ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিনোদন

ভারত যাচ্ছে মণিপুরী থিয়েটার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
ভারত যাচ্ছে মণিপুরী থিয়েটার মণিপুরী থিয়েটারের একটি নাটকের দৃশ্য, (ছবি: সংগৃহীত)

দশদিনের সফরে ভারত যাচ্ছে নাট্যদল মণিপুরী থিয়েটার। সেখানে ‘আন্ডার দি শাল ট্রি’ থিয়েটার উৎসবে আমন্ত্রণ পেয়েছে বাংলাদেশের অন্যতম এই নাট্যদল।

প্রথমবারের মতো বাংলাদেশের কোনো দল এই উৎসবে অংশ নিচ্ছে। ভরতের আসামের গুয়াহাটির কাছে গোয়ালপাড়ায় বাদুংদুপ্পা কলাকেন্দ্র এর আয়োজক।

অষ্টমবারের মতো আয়োজিত এই উৎসব ১৫ ডিসেম্বর শুরু হয়ে চলবে ১৭ ডিসেম্বর পর্যন্ত।  

মণিপুরী থিয়েটারের জনপ্রিয় ‘ইঙাল আঁধার পালা’ নাটক ১৬ ডিসেম্বর সকাল ১০টায় মঞ্চায়িত হবে। নাটকটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

শালবনের ভেতর আয়োজিত এই উৎসব ভারতের অর্গানিক থিয়েটার ফেস্ট হিসেবেও জনপ্রিয়। উৎসবের বৈশিষ্ট্য হলো এখানে দিনের আলোয় কোনো প্রযুক্তি বা যন্ত্রপাতির ব্যবহার ছাড়া কেবল শরীরী কৌশলের মধ্যদিয়ে নাটক মঞ্চায়ন করা হয়। বিকল্প থিয়েটার ফেস্টিভাল হিসেবেও এটি পরিচিত। ভারত ও বিশ্বের এক্সপেরিমেন্টাল এবং ফিজিক্যাল প্রযোজনাগুলো এখানে মঞ্চস্থ হয়। নাটকের প্রদর্শনী হয় উন্মুক্ত মঞ্চে। দুই হাজারেরও বেশি দর্শকের সমাগম হয় উৎসবের প্রতিটি প্রদর্শনীতে।

‘ইঙাল আঁধার পালা’য় কথক বা সূত্রধারের ভূমিকায় আছেন জ্যোতি সিনহা। নাটকটি বাংলা ও বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষায় মঞ্চস্থ হবে। অন্যান্য ভূমিকায় উজ্জ্বল সিংহ, অরুণা সিনহা, সুশান্ত সিংহ, বিধান সিংহ, শ্যামলী সিনহা, সুজলা সিনহা, প্রিয়াংকা সিনহা, সুনীল সিংহ, দীপু সিংহ ও সমরজিৎ সিংহ।  

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৭
জেআইএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।