[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২ শ্রাবণ ১৪২৫, ১৭ জুলাই ২০১৮

bangla news

কলকাতায় যাচ্ছে ‘রাজার চিঠি’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-০৯ ৮:৫৫:৫৩ পিএম
‘রাজার চিঠি’ নাটকের দু'জন অভিনয় শিল্পী।

‘রাজার চিঠি’ নাটকের দু'জন অভিনয় শিল্পী।

ঢাকা: কলকাতার ‘যুবনাট্য উৎসবে’ যাচ্ছে জাগরণী থিয়েটারের নাটক ‘রাজার চিঠি’। উৎসব শুরু হবে আগামী ১১ জানুয়ারি, চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। উৎসবটি আয়োজিত হবে বালিগঞ্জের ‘দিলীপ স্মৃতি ক্লাব’ প্রাঙ্গণে।

উৎসবে ভারতের ১১টি এবং বাংলাদেশের একটি দল অংশ নেবে। উৎসবের শেষ দিন সন্ধ্যা ৮টায় মঞ্চস্থ হবে বাংলাদেশের নাটকটি। 

মানুষের জীবনের সঙ্গে রবীন্দ্রসাহিত্যের এক বিস্ময়কর সম্পর্কের চিত্র ফুটে উঠবে ‘রাজার চিঠি’ নাটকে। নাটকটি লিখেছেন মাহফুজা হিলালী, নির্দেশনা দিয়েছেন দেবাশীষ ঘোষ।

‘রাজার চিঠি’ সম্পর্কে নাট্যকার মাহফুজা হিলালী বলেন,  রাজার চিঠি নাটকটি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি চিঠিকে কেন্দ্র করে লেখা। একটি চিঠি মানুষকে কতটা বদলে দিতে পারে, কিংবা রবীন্দ্রপ্রেম একজনকে কতটা কেন্দ্রীভূত করতে পারে, তাই দেখিয়েছি এ নাটকে।

নাটকটির গল্প নিয়ে তিনি বলেন, রবীন্দ্রনাথ ১৯৩৯ সালে শাহজাদপুরের শ্রী হরিদাস বসাকের কাছে একটি চিঠি লিখেছিলেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় এই চিঠি নষ্ট হয়ে যায়। আর খুঁজে পাওয়া যায় না। এই চিঠিই আমার কাছে ‘রাজার চিঠি’। এই চিঠিই নাটকের মূল। নাটকের মূল ভাবনা আমি চিহ্নিত করেছি এভাবে, একদিন অমল যে ‘রাজার চিঠি’র প্রত্যাশা করেছিল, সেই চিঠি এসে ধরা দেয় হরিদাস বসাকের হাতে। এরপর রাজার চিঠি পেয়ে বদলে যায় হরিদাস বসাকের সমগ্র জীবন। 

যুবনাট্য উৎসবের শেষদিন সকাল ১০টায় অনুষ্ঠিত ‘নাট্যালোচনায়’ অংশ নেবেন নাট্যকার মাহফুজা হিলালী এবং নির্দেশক দেবাশীষ ঘোষ। ভারত সরকারের আর্থিক সহায়তায় ও তিলজলা ঋতুর আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে উৎসবটি। 

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৮
জেআইএম/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa