ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

জহির রায়হানের গল্প অবলম্বনে বিটিভিতে ‘হারানো অধ্যায়’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
জহির রায়হানের গল্প অবলম্বনে বিটিভিতে ‘হারানো অধ্যায়’ ‘হারানো অধ্যায়’ নাটকের একটি দৃশ্য

প্রবাদপ্রতিম চলচ্চিত্রকার ও কথাসাহিত্যিক জহির রায়হানের ছোটগল্প ‘হারানো বলয়’ অবলম্বনে বিশেষ নাটক নির্মাণ করেছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। 

বিশ্ব টেলিভিশন দিবস উপলক্ষে নির্মিত এই নাটকের নাম ‘হারানো অধ্যায়’। নাট্যরূপ দিয়েছেন রাব্বী আহমেদ।

মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব, সম্পর্কের সংকট, প্রাক্তন প্রেমের টানাপোড়েন, বিশ্ববিদ্যালয় জীবনের বিচিত্র অনুষঙ্গ, স্মৃতিময়তা, যাপিত জীবনের বিচিত্র দিক ফুটে উঠেছে নাটকে।  

নাটকের প্রধান দু’টি চরিত্রে অভিনয় করেছেন আদনান ফারুক হিল্লোল এবং অপর্ণা ঘোষ।  

নাটকের গল্পে দেখা যাবে—বহু বছর পর বিশ্ববিদ্যালয় জীবনের প্রেমিকার সঙ্গে দেখা হয় আলম নামের এক তরুণের। বিভিন্ন কারণে সে সম্পর্ক পূর্ণতা পায় না। অন্যদিকে, অনেক বছর পর প্রেমিকার সঙ্গে দেখা হওয়ার পর দু’জনের মাঝেই বিভিন্ন দ্বন্দ্ব কাজ করে। একসময় অভাব-দারিদ্র্য এসে ঘিরে ধরে দু’জনকেই। দ্বিধা-দ্বন্দ্বের দোলাচলে এগিয়ে যাওয়া একটি সম্পর্কের নানা সংকটকে নাটকে দেখা যাবে। নাটকের বিভিন্ন দৃশ্য চিত্রায়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।  ‘হারানো অধ্যায়’ নাটকের একটি দৃশ্যনাটকটির চিত্রনাট্যকার রাব্বী আহমেদ এ প্রসঙ্গে বলেন, বিভিন্ন নির্মাণ এবং বিনির্মাণের ভেতরেই মানুষের সম্পর্ক এগিয়ে চলে। অভাব এবং দারিদ্র্য সম্পর্কের সংকট হয়ে দাঁড়ায় কখনো কখনো। সময়ের পরিক্রমে প্রিয়জন প্রাক্তন হয় ঠিকই, কিন্তু পুরনো অনুভূতিগুলো মানুষ মনের মাঝে লালন করে যত্নে। অনেকবছর পর দেখা হলে যা জাগ্রত হয়। ‘হারানো অধ্যায়’ তেমনই মননধর্মী একটি নাটক।  

যারা নাটকের মাঝে সংলাপ এবং জীবনের বিবিধ দর্শন খোঁজেন, তাদের কাছে নাটকটি ভালো লাগবে বলেও বিশ্বাস করেন রাব্বী আহমেদ।

নাটকটি বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে আগামী ২২ নভেম্বর (বুধবার)। প্রযোজনা করেছেন এল রুমা আক্তার।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।