[x]
[x]
ঢাকা, বুধবার, ৩ শ্রাবণ ১৪২৫, ১৮ জুলাই ২০১৮

bangla news

তিতাস ও পদ্মার পর হালদা মুক্তি পাচ্ছে ডিসেম্বরে

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-১৪ ৬:৩৪:৫৬ পিএম
হালদা সিনেমার পোস্টার।

হালদা সিনেমার পোস্টার।

তিতাস একটি নদীর নাম কিংবা পদ্মা নদীর মাঝি উপন্যাস থেকে চলচ্চিত্রায়িত হয়ে প্রচুর সাড়া জাগিয়েছে। নদী নিয়ে, নদীর প্রকৃতি ও পরিবেশ নিয়ে দেশে বিদেশে অসংখ্য সিনেমা হয়েছে। এবার সিনেমা হয়েছে চট্টগ্রামের হালদা নদী নিয়ে।

আগামী ১ ডিসেম্বর মুক্তি পাবে তৌকির আহমেদ পরিচালিত ‘হালদা' চলচ্চিত্রটি৷ তবে এরই মধ্যে ইউটিউবে প্রকাশিত সিনেমার ট্রেলারটি কুড়িয়েছে ব্যাপক প্রশংসা৷

উত্তর চট্টগ্রামের চমৎকার নদী এই হালদা। বাংলাদেশেই উৎপত্তি, বাংলাদেশেই মোহনা। নদীটি ছুঁয়ে গেছে হাটহাজারি, রাউজান, ফটিকছড়ি। হালদার প্রধান বৈশিষ্ট্য হলো, নদীটি মিঠা পানির মাছের ডিম দেওয়ার উৎকৃষ্ট প্রজনন ক্ষেত্র।

হালদা নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি গবেষণা কেন্দ্র কাজ শুরু করেছে। কেন্দ্রের সঙ্গে নিবিড়ভাবে জড়িত আছেন অধ্যাপজ মঞ্জুরুল কিবরিয়া, যিনি হালদা নদী সম্পর্কে একজন বিশেষজ্ঞ। হালদা নদীর মৎস্য সম্পদ, প্রাণবৈচিত্র, ডিমওয়ালা মা মাছ রক্ষা ও সংরক্ষণ আন্দোলনেও তিনি নিবিড়ভাবে সংশ্লিষ্ট। হালদা চলচ্চিত্র নির্মাণের নানা পর্যায়েও তিনি জড়িত ছিলেন।

বাংলানিউজকে তিনি বলেন, নদীর নানা প্রাকৃতিক দিক ও সংশ্লিষ্ট মানুষদের জীবনযাত্রার বহু বিষয় সিনেমায় তুলে ধরা হয়েছে। সিনেমার 'নোনা জল' শিরোনামের গানটিও বেশ জনপ্রিয়তা পেয়েছে। ৩ মিনিট ১৬ সেকেণ্ডের গানে দারুণ কিছু লোকেশন ব্যবহার করা হয়েছে। গানটিতে কণ্ঠ দিয়েছেন পিন্টু ঘোষ ও সানজিদা মাহমুদ নন্দিতা। কথা লিখেছেন পিন্টু ঘোষ এবং নির্মাতা তৌকির।

অধ্যাপক কিবরিয়া বলেন, এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস প্রজনন কেন্দ্র হালদা নদী ও এর দুই পাড়ের জেলেদের জীবন নিয়ে চলচ্চিত্রের গল্প আবর্তিত হয়েছে। জাহিদ হাসান-তিশার সঙ্গে ছবির অন্যতম মূল চরিত্রে অভিনয় করেছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। আরো অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, রুনা খান প্রমুখ।
 
হালদা বিশেষজ্ঞ ড. মঞ্জুরুল কিবরিয়া ও পরিচালক তৌকির আহমেদতৌকির আহমেদের পরিচালনার মুক্তি পাওয়া সর্বশেষ ছবি 'অজ্ঞাতনামা'। দেশের পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়েও প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে। ডিসেম্বরে মুক্তি পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত 'হালদা', বাংলাদেশ ছাড়াও বিশ্বের নানা দেশে বসবাসকারী বাংলাদেশিরাও ছবিটি দেখতে আগ্রহে  অপেক্ষা করছে।

বাংলাদেয় সময়: ১৮৩০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
এমপি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa