ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সঞ্জয় লীলা বানসালীকে পুলিশি নিরাপত্তা দেবে সরকার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
সঞ্জয় লীলা বানসালীকে পুলিশি নিরাপত্তা দেবে সরকার ‘পদ্মাবতী’ চলচ্চিত্র নিয়ে বেশ বিপাকে সঞ্জয় লীলা বানসালী

মুক্তির দিনক্ষণ সামনে এগিয়ে আসতে ‘পদ্মাবতী’ নিয়ে চলচ্চিত্র নিয়ে বিক্ষোভ-বিতর্ক যেন আরও বাড়ছেই। ইতিহাস বিকৃতির অভিযোগে ছবিটির মুক্তি আটকে দিতে চাইছে একটি বিক্ষোভকারীরা। 

এই অবস্থায় বিগ বাজেটের চলচ্চিত্রটির ভবিষ্যৎ নিয়ে শঙ্কা বাড়ছে। উদ্বেগ বাড়ছে চলচ্চিত্রের নির্মাতা সঞ্জয় লীলা বানসালীকে নিয়েও।

তবে সব বিষয় মাথায় রেখে ‘দেবদাস’ ও ‘বাজিরাও মাস্তানি’খ্যাত নির্মাতা বানসালীকে পুলিশি নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার।  

এ বিষয়ে কেন্দ্রীয় চলচ্চিত্র অনুমোদন বোর্ডের (সিবিএফসি) সদস্য ও ভারতীয় চলচ্চিত্র ও টেলিভিশন পরিচালক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অশোক পণ্ডিত জানান, ‘বানসালীকে পুলিশি নিরাপত্তা দেবে মহারাষ্ট্র সরকার। তবে কোন স্তরের নিরাপত্তা দেওয়া হবে সে সম্পর্কে এখনও বিস্তারিত কিছু বলা হচ্ছে না। ’

দীর্ঘ ৭০০ বছর আগের সময়ের চিতোরের রানি পদ্মিনীর জীবনী নিয়ে নির্মিত হয়েছে ‘পদ্মাবতী’। আগামী ১ ডিসেম্বর ইতিহাসভিত্তিক চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার কথা থাকলেও উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান, গুজরাট, হরিয়ানাসহ বিভিন্ন রাজ্যে বিক্ষোভ করছে নানা ধর্মীয় সংগঠন। নানা জায়গায় বিক্ষোভে কণ্ঠ মেলাচ্ছেন কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির নেতারাও।

বিক্ষোভকারীদের দাবি, দিল্লির শাসক আলাউদ্দিন খিলজির আক্রমণ থেকে রক্ষা পেতে রানি পদ্মিনী ১৬ হাজার নারীকে নিয়ে চিতায় ঝাঁপ দিয়েছিলেন। কিন্তু পদ্মাবতী সিনেমায় তার সে মর্যাদা ও আত্মত্যাগকে খাটো করা হয়েছে। খিলজির সঙ্গে পদ্মিনীর মুখোমুখি কখনো দেখা না হলেও চলচ্চিত্রের গল্পে তাদের মধ্যে একটি স্বপ্নদৃশ্য রাখা হয়েছে।

কিন্তু বানসালী বলে আসছেন, ছবিতে ইতিহাস কোনোভাবেই বিকৃত করা হয়নি। একটি ভিডিও বার্তা তিনি বলেন, ‘আমি সঞ্জয় লীলা বানসালী এই ভিডিওর মাধ্যমে আপনাদের কিছু বলতে চাই। অনেক দায়িত্ব, সততা ও কঠোর পরিশ্রম দিয়ে ‘পদ্মাবতী’ নির্মাণ করেছি। আমি সবসময় রানি পদ্মাবতীর জীবনী থেকে অনুপ্রাণিত হয়ে এসেছি। এই ছবি তার সাহস ও ত্যাগকে সম্মান করে নির্মিত। কিন্তু কিছু গুঞ্জনের কারণে এটি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। গুঞ্জনটি হলো, ছবিতে নাকি রানি পদ্মিনি ও আলাউদ্দিন খিলজির একটি ড্রিম সিকোয়েন্স রয়েছে। আমি এর আগেও বিষয়টি খোলাসা করেছি, এমনকি লিখিতও দিয়েছি। এই ভিডিওর মাধ্যমে আবার বলছি, ছবিতে এমন কোনো দৃশ্য নেই, যেটি কারও অনুভূতিতে আঘাত করবে। ’ 

‘পদ্মাবতী’তে নাম চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। এতে তার সহশিল্পী হিসেবে রয়েছেন শহিদ কাপুর ও রণবীর সিং। ১ ডিসেম্বর মুক্তির প্রতীক্ষায় রয়েছে ছবিটি।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
বিএসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।