[x]
[x]
ঢাকা, রবিবার, ৭ শ্রাবণ ১৪২৫, ২২ জুলাই ২০১৮

bangla news

কবিগুরুকে নিবেদিত এক সন্ধ্যা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-১২ ২:৪২:৪৭ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বানী আর সুরে বিশিষ্টতা পেয়েছে বাঙালি। গানে গানে তার আদর্শ ছড়িয়ে পড়ছে দেশ-দেশান্তরে। অসুরের বিনাশে সুরকে প্রতিবাদের হাতিয়ার বানিয়েছেন কবিগুরুর অনুসারীরা। এমনই একটি সংগীত সংগঠন ‘উত্তরায়ণ’।

রবীন্দ্রসংগীত চর্চার এই সংগঠনটির সপ্তম বার্ষিকীতে ১১ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হলো ‘আমাদের রবীন্দ্র্রনাথ’ শীর্ষক গীতি আলেখ্য। 

‘উত্তরায়ণ’-এর পরিচালক লিলি ইসলামের কণ্ঠে ও ছয়জনের  পরিবেশনায় ‘স্বার্থক জনম আমার’ গানটির মধ্য দিয়ে আয়োজনের সূচনা হয়। 

এর আগে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠান উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেছেন, ‘রবীন্দ্রনাথ ছিলেন আমাদের যুদ্ধের প্রধান সেনাপতি। আর এ যুদ্ধের অভিজ্ঞতা উপলব্ধি করতে হলে বাংলাদেশে জন্মগ্রহন করতে হবে। উত্তরায়ণ যে কাজটি করছে সেটি আরও বেশি বেশি করা উচিত। কারণ রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের সুখে, দুঃখে, যুদ্ধে সবসময় বড় ভরসার জায়গা।’

ছবি: সংগৃহীতউত্তরায়ণের পরিচালক ও কণ্ঠশিল্পী লিলি ইসলাম বলেন, ‘এটি উত্তরায়ণের সপ্তম আয়োজন। প্রতি বছর রবীন্দ্রনাথকে নিয়ে আমরা ভিন্ন ভিন্ন বিষয় তুলে ধরার চেষ্টা করি। এই আয়োজনের মাধ্যমে রবীন্দ্রনাথের শিক্ষা ও সংস্কৃতি এ প্রজন্মের মাঝে তুলে ধরাই আমাদের একমাত্র লক্ষ্য।’

এরপর শুরু হয় লিলি ইসলামের নেতৃত্বে অনুষ্ঠানের মূল আকর্ষণ গীতি আলেখ্য ‘আমাদের রবীন্দ্রনাথ’। ‘আনন্দেরই সাগর হতে’, ‘ভেঙেছো দুয়ার’, ‘আজি বাংলাদেশের হৃদয়’, ‘বিশ্বসাথে যোগে’, ‘ও আমার দেশের মাটি’, ‘আজ ধানের ক্ষেতে’, ‘খাচার পাখি ছিলো’,  ‘পূর্বাচলের পানে তাকাই’, ‘বধু মিছে রাগ করো না’, ‘আমরা চাষ করি আনন্দে’, ‘বাংলার মাটি বাংলার জল’, ‘তোমার হাতের রাখি’ প্রভৃতি গানে কবিগুরুর বন্দনায় সমগ্র আয়োজন হয়ে উঠে রবীন্দ্রময়।

লিলি ইসলামের পরিকল্পনা, গবেষণা ও পরিচালনায় গীতি আলেখ্যে সংগীত পরিবেশন করেন ইশরাত জাহান বিথি, নাহিদ পারভীন, রতন মজুমদার, টিংকু কুমার শীল,  মৌমিতা পাল, সাইফুল ইসলাম, অভিজিৎ দে, নুসরাত জাহান সাথী, শিমু দে প্রমুখ। জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় আয়োজন।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৭
এসও 

ক্লিক করুন, আরো পড়ুন :   মঞ্চ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa