ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

কাজের মানটা আগের মত নেই: জাহিদ হাসান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
কাজের মানটা আগের মত নেই: জাহিদ হাসান জাহিদ হাসান। ছবি: সংগৃহীত

বাংলাদেশের প্রথম সারির একজন অভিনেতা জাহিদ হাসান। মঞ্চ নাটক দিয়ে অভিনয়ে পথচলা শুরু তার। তারপর ধীরে ধীরে অভিনয়শৈলীর গুণে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। ছোট পর্দায় অভিনয়ের পাশাপাশি অভিনয় করেছেন বেশকিছু দর্শকপ্রিয় চলচ্চিত্রে। সম্প্রতি এই গুণী অভিনেতা অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন কলকাতার ‘সিতারা’ নামে এক সিনেমায়। এদিকে শিগগিরই মুক্তি পাবে তার অভিনীত ‘হালদা’ সিনেমা।

কলকাতার ছবিতে চুক্তিবদ্ধ হওয়া, নতুন ছবি মুক্তি এবং বাংলাদেশের নাটকের বিভিন্ন বিষয় নিয়ে তিনি কথা বলেছেন বাংলানিউজের সঙ্গে।

বংলানিউজঃ ‘সিতারা’ চলচ্চিত্রের ‘দিলু’ চরিত্র সম্পর্কে জানতে চাই।

জাহিদ হাসানঃ এই চরিত্রটি কেমন সেটা উপন্যাস না পড়লে বোঝা যাবে না। তবে ছোট করে যদি বলি, দিলু একজন দায়িত্ববান ছেলে। সে তার কমিটমেন্টের জায়গায় সবসময় সচেতন। মূলত চরিত্রটা এমন।  

বংলানিউজঃ ছবিটি বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে কি?

জাহিদ হাসানঃ ঠিক বলতে পারছি না। মুক্তি পেতে পারে। আবার নাও পেতে পারে। তবে সাফটা চুক্তি মেনে হয়তো ছবিটি আমদানি করা হতে পারে। এ বিষয়ে এখনই কিছু বলতে পারছি না।

হালদা সিনেমার পোস্টার।  বংলানিউজঃ হালদা ছবির ট্রেলার বেরিয়েছে। সবাই আপনার প্রশংসা করছে। ছবিটি নিয়ে আপনার প্রত্যাশার কথা বলুন।

জাহিদ হাসানঃ একজন অভিনেতা সবসময়ই তার ছবির জন্য ইতিবাচক প্রত্যাশা করে থাকেন। আমারও তেমন প্রত্যাশা রয়েছে। আমরা সবাই মিলে ভালো কিছু করার চেষ্টা করছি। সব ছবিতে কিছু ভুল ত্রুটি থাকে। এই ছবিতে যদি থাকে তাহলে চাইবো দর্শক যেনো গঠনমূলক সমালোচনা করে ভুল ধরিয়ে দেয়। আমরা চাই দর্শক ছবিটা দেখুক।

বংলানিউজঃ ‘হালদা’ ছবিতে আপনাকে নেতিবাচক চরিত্রে দেখা যাবে। অথচ মানুষ আপনাকে ইতিবাচক চরিত্রে দেখতে অভ্যস্ত...

জাহিদ হাসানঃ একজন অভিনেতার কাছে সব চরিত্র সমান। হোক সেটা নেতিবাচক বা ইতিবাচক। মূল বিষয় হলো ঠিকঠাক অভিনয়। আমি মনে করি, একজন অভিনেতার সব ধরনের চরিত্রে অভিনয় করা উচিত। ক্রিকেট খেলায় যেমন একজন অলরাউন্ডার বোলিং, ব্যাটিং সব করতে পারে। অভিনেতারও অলরাউন্ডার হওয়া উচিত।

বংলানিউজঃ সেক্ষেত্রে আপনাকে ভার্সেটাইল বা ক্রিকেটের ভাষায় অলরাউন্ডার বললে নেহায়েত ভুল বলা হবে না।

জাহিদ হাসানঃ মোটামুটিভাবে সেটা বলাই যায়। আমি তো আগেই বলেছি, অভিনয়টা আসল। আমি অভিনয়টাই করে যেতে চাই।

জাহিদ হাসান।  ছবি: সংগৃহীত বংলানিউজঃ ছোটপর্দায় এখন ব্যস্ততা কেমন?

জাহিদ হাসানঃ এখন আর আগের মত ওভাবে কাজ করা হয় না।

বংলানিউজঃ কারণ?

জাহিদ হাসানঃ এখন কাজের মানটা আগের মত ভালো নেই। বাচ্চা বাচ্চা নির্মাতারা কাজ করছে এখন। বাজেট কম। চিত্রনাট্য মনের মত হয় না। সবমিলিয়ে আর করা হয়ে ওঠে না। তবে সামনে ভালো গল্প পেলে অবশ্যই করব।

বংলানিউজঃ  ‘আরমান ভাই’ সিরিজ প্রচুর জনপ্রিয়তা পেয়েছিলো টেলিভিশনে। এটিকে নিয়ে চলচ্চিত্র নির্মিত হবে বলে আর প্রচারিত হয় না। সেটার সবশেষ কি অবস্থা?

জাহিদ হাসানঃ আরমান ভাই নিয়ে সিনেমা হবে, আমি এতোটুকুই জানি। পরিচালকের সাথে কথা বলে জেনেছি পরে করবে।

বংলানিউজঃ এখন দর্শক টেলিভিশনের চেয়ে ইউটিউব বেশী দেখছে। এটা কতোটা ইতিবাচক বা নেতিবাচক?

জাহিদ হাসানঃ এখন তো হাতের কাছে মোবাইল, ল্যাপটপ-চাইলেই ইউটিউবে নাটক দেখতে পারছে বিজ্ঞাপন ছাড়া। একটা জিনিস মনে রাখবেন, যতোই ইউটিউবে নাটক দেখুক না কেনো, টেলিভিশন টেলিভিশনই। এর আলাদা একটি আবেদন রয়েছে। এটা সবাইকে মানতে হবে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।