ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

নৃত্যনাট্য উৎসবে শিবলী-নিপা-হিরু-ওয়ার্দা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
 নৃত্যনাট্য উৎসবে শিবলী-নিপা-হিরু-ওয়ার্দা শিবলী মহম্মদ, শামীম আরা নিপা, আনিসুল ইসলাম হিরু ও ওয়ার্দা রিহাব

নৃত্যে খ্যাতি পেয়েছেন শিবলী মহম্মদ, শামীম আরা নিপা, আনিসুল ইসলাম হিরু ও ওয়ার্দা রিহাব। গুণী এই নৃত্যশিল্পীদের একাধিক পরিবেশনা নিয়ে শুরু হচ্ছে ‘সৃষ্টি-মীনাবাজার নৃত্যনাট্য উৎসব ২০১৭’।

এই চারজনের পাশাপাশি আরও কয়েকজন নৃত্যশিল্পী ও অভিনয়শিল্পীর  অংশগ্রহণে ১-৪ নভেম্বর জাতীয় শিল্পকলা একাডেমিতে চলবে এই আয়োজন।  

উৎসবের উদ্বোধনী দিনে ১ নভেম্বর সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে দেখানো হবে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘তাসের দেশ’ নৃত্যনাট্য।

২ নভেম্বর থাকছে রাধা-কৃষ্ণের অমর প্রেম উপাখ্যান নিয়ে শেখ হাফিজুর রহমান রচিত ‘রাই কৃষ্ণ পদাবলী’ নৃত্যনাট্য। ৩ নভেম্বর মঞ্চস্থ হবে আলীবাবা চল্লিশ চোরের কাহিনি থেকে নেওয়া ক্রীতদাস আবদুল্লাহ ও অপরূপা সুন্দরী বাঁদী মর্জিনার প্রেম কাহিনি নিয়ে রচিত ‘বাঁদী-বান্দার রূপকথা’। সমাপনী দিন ৪ নভেম্বর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রদর্শিত হবে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে পদাবলী যাত্রা ‘সোনাই মাধব’। সবগুলো নৃত্যনাট্যই সন্ধ্যা ৭টা থেকে শুরু হবে।

শিবলী মহম্মদ, শামীম আরা নিপা, আনিসুল ইসলাম হিরু, ওয়ার্দা রিহাবের পাশাপাশি নৃত্যনাট্যগুলোতে অভিনয় করবেন দেশের সুকল্যাণ ভট্টাচার্য, ডলি ইকবাল, সাবরিনা নিসা, লিয়াকত আলী লাকি, রোকসানা আক্তার রূপসা, জাহিদুল কবির লিটন, সাব্বির আহমেদ খান বিজু প্রমুখ।  

‘সৃষ্টি-মীনাবাজার নৃত্যনাট্য উৎসব ২০১৭’ উপলক্ষে  ২৩ অক্টোবর দুপুরে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে। এতে উপস্থিত ছিলেন সংগঠনটির পরিচালক ও নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরু, নৃত্যশিল্পী শামীম আরা নীপা,  জেমকন ফুড অ্যান্ড এগ্রিকালচার প্রডাক্টস লিমিটেড মীনাবাজারের সিইও শাহীন খান, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের প্রফেসর সামসদ মর্তূজা,  জেমকন গ্রুপের সিএইচআরও ও মীনা সুইটসের সিইও সাঈদ আহমেদ।

নৃত্যনাট্য উৎসব ঘিরে সংবাদ সম্মেলন, ছবি: রাজীন চৌধুরীনৃত্যনাট্য উৎসব সম্পর্কে ধারনা দিয়ে আনিসুল ইসলাম হিরু বলেন, ‘নাট্য উৎসবকে ঘিরে একধরনের উন্মাদনা তৈরি হয়। এরকম আবহ তৈরিতে সৃষ্টি কালচারাল সেন্টার সচেষ্ট রয়েছে। নিয়মিত ও আরও বড় আঙ্গিকে এমন উৎসব আয়োজনের জন্য আমরা চেষ্টা করছি। ’

স্পন্সরদের ধন্যবাদ জানিয়ে একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী শামীম আরা নিপা বলেন, ‘নৃত্যে এমন পৃষ্ঠপোষকতা অবহেলিত এই শিল্পকে নতুন করে আশাবাদী করে তুলেছে। আমাদের বিশ্বাস ভবিষ্যতে আরও অনেকেই পৃষ্ঠপোষকতার জন্য এগিয়ে আসবেন। ’ 

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।