ধরনের চলচ্চিত্র আমাদের দেশে এর আগে হয়নি। তাই কাজটি আমাদের জন্য অনেক চ্যালেঞ্জিং ও কষ্টসাধ্য। ’

‘ঢাকা অ্যাটাক’ নির্মাণের জন্য নন্দিত দীপন বলেন, ‘অপারেশন কিলো ফ্লাইট’ বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিশাল ভূমিকা রেখেছিলো। এটি মুক্তিযুদ্ধের প্রথম প্লেন আক্রমণ অপারেশন। কিন্তু আমরা প্রায় দু’শ মানুষের সঙ্গে কথা বলেও কারও কাছ থেকে এটি সম্পর্কে সঠিক তথ্য পাইনি। এই অপারেশনের অন্যতম বীর নায়ক শামসুল আলম বীর উত্তম। তিনি অবিশ্বাস্য একজন সাহসী ও মেধাবী মানুষ। একটি চলচ্চিত্রের চরিত্রে যত ধরনের বৈচিত্র্য থাকা দরকার তার জীবনে তা আছে। তার বীরত্বের কাহিনী দর্শকের সামনে তুলে আনা খুব দরকার। এই চলচ্চিত্রটির মাধ্যমে মানুষ ‘অপারেশন কিলো ফ্লাইট’ ও বীরসেনানী শামসুল আলমের রোমাঞ্চকর জীবন দেখতে পাবেন।

শামসুল আলম বীর উত্তম তার নিজের লেখা আত্মজীবনী থেকে চলচ্চিত্র নির্মাণের বিষয়ে বলেন, ‘আমি অনেকদিন ধরে একটি পাণ্ডুলিপি লিখেছি। ভেবেছিলাম সেটি বই আকারে প্রকাশ করবো। কিন্তু বইয়ের আগে সেটি চলচ্চিত্রে রূপ নিচ্ছে। আমি আনন্দিত। ’

‘ডু অর ডাই’ নির্মিত হচ্ছে থ্রি হুইলার্স লিমিটেড ও মেইন স্কয়ার কর্পোরেশন এর যৌথ প্রযোজনায়।  

‘অপারেশন কিলো ফ্লাইট’র অকুতোভয় বীরসেনানী ফ্লাইট লেফটেন্যান্ট শামসুল আলম বীর উত্তম।  ছবি: রাজীন চৌধুরীনির্মাতা জানান, এখন চলচ্চিত্রটির চিত্রনাট্যের কাজ চলছে। তাই অভিনেতা-অভিনেত্রী এখনও চূড়ান্ত হয়নি। তবে বাংলাদেশ ও ভারতের তারকা শিল্পীদের এই সিনেমায় সম্পৃক্ত করা হবে। ২০১৮ সালের শেষের দিকে ছবিটির শ্যুটিং শুরু হবে। মুক্তি পাবে ২০১৯ সালে।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
জেআইএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।