ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

বিনোদন

ভারতের ৫ ‘মিস ওয়ার্ল্ড’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
ভারতের ৫ ‘মিস ওয়ার্ল্ড’ মিস ওয়ার্ল্ড খেতাব জয়ী ভারতের সুন্দরীরা।

‘মিস ওয়ার্ল্ড’ হচ্ছে পৃথিবীর সবচেয়ে পুরনো ও প্রধান আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতা। ১৯৫১ সালে এই প্রতিযোগিতার গোড়াপত্তন করেন ব্রিটিশ টেলিভিশন সঞ্চালক এরিক ডগলাস মোর্লে। এরপর থেকেই ধারাবাহিকভাবে বিশ্বের বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত হয়ে আসছে এই প্রতিযোগিতা। ২০০০ সালে এরিকের মৃত্যুর পর তার স্ত্রী জুলিয়া মোর্লে প্রতিযোগিতার প্রধান হিসেবে দায়িত্ব নেন।

এদিকে, ‘মিস ওয়ার্ল্ড’ সুন্দরী প্রতিযোগিতার পাশাপাশি এটির প্রতিপক্ষ হিসেবে ‘মিস ইউনিভার্স’ এবং ‘মিস আর্থ’ সুন্দরী প্রতিযোগিতা বিশ্বে প্রচলিত রয়েছে। তবে ‘মিস ওয়ার্ল্ড’ই বর্তমান বিশ্বে সৌন্দর্যপ্রিয় জনগোষ্ঠীর কাছে সবচেয়ে বেশি প্রচারিত ও প্রচলিত সুন্দরী প্রতিযোগিতা।

১৯৫১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ‘মিস ওয়ার্ল্ড’-এর খেতার জিতেছেন ৭৯ জন। চমকপ্রদ তথ্য হলো- এদের মধ্যে ভারত থেকেই রয়েছেন ৫জন। তারা হলেন- রিটা ফারিয়া (১৯৬৬), ঐশ্বরিয়া রাই বচ্চন (১৯৯৪), ডায়না হেডেন (১৯৯৭), প্রিয়াঙ্কা চোপড়া (২০০০) এবং মানুসী ছিল্লার (২০১৭)।

শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় চীনের সমুদ্র সৈকতের শহর সানাইয়া সিটি এরেনায় বসেছিলো ‘মিস ওয়ার্ল্ড’-এর ৬৭তম আসর। যেখানে বিশ্বের ১২০টি দেশ থেকে আসা সুন্দরীদের হারিয়ে মাথায় সেরার মুকুট তুলে নিয়েছেন ভারতের হরিয়ানার তরুণী মানুসী ছিল্লার।

এর মধ্য দিয়ে ১৭ বছর পর ভারতে এসেছে ‘মিস ওয়ার্ল্ড’-এর মুকুট। সবর্শেষ ২০০০ সালে বলিউড ও হলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জিতেছিলেন এই শিরোপা।

এদিকে, মানুসীকে শুভকামনা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পিসি লিখেছেন, ‘আমাদের একটি উত্তরাধিকারী! ‘মিস ওয়ার্ল্ড’ হওয়ায় তোমার জন্য শুভকামনা রইলো মানুসী ছিল্লার। এখন পালা শেখার এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ এটি উপভোগ করো। শাবাশ!’

বেইজিং রাইজের ডিজাইনে অনুষ্ঠিত জমকালো সন্ধ্যায় শেষ ৪০ জন থেকে ২৫ জন বাদ পড়ে লড়াই হয় ১৫ জনের। এই ১৫ জন থেকে পারফরম্যান্সে বাদ পড়েন আরও পাঁচজন। শেষ ১০ জনের মধ্যে হাড্ডাহাড্ডি প্রতিযোগিতার পর বাদ পড়ে যান আরও পাঁচজন। বাকি পাঁচজনের মধ্যে শেষ হাসিটা হাসেন মানুসীই।

প্রথম রানারআপ হয়েছেন ‘মিস ইংল্যান্ড’ স্টেফানি হিল এবং দ্বিতীয় রানারআপ হয়েছেন ‘মিস মেক্সিকো’ আন্দ্রে মেজা। অনুষ্ঠানে মানুসীর মাথায় ‘মিস ওয়ার্ল্ড’ শিরোপা তুলে দেন গত বছরের ‘মিস ওয়ার্ল্ড’ পুয়ের্তো রিকো’র স্টেফানি ডেল ভালে।

‘মিস ওয়ার্ল্ড’-এর টুকিটাকি
** ১৯৫১ সালের ‘মিস ওয়ার্ল্ড’ খেতাবধারী সুইডেনের কিকি হাকেনসন সবচেয়ে বেশি সময় ধরে তার মুকুট ধরে রেখেছিলেন। ১৯৫১ এর ২৯ জুলাই লন্ডনে মুকুট পরার পর ৪৭৫ দিন তিনি এ বিরল কৃতিত্ব অর্জন করেন। [২১][২২]
** ১৯৭০ সালের ‘মিস ওয়ার্ল্ড’-এ নারীবাদী বিক্ষোভকারীরা লন্ডনের রয়েল আলবার্ট হলে ময়দার বোমা নিক্ষেপ করে।
** প্রথম আমেরিকান হিসেবে ১৯৭৩ সালের ‘মিস ওয়ার্ল্ড’ মারজোরি ওয়ালেসকে জোরপূর্বক তার কাছ থেকে খেতাব কেড়ে নেওয়া হয়। আয়োজনকারী কর্তৃপক্ষের মতে তিনি দায়িত্বপালনকালে সাধারণ শর্তগুলো পূরণে ব্যর্থ হয়েছিলেন।
** ১৯৭৪ সালের ‘মিস ওয়ার্ল্ড’ বিজয়ী হেলেন মরগ্যান যুক্তরাজ্যের প্রতিনিধিত্ব করেন ও চার দিনের মাথায় জানা যায় যে, তিনি কুমারী মাতা ছিলেন।
** ‘মিস ওয়ার্ল্ড’ বিজয়ী হিসেবে জার্মানির গ্যাব্রিয়েলা ব্রুম ১৯৮০ সালে ১ দিন পরেই প্রেমিকের অসন্তুষ্টিজনিত কারণে পদক ফিরিয়ে দেন। কয়েকদিন পর জানা যায়, একটি সাময়িকীতে তার নগ্ন ছবি মুদ্রিত ছিলো।
** ভারতের বেঙ্গালুরে ১৯৯৬ সালের ‘মিস ওয়ার্ল্ড’ ব্যাপকভাবে বিক্ষোভের মুখে পড়ে। ফলে, সুইমস্যুট পর্বটি সিচিলিসে নিয়ে যাওয়া হয় এবং নিরাপত্তা ব্যবস্থায় কড়াকড়ি করা হয়। এতো বাধা-বিপত্তি সত্ত্বেও প্রতিযোগিতাটি শান্তিপূর্ণভাবে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হয়।
** ১৯৯৮ সালের মিস ওয়ার্ল্ডধারী ইসরায়েলের লাইনর অবরগিলের মুকুট পরার পরদিনই জানা যায়, তিনি দু’মাস পূর্বে ধর্ষণের শিকার হয়েছিলেন। ধর্ষককে পরবর্তীতে গ্রেফতার করা হয়েছিলো।
** প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান সুন্দরী হিসেবে নাইজেরিয়ার আগবানি ডেরিগো ২০০১ সালের ‘মিস ওয়ার্ল্ড’ মুকুট পরেন দক্ষিণ আফ্রিকার সান সিটিতে।
** ২০০৫ সালের ‘মিস ওয়ার্ল্ড’ খেতাবধারী আইসল্যান্ডের উন্নার বিরনা ভিলজামসদোতির সবচেয়ে কম সময়ের জন্য মুকুট পরেছিলেন। মিস ওয়ার্ল্ডের ইতিহাসে তিনি ২৯৪ দিন পর ২০০৬ এর ৩০ সেপ্টেম্বর চেক প্রজাতন্ত্রের তাতানা কুচারোভা’র মাথায় নিজ মুকুট হস্তান্তর করেন।
** প্রথম পূর্ব এশিয়ার নাগরিক চীনের ঝাং জিলিন ২০০৭ সালে চীনের সানিয়া’য় মিস ওয়ার্ল্ড পদবীধারী সুন্দরী হন।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
বিএসকে/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।